স্মার্ট গার্মেন্টসের এমডি ও চেয়ারম্যান গ্রেফতার, দু’দিনের রিমান্ডে- কারখানা বন্ধের নির্দেশ

রাজধানীর মোহাম্মদপুরে স্মার্ট এক্সপোর্ট লিমিটেডের পোশাক কারখানা আগুনে সাত শ্রমিকের মৃত্যুর ঘটনায় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।
এরা হচ্ছেন, স্মার্টের চেয়ারম্যান শরীফ আব্দুল সালাম (৫০) ও ব্যবস্থাপনা পরিচালক জাকির আহমেদ (৫৬)। বুধবার তাঁদের দুদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। এদিকে হাইকোর্ট ওই কারখানা বন্ধের নির্দেশ দিয়েছে। বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে উপকমিশনার মাসুদুর রহমান এ তথ্য জানান। মঙ্গলবার রাত ১১টার দিকে ধানম-ির একটি বাড়ি থেকে স্মার্ট এক্সপোর্ট লিমিটেডের চেয়ারম্যান শরীফ আব্দুল সালাম ও ব্যবস্থাপনা পরিচালক জাকির আহমেদকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশের একটি টিম। সংবাদ সম্মেলনে ডিবির উপকমিশনার (পশ্চিম) মোল্লা নজরুল ইসলাম জানান, স্মার্ট ফ্যাশনসে অগ্নিনির্বাপণের নিরাপত্তায় ভাল ব্যবস্থা ছিল না। জরুরী“প্রয়োজনে বের হওয়ার আলাদা কোন সিঁড়ি ছিল না। প্রতিষ্ঠানটির কোন বীমা ছিল না। এতে ধারণা করা হচ্ছে, কর্তৃপক্ষের অবহেলার কারণে এ দুর্ঘটনা ঘটেছে।
গত ২৬ জানুয়ারি দুপুরে মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকায় স্মার্ট এক্সপোর্ট কারখানার দ্বিতল ভবনে আগুন লাগার পর হুড়োহুড়ি করে নামতে গিয়ে কয়েক শ্রমিক পদদলিত হন। ধোঁয়ায় দম বন্ধ হয়েও কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। এদের মধ্যে দুই শ্রমিক ঢামেক হাসপাতালে মারা যান। এ ছাড়া হাজারীবাগ শিকদার মেডিক্যাল কলেজ হাসপাতালে আরও ৫ শ্রমিকের মৃত্যু ঘটে। ঘটনার পর নিহত শ্রমিক রাজিয়ার পিতা আলতাফ হোসেন মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় তিনি কারখানার তিন পরিচালক শরীফ, জাকির ও শ্রী সুভাষকে আসামি করে। মোহাম্মদপুরের ওসি আজিজুল হক জানান, আসামিদের অবহেলা ও গাফিলতির কারণে ওই অগ্নিকাণ্ড ও প্রাণহানির ঘটনা ঘটেছে। বুধবার দুপুরে গোয়েন্দা পুলিশের (ডিবি) উপপরিদর্শক (এসআই) হুমায়ুন কবির আটককৃত স্মার্ট ফ্যাশনসের দুই মালিককে সাত দিনের রিমান্ডের আবেদনের পরিপ্রেক্ষিতে দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালত। তদন্তকারী কর্মকর্তা রিমান্ড আবেদনে বলেন, স্মার্ট ফ্যাশনসে অগ্নিনির্বাপণের নিরাপত্তায় ভাল ব্যবস্থা ছিল না। জরুরী প্রয়োজনে বের হওয়ার সিঁড়িও ছিল না। এমনকি প্রতিষ্ঠানটির কোন বীমা ছিল না। তাই আসামিদের অবহেলার কারণে এ দুর্ঘটনা ঘটেছে। অন্যদিকে গত বছর ২৪ নবেম্বর আশুলিয়ার তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে ১১১ শ্রমিকের মৃত্যুর ঘটনায় ওই কারখানার মালিক দেলোয়ার হোসেনকে গ্রেফতারের নির্দেশ চেয়ে মঙ্গলবার হাইকোর্টে একটি আবেদন করেন এক আইনজীবী।
স্মার্ট গার্মেন্টস বন্ধ রাখার নির্দেশ ॥ প্রয়োজনীয় অগ্নিনির্বাপণ ব্যবস্থা না করা পর্যন্ত রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকার স্মার্ট গার্মেন্টসের কারাখানা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এ সময় শ্রমিকদের বেতন ভাতা পরিশোধেরও নির্দেশ দিয়েছে আদালত। এ ছাড়াও অগ্নিকা-ের ঘটনায় দায়ের হওয়া মামলায় আসামিদের বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছে আদালত।
বুধবার এ বিষয়ে সুপ্রীমকোর্টের আইনজীবী ড. মোঃ ইউনুস আলী আকন্দের দায়ের করা একটি ফৌজদারি আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক ও বিচারপতি মাহমুদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ আদেশ দেয়।
আদালতে আবেদনের শুনানি করেন, ড. মোঃ ইউনুস আলী আকন্দ এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার শুনানি করেন।
আদেশের পর অমিত তালুকদার সাংবাদিকদের জানান, অন্তর্বর্তীকালীন আদেশের পাশাপাশি আদালত রুল জারি করেছে। দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলেছে আদালত। রিটের বিবাদীরা হচ্ছেন, শ্রম সচিব, পুলিশের আইজি, ঢাকা জেলার প্রশাসক, মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, স্মার্ট গার্মেন্টসের পরিচালক মোঃ শরিফ আহমেদ, জাকির আহমেদ ও সুভাষ এবং বিজিএমইএ।
মঙ্গলবার রাতে ওই গামের্ন্টসের চেয়ারম্যান ও এমডিকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। স্মার্ট গার্মেন্টসে অগ্নিকা-ের ঘটনায় মালিকদের গ্রেফতারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে এ আবেদনটি করা হয়।

No comments

Powered by Blogger.