অণুকথা- কাল থেকে উৎসব by সাইদুজ্জামান

আজ ৫০ জন ফিক্সড মেম্বার নিয়ে ঢাকায় হচ্ছে বিশেষ প্রস্তুতি বৈঠক। এই টিমের সদস্যরা সারা দেশে (ছয়টি জোনে) ঘুরে বেড়াবেন। যেখানে অনুষ্ঠান সেখানে তাঁরা আগের দিন পৌঁছাবেন। স্থানীয় ৩০ জন বন্ধুকে সহায়তা করবেন। ঢাকাসহ দেশের বিভিন্ন বন্ধুসভার বন্ধুরা রয়েছেন এই বিশেষ দলে।


আমরা তাঁদের বিশেষ দলই বলব। কারা কোথায় যাচ্ছেন, তাঁদের কাজ কী হবে, বিশেষ করে দলে কারা কারা ইন্টারনেট উৎসবের অনুষ্ঠান উপস্থাপনা করবেন ইত্যাদি বিষয় চূড়ান্ত করা হবে। উপস্থাপনা নিয়ে থাকবে একটা পর্ব।
আগামীকাল ১৩ সেপ্টেম্বর শুরু হচ্ছে ইন্টারনেট উৎসবের প্রথম অনুষ্ঠান। এটি হচ্ছে ঢাকার মোহাম্মদপুরের রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজ মাঠে। ১২০টি অনুষ্ঠানের প্রথম অনুষ্ঠান এটি। সারা দেশে ছয়টি জোনে যাঁরা ঘুরে বেড়াবেন, তাঁরা তাঁদের কাজ হাতে-কলমে বুঝে নেবেন। দুপুরে অনুষ্ঠান শেষ করেই নির্দিষ্ট রুটের দিকে যাত্রা শুরু করবেন। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু করবেন তাঁদের মূল দায়িত্ব। ওই দিন থেকেই সারা দেশে একযোগে চলবে ইন্টারনেট উৎসব। স্থানীয় বন্ধুরা তাঁদের সার্বিক সহযোগিতা করবেন এবং স্থানীয় ও বিশেষ দলের বন্ধুরা মিলে উৎসব সফল করে তুলবেন।
ইতিমধ্যে বিভিন্ন বন্ধুসভার বন্ধুরা ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন, তাঁদের প্রথম প্রস্তুতি বৈঠক হয়েছে। ৩০ জন সদস্যর দায়িত্ব বণ্টন করে দিয়েছেন। এই ৩০ জনের মধ্যে থাকবেন বন্ধুসভার দুজন সমন্বয়কারী। সব সময় আমাদের প্রতিনিধি/নিজস্ব প্রতিবেদকদের সমন্বয়ে সবকিছু সিদ্ধান্ত হবে। ৩০ জনের মধ্যে চলতি বন্ধুসভার কমিটির মেম্বারদের প্রাধান্য দিতে হবে। কমপক্ষে এক-তৃতীয়াংশ নারী সদস্যের অংশগ্রহণ থাকতে হবে এতে।
ঢাকার বাইরের বিভিন্ন বন্ধুসভার বন্ধু, যাঁরা স্থায়ীভাবে ঢাকায় থাকছেন, তাঁদের আমন্ত্রণ জানাচ্ছি। তাঁরা ঢাকা বন্ধুসভায় যুক্ত হয়ে বিভিন্ন কাজের সঙ্গে জড়িত থাকতে পারেন। আগামী শনিবার বিকেল চারটায় বসবে তাঁদের আসর। আপনিও যোগ দিন। ঢাকার কারওয়ান বাজার, প্রথম আলো অফিসের (নতুন ভবন) প্রথম তলায় (বন্ধুসভার কক্ষে) চলে আসুন।

No comments

Powered by Blogger.