ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন

টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত স্ব স্ব ক্যাম্পাসে ধর্মঘট ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
শুক্রবার সকালে রাজধানীর আফতাবনগরে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।
ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষার্থী কাকন বিশ্বাস এ তথ্য জানান।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ৭.৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার সড়ক অবরোধ করেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ সময় পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে।
পরে দিন বৃহস্পতিবার একই দাবিতে রাজধানীর প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে অবস্থান কর্মসূচি পালন করেন। এ দিন কার্যত গোটা রাজধানীতে অচলাবস্থার সৃষ্টি হয়।
ঢাকার বাইরে চট্টগ্রাম ও সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বৃহস্পতিবার বিক্ষোভ প্রদর্শন করে।
আগামী বছর থেকে ভ্যাট দিতে হবে শিক্ষার্থীদের : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, চলতি বছর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না। কিন্তু পরবর্তী বছর থেকে দিতে হবে।
রাজধানীর হোটেল সোনারগাঁয়ের বলরুমে শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ বিজিনেস অ্যাওয়ার্ড-২০১৪ প্রদান অনুষ্ঠানে সংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।
অর্থমন্ত্রী বলেন, আরোপিত ভ্যাট এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তবে যেহেতু প্রথম বছর হিসেবে শিক্ষার্থীরা আন্দোলন করেছে, তাই এ বছরের জন্য আমরা তা মেনে নিয়েছি। এ বছর শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ভ্যাট পরিশোধ করবে। কিন্তু পরবর্তী বছর থেকে শিক্ষার্থীদেরই ভ্যাট দিতে হবে।
তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন হাত-খরচ হিসেবে এক হাজার টাকা ব্যয় করে, মাসে ৩০ হাজার টাকা। কিন্তু আমরা চাচ্ছি মাত্র ৭৫ টাকা। এটা দিতে কোনো সমস্যা তো দেখি না আমি।
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি এবং আন্দোলনের বিষয়ে কথা বলতে চাননি তিনি। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি অন্য প্রসঙ্গ।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করেছে সরকার। এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা কয়েক মাস ধরে আন্দোলনের কর্মসূচি পালন করে আসছে। তবে গত বুধবার থেকে রাজধানীর কয়েকটি রাস্তায় অবস্থান নিয়ে তারা বিক্ষোভ শুরু করে।
গত বুধবার রাজধানীর রামপুরার প্রধান সড়ক অবরোধ করে। এ সময় পুলিশের সাথে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। বৃহস্পতিবারও রাজধানীর কয়েকটি স্থানে অবস্থান নিয়ে আন্দোলন করে।
২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করা হয়। বৃহস্পতিবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, শিক্ষার্থীর নয়। বিদ্যমান টিউশন ফি’র মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়বে না।
চলমান আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, ‘যে ভ্যাট আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের টিউশন ফি বাড়াতে পারবে না। ভ্যাট বিশ্ববিদ্যালয়কে দিতে হবে।’ তিনি এই ভ্যাটকে ‘রাজস্ব সংগ্রহের অন্যতম উৎস’ বলে মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.