জামায়াত-শিবির অফিসে আগুন ভাংচুর ॥ সারা দেশে বিক্ষোভ- ফারুক হত্যার আসামি শিবিরকর্মী তাড়াশে গ্রেফতার॥ রংপুরে যৌথ অভিযান

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জামায়াত-শিবিরের নারকীয় তা-ব ও মেধাবী ছাত্র ছাত্রলীগ কমর্ী ফারম্নক হোসেন হত্যার প্রতিবাদে বৃহস্পতিবারও বিভিন্ন জেলা-উপজেলায় প্রতিবাদ বিৰোভ, মশাল মিছিল, সমাবেশ, শোক র্যালি অব্যাহত ছিল।
কয়েক এলাকায় বিৰুব্ধ ছাত্রলীগ কমর্ীরা জামায়াত-শিবির কার্যালয়ে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটিয়েছে। ঝিনাইদহে এক জামায়াত নেতার দোকানেও হামলা চালিয়েছে ছাত্রলীগ কমর্ীরা। গাইবান্ধায় জামায়াত অফিসে আগুন জ্বালিয়ে দেয়া হয়েছে এবং কক্সবাজারের উখিয়ায় ছাত্রলীগ-শিবির সংঘর্ষ হয়েছে।
এ ছাড়া সিরাজগঞ্জের তাড়াশ বাজার থেকে মোখলেসুর রহমান নামে এক শিবির ক্যাডারকে গ্রেফতার করা হয়েছে। সে ফারম্নক হত্যা মামলার আসামি। রংপুরে শিবিরের দুর্ধর্ষ ক্যাডার আজমল ও তার সহযোগীদের পকড়াও করতে র্যাব, পুলিশ যৌথ অভিযান শুরম্ন করছে। এ রিপোর্ট লেখার সময় বিভিন্ন স্থান থেকে প্রতিবাদ বিৰোভের আরও বহু সংবাদ আসছিল। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো। রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের শিবির ক্যাডার মোখলেসুর রহমানকে সিরাজগঞ্জের তাড়াশ বাজার থেকে বৃহস্পতিবার সকালে পুলিশ গ্রেফতার করেছে। তার বাড়ি তাড়াশ উপজেলার কুন্দইল গ্রামে। সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ছাত্র। রাবি ছাত্রলীগ নেতা ফারম্নক হোসেন হত্যা মামলার আসামি। শিবির ক্যাডার মোখলেস রাজশাহী থেকে পালিয়ে বাড়ি এসেছিল।
গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা জামায়াত অফিসে বৃহস্পতিবার সন্ধ্যায় হামলা চালিয়ে অফিসের দরজা-জানালা, আসবাবপত্র ভাংচুর ও কাগজপত্রে অগি্ন সংযোগ করেছে ছাত্রলীগের বিুব্ধ কর্মীরা। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলা ছাত্রলীগের একটি মিছিল শহর প্রদণি শেষে সাদুল্যাপুর শহরের উত্তরপাড়ায় অবস্থিত জামায়াত অফিসে হামলা চালায়। এসময় জামায়াত ও ছাত্রশিবিরের কেউ অফিসে উপস্থিত ছিল না। কক্সবাজারের উখিয়ায় বৃহস্পতিবার এসএসসি পরীাথর্ীদের পরীা শেষে কেন্দ্র থেকে বের হয়ে আসা ছাত্র-ছাত্রীদের ছাত্রলীগ ও শিবির কমর্ীরা পরীার রম্নটিন বিতরণকালে দু'পরে মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে উখিয়া হাইস্কুলের গেট থেকে শিবির কমর্ীদের তাড়িয়ে দেয় ছাত্রলীগ কমর্ীরা। এর রেশ ধরে দুপুর ২টার দিকে উখিয়া উপজেলা সদরের ছালাম বিল্ডিংয়ের ২য় তলায় জামায়াত অফিসে জড়ো হয়ে শিবির ক্যাডাররা ছাত্রলীগ কমর্ীদের ওপর ইট পাটকেল ছুঁড়লে ছাত্রলীগ কমর্ী আবছার কামাল পাশা, মকবুল হোসেন মিতুন, মোহাম্মদ আরমানসহ ৬-৭ জন আহত হয়। এতে বিুব্ধ ছাত্রলীগ কমর্ীরা জামায়াত অফিসে হামলা চালিয়ে দরজা জানালা, চেয়ার, টেবিল ভাংচুর করে।
লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী বাজারে ছাত্রশিবিরের কার্যালয়ে ভাংচুর করেছে ছাত্রলীগ ও যুবলীগ নেতা-কমর্ীরা। বৃহস্পতিবার দুপুরে ছাত্রলীগ ও যুবলীগের ২০/২৫ কর্মী হকিস্টিক ও লাঠিসোটা নিয়ে ছাত্রশিবিরের মান্দারী অফিসে হামলা চালায়। তারা অফিসের চেয়ার, টেবিল, আলমারি ভাংচুর করে। ইসলামী ছাত্রশিবির লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি মোঃ নাজমুল হাসান লিখিতভাবে এ অভিযোগ করেছেন। এদিকে জেলা ছাত্রলীগের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ ঘটনা অস্বীকার করে।
বৃহস্পতিবার দুপুরে পিরোজপুরের জিয়ানগরে ছাত্রলীগ ও যুবলীগের প্রতিবাদ মিছিলে জামায়াত-শিবিরের হামলায় ৫ নেতাকমর্ী আহত হয়েছে। পরে জামায়াত অফিস ভাংচুর করেছে বিৰুব্ধ যুবলীগ কমর্ীরা। উপজেলা যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে বিৰোভ মিছিল বের করা হয়।
ঝিনাইদহে বৃহস্পতিবার ছাত্রলীগ এক শোক মিছিল বের করে। মিছিল শেষে তারা শহরে শিবির পরিচালিত ২টি কোচিং সেন্টার ও জামায়াত নেতার একটি বীজের দোকানে হামলা করে। শহরে অতিরিক্ত পুলিশ ও র্যাব মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। কুড়িগ্রামে শহীদ মিনার চত্বরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তারা ফারম্নকের ঘাতক শিবির সন্ত্রাসীদের গ্রেফতারের দাবি জানান।
সাতৰীরায় বিৰুব্ধ ছাত্ররা শ্যামনগরে জামায়াত ও ছাত্রশিবির অফিস ভাংচুর করে সেখানে আগুন ধরিয়ে দেয়। বুধবার গভীর রাতে শ্যামনগর উপজেলা সদরে প্রতিবাদ মিছিল শেষে ছাত্রলীগ কমর্ীরা ওই অফিসে হামলা চালায়। এদিকে বৃহস্পতিবার সাতৰীরা সিটি কলেজে শিবিরকে অবাঞ্ছিত ঘোষণা করেছে কলেজ শাখা ছাত্রলীগ।
রাঙ্গামাটিতে বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি সরকারী কলেজে ছাত্রলীগের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে শিবির সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টানত্মমূলক শাসত্মি দাবি করা হয়। বৃহস্পতিবার বিকেলে যশোর শহরে ছাত্রলীগের উদ্যোগে শোকর্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তারা রগকাটা শিবিরকে যশোর থেকে উচ্ছেদের প্রত্যয় ব্যক্ত করেন। বৃহস্পতিবার দুপুরে শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এবং পাশর্্ববতর্ী টুকের বাজারে ছাত্রলীগ ফারম্নক হত্যার প্রতিবাদে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিবির ঘাতকদের বিচার দাবি করা হয়। রংপুরের কারমাইকেল কলেজে ছাত্রলীগ ও ছাত্রফ্রন্টের উদ্যোগে বিৰোভ মিছিল হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, বিৰোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রলীগ ইবি শাখা। জাবিতে ছাত্রলীগের উদ্যোগে মশাল মিছিল ও শোক র্যালি অনুষ্ঠিত হয়। গাজীপুরেও কাজী জসিম উদ্দিন কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে বিৰোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।
উত্তরাঞ্চলে পুলিশী অভিযানে অগ্রগতি সনত্মোষজনক নয় এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তা-ব ও ছাত্রলীগ কর্মী ফারম্নক হত্যায় অংশ নেয়া শিবির ক্যাডারদের গ্রেফতার এবং অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশের সাঁড়াশি অভিযানের অগ্রগতি কম। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় রেঞ্জ ডিআইজি অফিসের কন্ট্রোল রম্নম সূত্র জানায়, উত্তরাঞ্চলের ১৬ জেলার মধ্যে শুধু নাটোরে ১ জন শিবির ক্যাডার গ্রেফতারের তথ্য তাদের কাছে রয়েছে। অপর ১৫ জেলার অভিযানের তথ্য তাদের কাছে রাত সাড়ে ৮টা পর্যনত্ম পাঠানো হয়নি। অন্যদিকে রাজশাহী জেলা পুলিশের কন্ট্রোল রম্নম থেকে জানানো হয়, জেলার অভিযানের তথ্য মহানগর কন্ট্রোল রম্নমে পাওয়া যাবে। এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের কন্ট্রোল রম্নমে যোগাযোগ করা হলে জানানো হয়, রাত সাড়ে ৮টা পর্যনত্ম পুলিশের সাঁড়াশি অভিযানের তথ্য সংশিস্নষ্ট থানাগুলো থেকে কন্ট্রোল রম্নমে আসেনি। তবে একটি অসমর্থর্িত সূত্রে জানা গেছে, সাঁড়াশি অভিযান চালিয়ে মহানগর ও জেলা পুলিশ এবং র্যাব সদস্যরা যৌথভাবে বৃহস্পতিবার রাজশাহীতে আরও ২৭ জনকে আটক করেছে। তাদের সম্পর্কে খোঁজখবর নেয়ার পর আদালতে পাঠানো হবে বলে সূত্রটি জানায়।

No comments

Powered by Blogger.