শেখ হাসিনার জনপ্রিয়তা বেড়েছে -কলরেডির জরিপ

টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর গত ছয় মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আরো বেড়েছে। শতকরা ৮০ ভাগ মানুষ তার ওপর সন্তুষ্ট। এছাড়া ৭৩ শতাংশ মানুষ সরকারি কর্মকাণ্ডে খুশি। বেসরকারি প্রতিষ্ঠান কলরেডি এ তথ্য জানিয়েছে। গতকাল সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে নিজেদের জরিপের ফলে এ তথ্য বেরিয়ে এসেছে বলে দাবি করেছে সংস্থাটি। সংস্থার মুখ্য গবেষক  অস্ট্রেলিয়া প্রবাসী অধ্যাপক ড. আবুল হাসনাৎ মিল্টন জরিপের ফলাফল তুলে ধরেন। এসময় তিনি বলেন, সরকারের ছয় মাস পূর্তি উপলক্ষ্যে গত ৮ থেকে ১৪ই জুলাই পর্যন্ত মুঠোফোনের মাধ্যমে ১ হাজার ২৫৫ জনের কাছ থেকে মতামত নিয়ে এ জরিপ পরিচালনা করা হয়েছে। এর মধ্যে ৭৬ শতাংশ পুরুষ এবং ২৪ শতাংশ নারী।
সর্বশেষ নির্বাচনের আগে ও পরে দুইটি জরিপ পরিচালনা করে সংস্থাটি। প্রধানমন্ত্রী ও সরকারের কর্মকাণ্ডে সন্তুষ্ট থাকলেও দেশের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জরিপে অংশগ্রহণকারীরা। ধর্ষণ, খুনসহ নানা অপরাধ বেড়ে যাওয়ায় সংশয়ও প্রকাশ করেছেন তারা।
এদিকে, সরকারের মন্ত্রীদের কার কত জনপ্রিয়তা সেটাও এই জরিপের ফলাফলে উঠে এসেছে। এতে ৪১ শতাংশ মানুষের সমর্থন নিয়ে রয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আর তারপরেই শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি অবস্থান করছেন। ২৯ শতাংশ মানুষ এই মন্ত্রীর কর্মকাণ্ডে সন্তুষ্ট বলে জানিয়েছে কলরেডির ওই জরিপ। এই জরিপে সকারের আরো ২০ মন্ত্রীর নামও উঠে এসেছে। তবে তাদের জনপ্রিয়তার হার কাদের ও দিপু মনির চেয়ে পিছিয়ে।
সরকার এ জরিপের ফল গুরুত্বের সঙ্গে নেবে বলে আশা প্রকাশ করে ড. আবুল হাসনাৎ মিল্টন বলেন, জনগণের উদ্বেগের বিষয়গুলো সরকার নিরসনের চেষ্টা করবেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের ফ্যাকাল্টি কাজী আহমেদ পারভেজ ও কলরেডির প্রধান নির্বাহী কর্মকর্তা আজাদ আবুল কালাম।
টানা তৃতীয় মেয়াদের ছয় মাসে দেশের ৮০ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন। একই সঙ্গে দেশের ৭৩ শতাংশ মানুষ সরকারের সার্বিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন। তবে সরকারের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করলেও ধর্ষণসহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও বিচারিক প্রক্রিয়ার সীমাবদ্ধতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সাধারণ জনগণ।

No comments

Powered by Blogger.