কৃত্রিম দ্বীপে বিমান নামাল চীন

চীন সাগরের বিতর্কিত পানিসীমায় নিজেদের দ্বীপে আবারো বিমান নামিয়েছে চীন। কৃত্রিম দ্বীপটিতে তৈরি করা রানওয়েতে পাঁচ দিন আগে পরীক্ষামূলকভাবে বিমান নামায় বেইজিং। এ নিয়ে ভিয়েতনামের ক্ষোভের মুখে পড়তে হয়েছিল চীনকে। সেই রেশ কাটতে না কাটতেই কৃত্রিম দ্বীপে বিমান নামাল চীন। এবারও তারা পরীক্ষামূলকভাবে দুটি বিমান নামাল সেই রানওয়েতে।
চীনের পাশাপাশি ভিয়েতনাম ও ফিলিপাইন উভয় দেশই দক্ষিণ চীন সাগরের ওই অংশটির উপর নিজেদের মালিকানা দাবি করে আসছে। অপরদিকে বেইজিং প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপরই নিজেদের মালিকানা দাবি করে আসছে। সেই অধিকার থেকে স্পার্টলি দ্বীপপুঞ্জের ওই কৃত্রিম দ্বীপটিতে দুটি বিমান অবতরণ করে বেইজিং।
স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত খবর মোতাবেক, দুবার বড় বিমান পরীক্ষামূলক সফল অবতরণের দলে আগামী দিনে ওই দ্বীপে সামরিক এবং বেসামরিক বিমান নামানো হবে। বিমানবন্দরটিতে খাদ্য, মানুষ ও চিকিৎসা সামগ্রী আনা নেয়ার কাজে ব্যবহার করা হবে বলে সরকারের তরফে জানানো হয়েছে।
স্পার্টলি দ্বীপপুঞ্জের ছোট ছোট দ্বীপের আশপাশের সাতটি রিফ ও অ্যাটোলে এক বছরের বেশি সময় ধরে বালি ফেলে চীন একটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছে। ওই দ্বীপে যে তিনটি রানওয়ে তৈরি করে তার একটিতে এসব বিমান অবতরণ করে। রানওয়েটি তিন হাজার মিটার লম্বা।

No comments

Powered by Blogger.