এসএসসি প্রথম দিনের পরীক্ষায় বহিষ্কৃত ৬৪ পরীক্ষার্থী, ১ শিক্ষক- নকলমুক্ত পরিবেশে পরীক্ষায় সন্তোষ শিক্ষামন্ত্রীর

 নকলমুক্ত পরিবেশে নতুন প্রশ্ন পদ্ধতির আলোকে সারাদেশে একযোগে শুরম্ন হলো এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীৰা। আটটি সাধারণ শিা বোর্ড, একটি মাদ্রাসা এবং একটি কারিগরি বোর্ডের অধীনে বৃহস্পতিবার থেকে দেশের ২ হাজার ৪৪টি কেন্দ্রে এ পরীৰা শুরম্ন হয়েছে।
পরীার প্রথম দিনে বাংলা প্রথমপত্র পরীায় বহিষ্কৃত শিার্থীর সংখ্যা কম। কিন্তু ফরম পূরণ করেও হলে অনুপস্থিত ছিল ৪ হাজার ১০৮ শিার্থী, যার মধ্যে মাদ্রাসা বোর্ডেই ১ হাজার ৯২২ জন। আটটি সাধারণ বোর্ডে এই সংখ্যা ১ হাজার ৮৩০ জন। অসদুপায় অবলম্বন ও সহায়তার দায়ে ১০ বোর্ডে বহিষ্কৃত হয়েছে ৬৪ পরীৰার্থী। আর শিৰক বহিষ্কৃত হয়েছেন একজন। এদিকে প্রথমবারের মতো সৃজনশীল প্রশ্নপদ্ধতির আলোকে অনুষ্ঠিত পরীৰা ভালই দিয়েছে শিৰার্থীরা। নকলমুক্ত পরিবেশে পরীৰা অনু্িষ্ঠত হওয়ায় সনত্মোষ প্রকাশ করেছেন শিৰামন্ত্রী।
সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যনত্ম অনুষ্ঠিত হয় দেশের দ্বিতীয় বৃহত্তম এই পাবলিক পরীৰা। পরীৰার্থী ১২ লাখ ৬ হাজার ১৯। এর মধ্যে ৬ লাখ ২৭ হাজার ৬৭২ ছাত্র এবং ৫ লাখ ৭৮ হাজার ৩৪৭ ছাত্রী। দেশের ২৬ হাজার ১৯২ শিা প্রতিষ্ঠানের এই পরীৰার্থীদের জন্য কেন্দ্র রয়েছে ২ হাজার ৪৪। ঢাকা শিৰা বোর্ডের ২ লাখ ৭২ হাজার ১৮৩ পরীার্থীর জন্য কেন্দ্র রয়েছে ২৩৯। পরীা চলাকালে বৃহস্পতিবার শিামন্ত্রী নূরম্নল ইসলাম নাহিদ রাজধানীর গবর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল এবং আজিমপুর গার্লস স্কুল এ্যান্ড কলেজ পরিদর্শন করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন ঢাকা শিৰাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন, পরীৰা নিয়ন্ত্রক সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম, মাদ্রাসা শিৰাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ ইউসুফসহ উর্ধতন কর্মকর্তারা। এছাড়া ঢাকা, কারিগরি ও মাদ্রাসা শিৰাবোর্ডের পরীৰা নিয়ন্ত্রক ও উপ-পরীৰা নিয়ন্ত্রকসহ সংশিস্নষ্ট কর্মকর্তারা রাজধানীর বিভিন্ন পরীৰা কেন্দ্র পরিদর্শন করেছেন। পরিদর্শনকালে শিামন্ত্রী পরীৰার হলে নকলসহ সব ধরনের অপরাধের বিরম্নদ্ধে আবারও কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, পরীায় নকলসহ যে কোন অপতৎপরতা কঠোর হসত্মে দমন করা হবে। তিনি পরীাথর্ীদের সুস্থতা ও সাফল্য কামনা করে সারাদেশে শানত্মিপূর্ণ পরিবেশে সম্পূর্ণ নকলমুক্ত পরীা গ্রহণে পরীার্থী, পরিদর্শক, অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, আইনশৃঙ্খলা রাকারী বাহিনীসহ সংশিস্নষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। শিামন্ত্রী সাংবাদিকদের বলেন, পরীার্থীরা শানত্মিপূর্ণ, নির্ঞ্ঝাট ও সুষ্ঠু পরিবেশে পরীা দিয়েছে। এ সময় তিনি নকলকে আপদ হিসেবে উলেস্নখ করে তা সম্পূর্ণরূপে দূর করার দৃঢ় প্রত্যয় ঘোষণা করেন। শিৰামন্ত্রী আরও বলেন, নকলের সঙ্গে জড়িত শিককে তাৎৰণিকভাবে বরখাসত্ম এবং তাদের এমপিও বন্ধ করা হবে। কোন কেন্দ্রে নকলের প্রমাণ পাওয়া গেলে পরবর্তী বছরের জন্য সেই কেন্দ্র বাতিল করা হবে। এদিকে বিভিন্ন পরীৰা কেন্দ্রে শিৰার্থীরা জানিয়েছেন, প্রশ্ন ভাল হয়েছে। নতুন প্রশ্ন পদ্ধতিতে পরীা দিতে কোন অসুবিধা হয়নি বলে জানিয়েছে শিার্থীরা।
সাধারণ শিাবোর্ডের এইচএসসি, কারিগরি বোর্ডের এইচএসসি ভোকেশনাল এবং মাদ্রাসা শিা বোর্ডের অধীন আলিম পরীায় এবার মোট পরীার্থী ১২ লাখ ৬ হাজার ১৯। এবার সর্বোচ্চ সংখ্যক শিার্থী এসএসসি ও সমমানের পরীায় অংশ নিচ্ছে। গত বছরের তুলনায় এবার শিৰার্থী সংখ্যা বেড়েছে প্রায় দেড় লাখ। এ জন্য কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে ১৫৬টি। এবার ৮টি সাধারণ শিৰাবোর্ডের এসএসসি পরীার্থী মোট ৯ লাখ ১৬ হাজার ১৮০। যাদের মধ্যে ঢাকা বোর্ডে ২ লাখ ৭২ হাজার ১৮৩ জন, রাজশাহীতে ১ লাখ ৩৪ হাজার ৬৪৪ জন, কুমিলস্না বোর্ডে ১ লাখ ২ হাজার ২৮৫, যশোরে ১ লাখ ২৩ হাজার ৫৪১ জন, চট্টগ্রামে ৬৮ হাজার ৫১০ জন, বরিশালে ৫৫ হাজার ৬২৭ জন, সিলেটে ৪১ হাজার ২৯৫ জন এবং দিনাজপুর বোর্ডে ১ লাখ ১৮ হাজার ৯৫ জন। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীৰায় মোট পরীার্থীর সংখ্যা ২ লাখ ১১ হাজার ৮৬০ এবং কারিগরি শিৰা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীৰার্থী ৭৭ হাজার ৯৭৯ জন।

No comments

Powered by Blogger.