হাঙ্গেরির নির্মমভাবে রাখা হচ্ছে অভিবাসীদের

হাঙ্গেরির একটি শিবিরে মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও এশিয়া থেকে ইউরোপে পালিয়ে আসা অভিবাসীরা কেমন পরিবেশে আছে তার এক নির্মম চিত্র তুলে ধরেছেন ত্রাণকর্মীরা।
প্যাট্রিক কোয়ার্ক নামে একজন আইরিশ স্বেচ্ছাসেবক বিবিসিকে বলেছেন, সার্বিয়া সীমান্তের কাছে রৎস্কে নামে একটি জায়গায় শরণার্থী শিবিরে তালাবদ্ধ খাঁচায় অনেক অভিবাসীকে আটকে রাখা হয়েছে বলে দেখেছেন তিনি, পুলিশের কুকুর শেকলবিহীন অবস্থায় শিবিরের মথ্যে ঘুরে বেড়াচ্ছে।
'অভিবাসীদের অনেকে খুব কম খাবার পাচ্ছে, অনেকে ঠান্ডায় কষ্ট পাচ্ছে। বিশেষত শিশুদের এ জন্য সবচেয়ে বেশি ভুগতে হচ্ছে।'
অনলাইনে প্রকাশ পাওয়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে খাদ্যের জন্য হৈচৈ করতে থাকা অভিবাসীদের ভিড়ের মধ্যে পুলিশ কর্মকর্তারা খাবারের প্যাকেট ছুঁড়ে দিচ্ছেন।
এর পর হাঙ্গেরির পুলিশ বলছে তারা একটি তদন্ত শুরু করেছে।
বিবিসির একজন সংবাদদাতা বলছেন, সীমান্ত থেকে অভিবাসীদের অন্যত্র নিয়ে যাবার ব্যবস্থার ওপর প্রচন্ড চাপ পড়ছে। অনেক অভিবাসী ভিয়েনাগামী মোটরওয়ের ওপর হাঁটতে শুরু করার পর পথটিতে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
অন্যদিকে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাংক ওয়াল্টার স্ট্যানমেয়ার বলছেন, আগামি কয়েকদিনে আরো ৪০ হাজার অভিবাসী আসবে এই ধারণা করে তারা জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য ৪ হাজারের মতো সৈন্যকে তৈরি রাখছেন।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম বলছে, এ বছর এখন পর্যন্ত প্রায় ৪ লাখ ৩৩ হাজার অভিবাসী ভূমধ্যসাগর পার হয়েছে - যা এক নতুন রেকর্ড।
সূত্র : বিবিসি

No comments

Powered by Blogger.