মসিউর আজ দুদকে যাচ্ছেন- প্রধানমন্ত্রী ফিরলে ছুটির ফয়সালা

পদ্মা সেতু নিয়ে তৈরি হওয়া নতুন জটিলতা এখনো কাটেনি। প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান গতকাল শনিবার আবারও গণমাধ্যমকে বলেছেন, ছুটি শেষে তিনি কাজে যোগ দিয়েছেন এবং দেশে ফিরলে প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত দেবেন, তা-ই তিনি মেনে নেবেন।


প্রধানমন্ত্রী বর্তমানে ভিয়েতনাম ও লাওস সফরে রয়েছেন। তিনি দেশে ফিরবেন ৭ নভেম্বর। এর পরেই সিদ্ধান্ত হবে, মসিউর আবার ছুটিতে যাবেন কি না। তবে এই সময়ের মধ্যেই প্রধানমন্ত্রীর এই উপদেষ্টাকে জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার এ জিজ্ঞাসাবাদ করা হবে।
বিশ্বব্যাংকের শর্ত ছিল, পদ্মা সেতুর দুর্নীতির ক্ষেত্রে যেসব সরকারি কর্মকর্তার নাম এসেছে, তাঁদের ছুটিতে থাকতে হবে, যাতে দুর্নীতির তদন্তে কেউ প্রভাব বিস্তার করতে না পারেন। তবে দুদকের চেয়ারম্যান গোলাম রহমান গতকাল প্রথম আলোকে বলেন, ‘মসিউর সাহেবের চাকরি না থাকলে বা তিনি ছুটিতে থাকলে অথবা তিনি চাকরিতে থাকলে বা ছুটিতে না থাকলে দুদকের অনুসন্ধানে কোনো প্রভাব পড়বে না।’ তিনি আরও বলেন, ‘দুদক স্বাধীন ও নিরপেক্ষ প্রতিষ্ঠান। তদন্ত নিজস্ব গতিতেই চলবে। এখানে কারও প্রভাব খাটে না।’
এদিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গতকাল তাঁর মন্ত্রণালয়ের অধীন চার সচিবকে নিয়ে নিজের বাসায় অনির্ধারিত এক বৈঠক করেন। বৈঠকে মসিউর রহমানের ছুটি শেষে কাজে যোগদান নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। এ সময় তাঁর ছুটির মেয়াদ বাড়ানোর প্রসঙ্গটি উঠেছে বলে জানা গেছে।
অর্থসচিব ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী এবং সদ্য বিদায়ী অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ইকবাল মাহমুদ বৈঠকে উপস্থিত ছিলেন। সচিবেরা প্রসঙ্গটি তুললেও অর্থমন্ত্রী শুধু তা শুনেছেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরই মসিউর রহমানের ছুটির মেয়াদ বৃদ্ধির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।
পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়নের পূর্বশর্তের অন্যতম হলো, মসিউর রহমানের ছুটিতে থাকা। সেই ছুটিতে ছিলেনও তিনি। কিন্তু ১ নভেম্বর এক মাস ছুটি শেষে সরকারি কাজে যোগ দেওয়ায় শর্তভঙ্গের প্রশ্ন উঠেছে। বিশ্বব্যাংক গত শুক্রবারই সরকারের সংশ্লিষ্ট মহলে বিষয়টি নিয়ে তাদের অসন্তোষের কথা জানিয়েছে।
বক্তব্যের জন্য অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টার মুঠোফোনে গতকাল বারবার চেষ্টা করা হলেও তাঁদের কেউই ফোন ধরেননি।

No comments

Powered by Blogger.