ফ্যাশন ডিজাইনার ও চিত্রশিল্পী শাহরুখ শহিদের ইন্তেকাল

প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার ও চিত্রশিল্পী শাহরুখ শহিদ আর নেই। শনিবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে নিজ স্টুডিওতে কর্মরত অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি...রাজিউন)।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৪৫ বছর। তিনি স্ত্রী, এক সন্তানসহ আত্মীয় পরিজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সর্বত্র শোকের ছায়া নেমে আসে। জানা যায়, রাতে ধানম-ির নিজস্ব স্টুডিওতে কাজ করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন শাহরম্নখ। তৎৰণাৎ তাঁকে পাশর্্ববতর্ী বাংলাদেশ মেডিক্যালে নিয়ে যাওয়া হয়। পরে স্কয়ার হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত ডাক্তাররা তাঁকে মৃত ঘোষনা করেন। খবর পেয়ে রাতেই প্রয়াতের বন্ধু, সহকমর্ী ও মিডিয়া জগতের বহু তারকা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ ছুটে যান সেখানে। অনেকেই তখন কান্নায় ভেঙ্গে পড়েন।
পারিবারিক সূত্র জানায়, রাত ১২টার পর মরদেহ বাসায় নিয়ে যাওয়া হয়। বেলা ১১টায় সর্বসত্মরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারম্নকলা অনুষদের সামনে রাখা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান অভিনেতা রহমত আলী, মামুনুর রশীদ, অভিনেত্রী আফরোজা বানু, সুবর্ণা মুসত্মাফাসহ বহু গুণগ্রাহী তাঁর কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের সামনে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বাদ জোহর আজিমপুর কবরস্থান শাহী মসজিদে অনুষ্ঠিত হয় দ্বিতীয় জানাজা। এখান থেকে মরদেহ মরহুমের গ্রামের বাড়ি নরসিংদীর রায়পুরা উপজেলার ডাউকার চরে নিয়ে যাওয়া হয়। সেখানে বাবা বিশিষ্ট সাংবাদিক ও বাংলাদেশ টাইমসের সম্পাদক শহিদুল হকের কবরের পাশে তাঁকে সমাহিত করা হয়।
আগামীকাল মঙ্গলবার তাঁর ১৬০/১ আজিমপুর সড়কের বাসভবনে মরহুমের কুলখানি অনুষ্ঠিত হবে।
শাহরম্নখ শহিদ দিলস্নীর জামিয়া মিলিস্নয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিএফএ ডিগ্রী অর্জন করেন। দেশে ফিরে চারম্নকলা ও ফ্যাশন ডিজাইনিংয়ের ওপর ব্যাপকভাবে কাজ শুরম্ন করেন। চারম্নকলায় অনুষ্ঠিত তাঁর নিরীৰাধমর্ী কাজ 'রিপ্রোডাকশন অব মূঘল মিনিয়েচার অন পোটারি' সকলের প্রশংসা কুড়ায়। অবশ্য স্বতন্ত্র ফ্যাশন ভাবনা ও এর বাসত্মবায়নে মুন্সিয়ানার কারণে দ্রম্নতই তিনি সকলের কাছে ফ্যাশন ডিজাইনার হিসেবে পরিচিত হয়ে ওঠেন। দেশে তিনিই প্রথম সিগনেচার ওয়্যার বা একক ডিজাইনের প্রচলন করেন। মৃতু্যর আগ পর্যনত্ম দেশের শীর্ষস্থানীয় ডিজাইনারদের একজন হিসেবে ভূমিকা রেখে গেছেন তিনি। '৯০-এর দশকে তাঁর প্রতিষ্ঠিত ফ্যাশন হাউস 'শাহরম্নখ কালেকশন' নামে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তাঁর রচিত কিছু নাটকও বেশ প্রশংসিত হয়।

No comments

Powered by Blogger.