বাজারদর- সবজি, মাছ ও পেঁয়াজের দাম চড়া, কমেছে ডিম-মুরগির দাম

রাজধানীর বাজারে শীতের সবজি এলেও দাম আগের মতোই চড়া। বেড়েছে মাছ ও পেঁয়াজের দাম। ফলে পবিত্র ঈদুল আজহার পর প্রথম সাপ্তাহিক ছুটির দিনে গতকাল শুক্রবার বাজারে গিয়ে অনেক ক্রেতাই চাহিদামতো কেনাকাটা করতে পারেননি।


বেলা সাড়ে ১১টায় হাতিরপুল বাজারে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আফজাল আহমেদ জানালেন, দামের কারণে স্ত্রীর চাহিদামতো সবজি ও মাছ কিনতে পারেননি। সাংবাদিক পরিচয় পেয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘আপনারা তো সব সময়ই বাজারের নিউজ করেন, সরকার কি পড়ে? আমার তো মনে হয় না। পড়লে সব জিনিসের দাম এত বেশি থাকত না।’
তবে ডিম ও মুরগির দাম কমায় ক্রেতারা কিছু স্বস্তি পেয়েছেন।
দাম বেশি সবজির: হাতিরপুল ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, শিম, ফুলকপি, বাঁধাকপি, টমেটোসহ বেশ কয়েক ধরনের শীতের সবজি এসেছে। সরবরাহও ভালো। কিন্তু দাম চড়া।
প্রতি কেজি করলা মানভেদে ৩৫ থেকে ৫০ টাকা, বরবটি ৫০, কাঁচকলার হালি ২০ থেকে ২৫, কাঁকরোল ৪০, কাঁচা পেঁপে ২০, টমেটো ৭০ থেকে ৭৫, বেগুন ৩৫, ঢ্যাঁড়স ৪০, শিম ৪০ থেকে ৪৫, শসা ৪০, ঝিঙে ও চিচিঙ্গা ৩০, মুলা ৩৫, পটোল ৩০ থেকে ৩৫, গাজর ৫০ টাকায় বিক্রি হয়েছে। কাঁচা মরিচের কেজি ৮০ টাকা। আলু ২৫-২৬ টাকা কেজি।
মাছ: সব মাছের দামই কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে। এক কেজি ওজনের একটি ইলিশ ৮০০ টাকা, মাঝারি আকারের (৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের) ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। এক কেজি ওজনের রুই ২৫০ থেকে ৩০০ টাকা, কাতল প্রতি কেজি ২৫০, তেলাপিয়া ১৪০, পাঙাশ ১২০, বড় বোয়াল ৪০০ টাকা, আইড় ৫০০ টাকা, গলদা চিংড়ি ৮০০ টাকা কেজি বিক্রি হয়।
বিক্রেতারা জানান, কোরবানির ঈদের পর বাজারে মাংসের চাহিদা কম থাকলেও সবজি ও মাছের চাহিদা বাড়ে। ফলে এ সময় সবজি ও মাছের দামও বাড়ে। শীতের সবজি পুরোদমে আসা শুরু হলে সবজির দাম কমবে।
পেঁয়াজের দাম আরও বেড়েছে: কোরবানির ঈদে মসলাজাতীয় পণ্যের দাম বাড়বে না—ব্যবসায়ীরা এমন প্রতিশ্রুতি দিলেও এক মাস ধরে পেঁয়াজ ও চীনা রসুনের দাম বেড়েছে। পেঁয়াজের দাম এখন আরও বেড়েছে। ঈদের আগে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৩৮ থেকে ৪০ টাকা থাকলেও গতকাল বিক্রি হয় ৪০ থেকে ৪২ টাকায়। আর ভারত থেকে আমদানি করা পেঁয়াজও কেজিতে দুই টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকায়।
চীনা রসুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা। ঈদের আগেও দাম একই ছিল। দেশি রসুন প্রতি কেজি ৫০ টাকা। চীনা আদা ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শুকনো মরিচের কেজি ১৩০ টাকা, হলুদের কেজি ১১০ থেকে ১২০ টাকা।
কমেছে ডিম-মুরগির দাম: ক্রেতাদের জন্য সুখবর হচ্ছে ডিম ও মুরগির দাম কিছুটা কমেছে। এক কেজি ওজনের ব্রয়লার মুরগি ১৪০ টাকা, লেয়ার মুরগি ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগির কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা।
গত মাসে ৪০-৪২ টাকায় দাম উঠলেও এখন ফার্মের মুরগির এক হালি ডিমের দাম ৩৫ থেকে ৩৬ টাকা। ঈদের আগে এক কেজি গরুর মাংসের দাম ২৮০ থেকে ৩০০ টাকা হলেও এখন বাজারভেদে বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকায়।
অন্যান্য: ভোজ্যতেলের দামে পরিবর্তন হয়নি। প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১১৮ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এক লিটারের বোতলজাত তেল ১৩০ থেকে ১৩৫ এবং পাঁচ লিটারের বোতলজাত তেল ৬৬০ থেকে ৬৭০ টাকায় বিক্রি হচ্ছে। চিনি, চাল, আটা, ময়দাসহ অন্যান্য পণ্যের দাম আগের মতোই আছে।

No comments

Powered by Blogger.