মার্কিন অ্যাটর্নির মত- রেজওয়ানুলের জন্য দ্রুত আইনজীবী নিয়োগ দরকার by ইব্রাহীম চৌধুরী

সন্ত্রাসী পরিকল্পনার অভিযোগে যুক্তরাষ্ট্রে আটক বাংলাদেশি যুবক কাজী মোহাম্মাদ রেজওয়ানুল আহসান নাফিসকে সহযোগিতা করতে হলে তাঁর জন্য দ্রুত একজন স্বতন্ত্র আইনজীবী নিয়োগ দেওয়া প্রয়োজন। মার্কিন সুপ্রিম কোর্টের বাংলাদেশি বংশোদ্ভূত আটর্নি মঈন চৌধুরী এ কথা জানিয়েছেন।


যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের পাতা ফাঁদে গত ১৭ অক্টোবর নিউইয়র্কে গ্রেপ্তার হন রেজওয়ানুল। তাঁর বিরুদ্ধে নিউইয়র্কে ফেডারেল রিজার্ভ ভবন বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ও হামলাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। তাঁর মামলাটি গ্র্যান্ড জুরিতে পাঠানো হয়েছে। মামলা চলবে কি চলবে না, সে বিষয়ে সিদ্ধান্ত নেবে এই গ্র্যান্ড জুরি। কিন্তু রেজওয়ান বাংলাদেশি কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাতে রাজি না হওয়ায় তাঁর জন্য আদালতের পক্ষ থেকে হেইডি সিজার নামের একজন আইনজীবী নিয়োগ দেওয়া হয়েছে।
মার্কিন সুপ্রিম কোর্টের অ্যাটর্নি মঈন চৌধুরী প্রথম আলোকে বলেন, আদালত রেজওয়ানুলের জন্য হেইডি সিজার নিয়োগ দিয়েছেন। কিন্তু সরকারি কৌঁসুলিদের শত শত মামলা নিয়ে ব্যস্ত থাকতে হয়। কাজেই বাংলাদেশ কর্তৃপক্ষ যদি সত্যিই রেজওয়ানকে সহযোগিতা করতে চায়, তাহলে তাঁর মামলাটি দেখভাল করার জন্য ভিন্ন একজন আইনজীবী নিয়োগ করা প্রয়োজন।
আদালতের নিয়োগ দেওয়া আইনজীবী হেইডি সিজারের সঙ্গে প্রথম আলোর পক্ষ থেকে গত শুক্রবার যোগাযোগ করা হয়। তিনি জানান, রেজওয়ানুলের বিষয়ে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে তাঁর কথা হয়েছে। এ মামলা নিয়ে কোনো সংবাদ মাধ্যমের সঙ্গে তিনি কথা বলবেন না।
এদিকে বাংলাদেশ দূতাবাস রেজওয়ানুলের সঙ্গে যোগাযোগের জন্য আরেক দফা উদ্যোগ নিয়েছে। রাষ্ট্রদূত আকরামুল কাদের জানান, অভিযোগ সম্পর্কে রেজওয়ানুলের বক্তব্য জানার জন্য তাঁর সঙ্গে সাক্ষাতের চেষ্টা চলছে। এ বিষয়ে গত বৃহস্পতিবার দূতাবাস থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তরে চিঠি পাঠানো হয়েছে।
ছাত্র ভিসায় গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে যান রেজওয়ানুল। এরপর আল-কায়েদা ছদ্মবেশী মার্কিন গোয়েন্দাদের উৎসাহে তিনি ফেডারেল রিজার্ভ ভবনে হামলার পরিকল্পনা করেন। গোয়েন্দাদেরই সরবরাহ করা বিস্ফোরকসহ গত ১৭ অক্টোবর তাঁকে আটক করা হয় ফেডারেল রিজার্ভ ভবনের পাশের একটি হোটেল থেকে। তবে বাংলাদেশে রেজওয়ানুলের পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সে নির্দোষ। মার্কিন গোয়েন্দাদের পাতা ফাঁদেই তিনি ধরা পড়েছেন।

No comments

Powered by Blogger.