শিক্ষাঙ্গনে আর সন্ত্রাস হতে দেয়া হবে না ॥ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

স্বাধীনতাবিরোধী শক্তি শিৰাঙ্গনে ত্রাস সৃষ্টি করায় সারাদেশে চিরম্ননি অভিযান শুরম্ন হয়েছে। হত্যা, রগকাটা রাজনীতির সঙ্গে জড়িতদের বিরম্নদ্ধে এই অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছে সরকার।
জামায়াত-শিবিরের এই ঘৃন্য নীতির বিরম্নদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ হয়ে মোকাবেলার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। তিনি বলেন, জঙ্গীবাদের বিরম্নদ্ধে দেশের মানুষ যেমন সচেতন হয়ে কাজ করেছে, জামায়াত-শিবিরের এই অপতৎপরতার বিরম্নদ্ধেও তেমনি সকলকে সচেতন হতে হবে। প্রতিটি পাড়ায়, মহালস্নায় এদের বিরম্নদ্ধে স্বচেতনতা গড়ে তুলতে হবে। তিনি বলেন, শিৰাঙ্গনে আর একটিও সংঘাত হতে দেয়া হবে না। এ লৰ্যে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। দেশের যে সকল শিৰাঙ্গনে শিবিরের শক্ত অবস্থান রয়েছে, সে সকল প্রতিষ্ঠানে অভিযান চালানো হবে। আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী সতর্ক থাকবে। প্রতিমন্ত্রী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিবিরের তা-ব চলাকালে কর্তব্যে অবহেলার দায়ে নয় পুলিশকে সাময়িকভাবে বরখাসত্ম করা হয়েছে। এদের বিরম্নদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। পুলিশের উর্ধতন কোন কর্মকর্তা দায়িত্বে অবহেলা করেছে কি-না বা এর পেছনে কোন ইন্ধন রয়েছে কি-না, তাও খতিয়ে দেখা হচ্ছে। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘটনায় জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে। এ লৰ্যে আইনশৃঙ্খলা রৰাকারী বাহিনী কাজ করে চলেছে। তবে ঘটনার সময় দায়িত্বে অবহেলার জন্য নয় পুলিশকে সাময়িক বরখাসত্ম করা হয়েছে। এর মধ্যে রয়েছে ২ এসআই, নায়েক ১ এবং কনস্টেবল ৬জন। এদের বিরম্নদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়াও পুলিশের অন্য কোন কর্মকর্তা দায়িত্বে অবহেলা করেছে কি-না, তাও তদনত্ম করতে নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট দিতে বলা হয়েছে।
জামায়াত-শিবিরকে যুদ্ধাপরাধী আখ্যায়িত করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার বিরম্নদ্ধে এরা কাজ করে চলেছে। মুক্তিযুদ্ধের সময় থেকে এরা দেশের বিরোধিতা করে আসছে। স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে এদের উত্থান। এদের রাজনৈতিকভাবে নিষিদ্ধ করার দাবি উঠেছে। এ দাবিকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এ দাবি ক্রমান্বয়ে সর্বজনীন দাবিতে পরিণত হচ্ছে। রাতের অাঁধারে এরা নিরীহ ছাত্রদের ওপর হামলা চালিয়েছে। এ জাতীয় কর্মকা-ের জন্য তাদের বিরম্নদ্ধে জনগণকে সচেতন হতে হবে। প্রতিটি পাড়া-মহলস্নার মানুষকে এদের বিরম্নদ্ধে সচেতন করতে হবে। জঙ্গীবাদের বিরম্নদ্ধে যেমন সচেতনতা গড়ে তোলা হয়েছে, তেমনি জামায়াত-শিবিরের অপকর্মের বিরম্নদ্ধেও সচেতনতা গড়ে তুলতে হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিরোধীরা যদি সরকারকে ব্যর্থ করে দেয়ার অপচেষ্টায় লিপ্ত থাকে, তাহলে তারা সব কিছুর মধ্যেই তো সরকারের ব্যর্থতা দেখে। তারা তো সরকারের একটি কাজও ভাল বলে না। এমনকি প্রধানমন্ত্রীর ভারতের সফরকেও তারা ব্যর্থ বলে চালিয়ে দেয়ার চেষ্টা করেছিল। কিন্তু দেশের সচেতন জনগণ তাদের এই মিথ্যাচারকে প্রত্যাখ্যান করায় তারা চুপ হয়ে গেছে।

No comments

Powered by Blogger.