বিরোধী নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে ॥ বিএনপির অভিযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে চিরুনি অভিযানের নামে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।
ঢাকা মহানগর যুবদল নেতা হাজী আহম্মেদ হোসেন হত্যাকা-ের প্রতিবাদে শনিবার বিএনপি আয়োজিত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সারাদেশে চিরুনি অভিযানের নামে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার ও হয়রানি করা হচ্ছে। এটি একদলীয় শাসনের বহির্প্রকাশ। হাজী আহম্মেদ হত্যাকা-কে পরিকল্পিত উল্লেখ করে তিনি বলেন, আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে ঢাকা মহানগরীতে জাতীয়তাবাদী শক্তিকে দুর্বল করার হীন অভিসন্ধি নিয়ে তাকে হত্যা করা হয়েছে।
সমাবেশে আহম্মেদ হত্যাকা-ের প্রতিবাদ এবং হত্যাকারীদের শাসত্মির দাবিতে ছয় দিনের কর্মসূচী ঘোষণা করা হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে ১৪ ফেব্রম্নয়ারি যুবদলের উদ্যোগে জেলায় জেলায় প্রতিবাদ সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশ, ১৫ ফেব্রম্নয়ারি যুবদলের উদ্যোগে বিভাগীয় শহরে প্রতিবাদ সমাবেশ ও বিভাগীয় কমিশনারের কাছে স্মারকলিপি পেশ, ১৬ ফেব্রম্নয়ারী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে ঢাকায় বিৰোভ সমাবেশ এবং যুবদলের উদ্যোগে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ, ১৭ ফেব্রম্নয়ারি বিএনপির উদ্যোগে ঢাকা মহানগরীর সকল ওয়ার্ডে বিৰোভ সমাবেশ, ১৮ ফেব্রম্নয়ারি যুবদলের উদ্যোগে সারাদেশে দোয়া ও মিলাদ মাহফিল এবং ১৯ ফেব্রম্নয়ারি বিএনপির উদ্যোগে ঢাকা মহানগরীর থানায় থানায় প্রতিবাদ সমাবেশ।

রাজধানীর মুক্তাঙ্গনে আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সাবেক সভাপতি ও ঢাকার মেয়র সাদেক হোসেন খোকা। বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ এমপি, আ স ম হান্নান শাহ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা, বিএনপি নেতা আমান উলস্নাহ আমান, জয়নাল আবেদীন ফারম্নক এমপি, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী এমপি, স্বেচ্ছাসেবক দলনেতা হাবিব -উন- নবী খান সোহেল, মহিলা দলনেত্রী শিরিন সুলতানা, ছাত্রদল নেতা সুলতান সালাউদ্দিন টুকু ।
সমাবেশে ড. খন্দকার মোশাররফ হোসেন আরও বলেন, সরকার সারাদেশে বিরোধী দলের নেতাকর্মীদের হত্যা- নির্যাতন করে জাতীয়তাবাদী শক্তিকে দমন করতে চায়। অতীতেও আওয়ামী লীগ এ চেষ্টা করেছে, কিন্তু জাতীয়তাবাদী শক্তিকে দমন করা সম্ভব হয়নি। ১৯৭২ থেকে '৭৫ সাল পর্যনত্ম ৰমতায় থাকাকালে আওয়ামী লীগ বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মীকে হত্যা এবং কারানত্মরীণ করে বাকশাল কায়েমের চেষ্টা করেছিল, ৰমতাকে চিরস্থায়ী করতে চেয়েছিল। কিন্তু হত্যা-নির্যাতন করে যে ৰমতা পাকাপোক্ত করা যায় না; আওয়ামী লীগ নিজেই তার প্রমাণ। এবারও আওয়ামী লীগ ৰমতা পাকাপোক্ত করতে একই পথ বেছে নিয়েছে মনত্মব্য করে তিনি বলেন, দেশের জনগণ কিছুতেই তা হতে দেবে না।
ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, ১৯৭২ থেকে '৭৫ সালে দেশের আইনশৃঙ্খলা যেমন ভেঙ্গে পড়েছিল এখনও তাই হয়েছে। '৭২- ৭৫ সালের রাজনীতি ছিল লুণ্ঠন, নারী ধর্ষণ, দখলের রাজনীতি। আজকেও একই অবস্থা। তিনি সরকারকে হঁশিয়ার করে দিয়ে বলেন, অতীতের ভুল করেই চললে প্রায়শ্চিত্ত ভোগ করতে হবে। সেদিন আর বেশি দূরে নয় বলে তিনি মনত্মব্য করেন। তিনি সংসদে শহীদ জিয়া সম্পর্কে সরকারী দলের নেতাদের কটূক্তি ও অশালীন বক্তব্য রাখার অভিযোগ করে এসব বক্তব্য এক্সপাঞ্চ না করায় স্পীকারের সমালোচনা করেন।
আ স ম হান্নান শাহ বলেন, বর্তমান সরকার দেশের মানুষের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। আর যে সরকার দেশের মানুষের নিরাপত্তা দিতে পারে না, সে সরকারের ৰমতায় থাকার কোন অধিকার নেই। সরকারের পতন হতে আর বেশি দেরি নেই মনত্মব্য করে তিনি আগামী দিনে সরকারবিরোধী আন্দোলনে অংশ নিতে নেতাকর্মীদের প্রসত্মুত থাকার আহ্বান জানান।
ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা বলেন, বর্তমান সরকারের পতন ঘটাতে জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তুলতে হবে। বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে মনত্মব্য করে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন তিনি।
জয়নাল আবেদিন ফারম্নক এমপি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় চিরম্ননি অভিযানের সমালোচনা করে বলেন, ছয় মাস পর চিরম্ননি অভিযান আমরাও শুরম্ন করব।
সমাবেশে বক্তারা হাজী আহম্মেদের হত্যাকারীদের খুঁজে বের করতে বিচার বিভাগীয় তদনত্মের দাবি জানান। বক্তারা হত্যাকারীদের দৃষ্টানত্মমূলক শাসত্মির পাশাপাশি দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে দায়ী করে তার পদত্যাগ দাবি করেন।

No comments

Powered by Blogger.