দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ প্যাগোডায় হাসিনা by শামীম খান

ভিয়েতনাম সফরের শেষ দিন রোববার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানকার ঐতিহ্যবাহী ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ বাই দিন প্যাগোডা পরিদর্শন করেন।

এ সময় প্যাগোডায় আয়োজিত প্রার্থনা সভায় শেখ হাসিনা বলেন, “বাংলাদেশে সব ধর্মের মানুষ সমান মর্যাদা পাচ্ছে,  সবক্ষেত্রে সম্মানের সঙ্গেই আছে।”
সরকার ও দলে বৌদ্ধ সম্প্রদায়ের লোকেরাও যথাযথ সম্মান পাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

রোববার স্থানীয় সময় সকাল ৯টায় বাইদিনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন প্রধানমন্ত্রী। সড়কপথে হ্যানয় থেকে ১২০ কিলোমিটার পথ পেরিয়ে বেলা সাড়ে ১১টার দিকে তিনি নিহ বিন সিটির প্যাগোডায় পৌছান।

সেখানে নিহ বিন সিটির পিপলস কমিটির চেয়ারম্যান বুই ভ্যান থ্যাঙ তাকে স্বাগত জানান। এ সময় কমিউন্সিট পার্টির প্রাদেশিক কমিটির সেক্রেটারি বুই ভ্যান ন্যাম ও বাই দিন প্যাগোডার প্রধান উপস্থিত ছিলেন। আর শেখ হাসিনার সঙ্গে ছিলেন বাংলাদেশের বৌদ্ধ ধর্মীয় গুরু সত্যান্দন প্রিয় মহাথেরো এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য প্রণব বড়ুয়া।

পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, অ্যাম্বাসেডর অ্যট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ, ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত সুপ্রদিপ চাকমাও এ সময় সঙ্গে ছিলেন।

তাদের নিয়ে মন্দিরে সংরক্ষিত গৌতম বুদ্ধের তিনটি মূর্তি পরিদর্শন করেন শেখ হাসিনা। তামার তৈরি প্রতিটি মূর্তির ওজন ৫০ টন করে বলে জানায় প্যাগোডা কর্তৃপক্ষ।

এরপর সক্ষিপ্ত প্রার্থনা সভা শেষে পাশের এক রেস্টরুমে বৌদ্ধ সম্প্রদায় ও প্যাগোডা এবং স্থানীয় কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা।

এ সময় এক প্রার্থনা সভায় বাংলাদেশ ও ভিয়েতনামের জনগণের উন্নতি কামনা করা হয়।

এ সময় ভিয়েতনামের ধর্মীয় নেতাদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, “বাংলাদেশের সব ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করছে। আমাদের পার্টিতেও বৌদ্ধ ধর্মাবলম্বীরা রয়েছেন।“

এ সময় শেখ হাসিনা আওয়ামী লীগের উপদেষ্টাপরিষদ সদস্য ড. প্রণব কুমার বড়ুয়াকে পরিচয় করিয়ে দেন।

ভিয়েতনামে নিযুক্ত রাষ্ট্রদূত সুপ্রদিপ চাকমা ও মিয়ানমারের রাষ্ট্রদূতের কথাও উল্লেখ করেন তিনি।

এছাড়া আগামী ৯ নভেম্বর ডাকায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক বুদ্ধিষ্ট সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে ভিয়েতনামের বুদ্ধিষ্ট নেতাদের অংশগ্রহণের আমন্ত্রণ জানান শেখ হাসিনা।

এ সময় তিনি উপনিবেশিক শাসন থেকে লড়াই করে মুক্ত হওয়ার জন্য ভিয়েতনামের মানুষকে অভিনন্দন জানান।

প্যাগোডা থেকে স্থানীয় সময় বিকেল ৪টায় লাওসের উদ্দেশ্যে রওয়ানা হন তিনি।

পাহাড়ময় বাই দিন জেলায় অবস্থিত ঐতিহাসিক বাই দিন প্যাগোডা দেশটির অন্যতম পর্যটন আকর্ষণ। ১৯৯৭ সালে ভিয়েতনাম সরকার বাই দিন পাহাড়কে সাংস্কৃতিক ও ঐতিহাসিক ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।

No comments

Powered by Blogger.