যুবসমাজের প্রতি প্রধানমন্ত্রী- চাকরির পেছনে না ছুটে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাকরির পেছনে না ছুটে সরকারের দেওয়া সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে দেশের যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল বৃহস্পতিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব দিবসের কর্মসূচি উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।


যুব অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। অনুষ্ঠানে ১৫ জন যুব পুরুষ-মহিলাকে জাতীয় যুব দিবসের পদক দেওয়া হয়। খবর বাসসের।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাই প্রত্যেক যুব নারী-পুরুষের হাত কর্মীর হাতে পরিণত হবে এবং তাদের যৌথ প্রয়াস শিগগিরই বাংলাদেশকে একটি স্বনির্ভর দেশে পরিণত করবে।’
শেখ হাসিনা বলেন, প্রত্যেককে চাকরি দেওয়া সরকারের পক্ষে সম্ভব নয়। একজন স্বনিয়োজিত যুবক চাকরির প্রত্যাশিত বেতনের চেয়ে মৎস্য চাষ, হটিকালচার, পোলট্রি ও দুগ্ধখামার করে অনেক বেশি উপার্জন করতে পারে।
প্রধানমন্ত্রী বলেন, যুবরা দেশের মোট জনশক্তির এক গুরুত্বপূর্ণ অংশের প্রতিনিধিত্ব করে। তারা উৎপাদন, আর্থ-সামাজিক কর্মসূচি ও রাজনৈতিক আন্দোলন থেকে দেশের সব জাতীয় কর্মকাণ্ডের অগ্রভাগে রয়েছে।
যুবকেরা আর যেন বিপথগামী, মাদকাসক্ত ও সমাজবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত না হয়, সেদিকে সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো স্বার্থান্বেষী মহল যেন তাদের সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদে ব্যবহার করতে না পারে।
শেখ হাসিনা বলেন, ‘কৃষিকে পেশা হিসেবে গ্রহণ করতে পারে না—আমাদের শিক্ষিত যুবসমাজকে এ ধারণা পরিত্যাগ করতে হবে। বরং শিক্ষিত যুবকেরা উৎপাদন বাড়াতে কৃষিক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার করতে পারে।’
ভিয়েতনাম ও লাওস সফর আজ থেকে ৬ নভেম্বর: প্রধানমন্ত্রী ভিয়েতনাম ও লাওসে ছয় দিনের সরকারি সফরে আজ শুক্রবার হ্যানয়ের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করছেন। প্রথমে তিনি আজ থেকে ৪ নভেম্বর ভিয়েতনাম সফর করবেন। সেখান থেকে তিনি ৫ ও ৬ নভেম্বর নবম এশিয়া-ইউরোপ মিটিং সামিট অব হেডস অব স্টেট অ্যান্ড গভর্নমেন্টে (এএসইএম৯) যোগ দিতে লাওস যাবেন।
প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি সকাল সাড়ে সাতটায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, শেখ হাসিনা আজ ভিয়েতনামি নেতাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ ছাড়া তিনি ভিয়েতনামের প্রেসিডেন্ট ট্রুং তান সাং, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক এনগুয়েন ফু ট্রং ও জাতীয় পরিষদের চেয়ারম্যান এনগুয়েন সিনহ হুং-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

No comments

Powered by Blogger.