মরিয়ার্টি ৯ম সংসদ নির্বাচন সর্বোচ্চ অবাধ বলে চিহ্নিত করলেন

 গ্রুপ ২০০৯ আয়োজিত পরিবর্তিত বাসত্মবতায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সম্পর্ক শীর্ষক সেমিনারে নবম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি এবং প্রধান বিরোধী দল বিএনপি নেতৃবৃন্দ বিপরীতধর্মী মতামত দিয়েছেন।
জি-৯ এর ব্যানারে বিএনপি আয়োজিত সেমিনারে মি মরিয়ার্টি নবম জাতীয় সংসদ নির্বাচনকে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে অবাধ ও নিরপে নির্বাচন হিসেবে উলেস্নখ করেছেন। তবে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার (অব) আসম হান্নান শাহ এটিকে ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে নীলনকশা বাসত্মবায়নের নির্বাচন বলে দাবি করেছেন। বৃহস্পতিবার স্থানীয় একটি অভিজাত হোটেলে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন জি-৯ এর সভাপতি সাইফুল ইসলাম। এতে বক্তৃতা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মইন খান, ভাইস চেয়ারম্যান মেজর (অব) হাফিজউদ্দিন আহমেদ, শমসের মোবিন চৌধুরী, আবু আহমেদ এবং ইনাম আহমেদ চৌধুরী। এ সময় বিএনপি নেতৃবৃন্দের মধ্যে স্থায়ী কমিটির সদস্য নজরম্নল ইসলাম খান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ব্যারিস্টার শাহজাহান ওমর, মেজর জেনারেল (অব) রম্নহুল আলম চৌধুরী, মনিরম্নজ্জামান মিয়া, সাংবাদিক শফিক রেহমান, শওকত মাহমুদ।
জেমস এফ মরিয়ার্টি নবম জাতীয় সংসদ নির্বাচনকে বাংলাদেশের ইতিহাসে অবাধ ও নিরপে নির্বাচন হিসেবে উলেস্নখ করেন। তিনি বলেন, বাংলাদেশের সামনে গণতন্ত্রের কোন বিকল্প নেই। যুক্তরাষ্ট্র সব সময় বাংলাদেশের গণতন্ত্রকে সুদৃঢ় করার প।ে সুশাসনের জন্য এখানে প্রাতিষ্ঠানিক গণতন্ত্র খুবই জরম্নরী। তিনি গণতন্ত্র কার্যকর করতে বিরোধী দল ও সুশীল সমাজকে গুরম্নত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরকে গুরম্নত্বপূর্ণ হিসেবে উলেস্নখ করে বলেন, এর মাধ্যমে আঞ্চলিক সহযোগিতা জোরদার করার েেত্র উভয় দেশ লাভবান হবে। যুক্তরাষ্ট্র সরকার শেখ হাসিনার নয়াদিলস্নী সফরকে স্বাগত জানায়। এর মাধ্যমে দুইদেশের মধ্যে দীর্ঘদিনের অমীমাংসিত ইসু্য সমাধানের পথ খুলে গেছে। তবে এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সম্পর্ক অভিন্ন স্বার্থ ও মূল্যবোধের মধ্যে নিহিত। আলোচিত টিফা চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, টিফার মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা সম্প্রসারিত হবে। এ ল্যে বাংলাদেশ সরকারের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। টিফা স্বার বাংলাদেশের নিজস্ব ব্যাপার। এ ব্যাপারে আমাদের কোন বাধ্যবাধকতা নেই। হান্নান শাহ বলেন, আঞ্চলিক সহযোগিতার েেত্র অতীতের অভিজ্ঞতা আমাদের জন্য শুভ নয়। এ অঞ্চলে বড় প্রতিবেশী দেশ বাংলাদেশের মতো ছোট দেশগুলোর ওপর তাদের সিদ্ধানত্ম চাপিয়ে দেয়। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মতো বৃহৎ শক্তিগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে আমরা রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে লাভবান হতে পারি। তিনি বলেন, নবম জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে গণতন্ত্রের ছদ্মাবরণে নয়া স্বৈরতান্ত্রিক শাসন ব্যবস্থা কায়েম রয়েছে।
ইনাম আহমেদ চৌধুরী সম্প্রতি ভারতের সঙ্গে বাংলাদেশের স্বারিত চুক্তিকে অসম উলেস্নখ করে বলেন, বাংলাদেশ ও ভারতের নিরাপত্তার উদ্বেগ একই ধরনের নয়।

No comments

Powered by Blogger.