ত্রিমাত্রিক প্রিন্টারে খেলনার আলো

চলচ্চিত্র ও কার্টুন নির্মাতা প্রতিষ্ঠান ডিজনি থ্রিডি প্রিন্টার ব্যবহার করে এমন একটি লাইটপাইপ তৈরির কাজ শুরু করেছে, যা পুতুল বা যেকোনো খেলনায় ব্যবহার করা হবে। প্রতিষ্ঠানটির প্রকৌশলী ও গবেষকেরা এখন নানা আকৃতির লাইটপাইপ ও ফাঁপা টিউব তৈরি করছেন।


এসব লাইটপাইপ খেলনা থেকে আলো বিকিরণ করবে। গবেষকেরা জানান, এসব লাইট তৈরি করতে তাঁরা ত্রিমাত্রিক বা থ্রিডি প্রিন্টারের সাহায্য নিয়েছেন। কারণ, এখানে এগুলো নিখুঁতভাবে তৈরি করা সম্ভব। অন্য যেকোনো উপায়ে এটি করতে গেলে তা জটিল ও ব্যয়বহুল হয়ে পড়বে। তাঁরা মনে করেন, থ্রিডি প্রিন্টার ডিজনির নতুন নতুন খেলনা তৈরির পথকে আরও সুগম করল।
ডিজনি সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, তাদের পিটসবার্গের গবেষণাগারে ইতিমধ্যে বেশ কয়েকটি খেলনা তৈরি করা হয়েছে, যাতে থ্রিডি প্রিন্টারে তৈরি আলো ব্যবহার করা হয়েছে। পোকার আকৃতির খেলনাগুলোর চোখে ব্যবহার করা হয়েছে এসব লাইট। এর সাহায্যে খেলনাগুলো রাগ, দুঃখ, আনন্দসহ বিভিন্ন আবেগ প্রকাশ করে। ডিজনির প্রকৌশলী ও গবেষকেরা একটি খেলনা-দানবের চোখ ও পেট আলোকিত করার জন্য একাধিক লাইটপাইপ ব্যবহার করেছেন। শুধু তা-ই নয়, এসব লাইটপাইপে বিভিন্ন রং ব্যবহার করা হয়েছে। এসব রং নিয়ন্ত্রণ করার জন্য বসানো হয়েছে বিশেষ নিয়ন্ত্রক যন্ত্র। দানব-খেলনা যখন চোখ পিটপিট করবে, তখন এক রঙের আলোর বিকিরণ ঘটবে; চোখ স্থির করলে আরেক রঙের আলো বের হবে।
ডিজনির গবেষকেরা জানান, তাঁরা এমন একটি পৃথিবীর কথা কল্পনা করেন, যেখানে কোনো খেলনা তৈরির জন্য কারখানায় যাওয়ার প্রয়োজন পড়বে না। থ্রিডি প্রিন্টারেই এগুলো তৈরি করা যাবে। এতে সময় লাগবে অনেক কম। তাঁরা ইতিমধ্যে দাবার ঘুঁটি, মুঠোফোনের বোতাম বা ঘড়ির ডায়ালে এ ধরনের লাইট ব্যবহার করেছেন। দাবার ঘুঁটি যখন এক জায়গা থেকে আরেক জায়গায় নড়ানো হয়, তখন আলোগুলো জ্বলতে থাকে।
প্রকৌশলীরা বলেছেন, থ্রিডি প্রিন্টারে তৈরি লাইটপাইপগুলো খুব সহজেই খেলনার যেকোনো জায়গায় বসানো যায়। এ ছাড়া একটি পাইপের সঙ্গে আরেকটি পাইপ জোড়া লাগানোও যায়, যা প্রচলিত অপটিক্যাল ফাইবারের সাহায্যে করা অনেক জটিল। থ্রিডি প্রিন্টারের তৈরি লাইটপাইপ এখন এককথায় বলা যায় অপটিক্যাল ফাইবারের এক অনন্য বিকল্প।
তবে গবেষকেরা স্বীকার করেছেন, এসব খেলনা বাজারজাত করার আগে তাঁদের আরও অনেক কাজ করতে হবে। কেননা, থ্রিডি প্রিন্টারে লাইটপাইপ তৈরি সম্ভব হলেও ভেতরটা সম্পূর্ণ ফাঁপা—এমন কোনো লাইটপাইপ তৈরি করতে গিয়ে বেশ জটিলতায় পড়তে হয়। তবে তাঁরা এ জটিলতা কাটিয়ে ওঠার ব্যাপারে আশাবাদী।
এদিকে টয় ওয়ার্ল্ড সাময়িকীর সম্পাদক জন বলচ উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ ধরনের ব্যয়বহুল খেলনা তৈরি না করাই ভালো। কারণ, সবাইকে আকৃষ্ট করলেও দাম বেশি হওয়ায় এসব খেলনা বিক্রি হয় কম। তিনি জানান, ডিজনি ছাড়াও এ পর্যন্ত অল্প কিছু প্রতিষ্ঠান থ্রিডি প্রিন্টার ব্যবহার করে খেলনা তৈরি করেছে। কিন্তু সেগুলো খুব একটা ভালো বাজার পায়নি।
বিবিসি অবলম্বনে

No comments

Powered by Blogger.