সর্বাত্মক পরমাণু প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখবে পাকিস্তান

পাকিস্তান সর্বাত্মক পরমাণু প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখবে। সব ধরণের আগ্রাসন ঠেকাতে দেশটির সর্বাত্মক পরমাণু প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখা হবে। কিন্তু একই সঙ্গে অস্ত্র প্রতিযোগিতায় জড়িয়ে না পড়ার নীতিও বজায় রাখবে পাকিস্তান।
পাকিস্তানের পরমাণু অস্ত্র-সংক্রান্ত নীতি নির্ধারণ ও বাস্তবায়নের দায়িত্বে নিযুক্ত ন্যাশনাল কমান্ড অথরিটি বা এনএসএ’র বৈঠকে এ সব বক্তব্য দেয়া হয়েছে। পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে রাজধানী ইসলামাবাদে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে পাকিস্তানের নিরাপত্তা ও পরমাণু প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়।
পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ আইএসপিআর’র প্রধান মেজর জেনারেল অসিম বাজওয়া টুইট বার্তায় এ বৈঠকের কথা জানিয়েছেন। এতে আরো বলা হয়েছে, প্রচলিত অস্ত্রের ক্ষেত্রে দিনে দিনে ভারসাম্য হারানোর প্রেক্ষাপটে সর্বাত্মক পরমাণু প্রতিরক্ষা সক্ষমতা বজায় রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে পাকিস্তান। অবশ্য পাকিস্তানের পরমাণু অস্ত্র কোনো দেশের বিরুদ্ধে নয় বলেও বৈঠকে উল্লেখ করেন নওয়াজ শরীফ।
এ ছাড়া, দায়িত্বশীল পরমাণু শক্তিধর দেশ হিসেবে পরমাণু স্থিতিশীলতা এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সক্রিয় তৎপরতা বজায় রাখবে পাকিস্তান।
এদিকে, এর আগে আমেরিকার দুই থিংক ট্যাংকের প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, পরমাণু বোমার ক্ষেত্রে পাকিস্তান বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশে পরিণত হতে চলেছে। আগামী পাঁচ থেকে ১০ বছরের মধ্যে পাকিস্তানের পরমাণু বোমার সংখ্যা অন্তত ৩৫০’ স্পর্শ করবে । আর আমেরিকা ও চীনের পর বিশ্বের পরমাণু বোমা মজুদকারী তৃতীয় বৃহত্তম দেশে পরিণত হবে পাকিস্তান।
একই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে পাকিস্তানের অস্ত্র ভাণ্ডারে প্রায় ১২০টি পরমাণু বোমা রয়েছে। ভারতের রয়েছে প্রায় ১০০টি।
সূত্র : রেডিও তেহরান।

No comments

Powered by Blogger.