পেশা-পরামর্শ- শিল্প-নির্দেশনা ও ডিজাইন

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)

প্রশ্ন: আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করছি। আমার মূল লক্ষ্য হলো, আর্ট ডিরেকশন বা শিল্প-নির্দেশনা ও ডিজাইন নিয়ে কাজ করা। আমি ইভেন্ট ম্যানেজমেন্ট বা অনুষ্ঠান ব্যবস্থাপনার কাজও করতে চাই। আমি কীভাবে কাজ শুরু করব? কোথায় এই বিষয়গুলোতে ভালো প্রশিক্ষণের ব্যবস্থা আছে?
মঈন খন্দকার , রাজশাহী।
উত্তর: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আমাদের দেশে ইভেন্ট ম্যানেজমেন্ট বা অনুষ্ঠান ব্যবস্থাপনা, আর্ট ডিরেকশন বা শিল্প-নির্দেশনা ও ডিজাইন নতুন একটি ধারার সৃষ্টি করেছে। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে এটি একটি খুবই লোভনীয় পেশা। কয়েক বছর ধরে এ ধরনের কাজের ক্ষেত্রগুলো অল্পবিস্তর তৈরি হতে হতে এখন বেশ ভালো একটি জায়গা করে নিয়েছে। সেই সঙ্গে বেড়েছে কাজের বিস্তৃতিও। তরুণ প্রজন্মের অনেকেই এখন এই কাজগুলো করে আর্থিকভাবে সচ্ছলতা পেয়েছে। দেশে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানেই ইভেন্ট ম্যানেজমেন্ট বা অনুষ্ঠান ব্যবস্থাপনা, শিল্প-নির্দেশনা ও ডিজাইন পড়ানো হয়। এর ওপর বিভিন্ন ডিপ্লোমা কোর্সও আছে। দেশের বাইরেও এসব বিষয়ের ওপর পড়ালেখা করার সুযোগ রয়েছে। এই বিষয়গুলোতে যাঁরা আমাদের দেশে কাজ করে সুনাম অর্জন করেছেন, তাঁদের অনেকে দেশের বাইরে থেকে পড়াশোনা করে এসেছেন। তবে দেশেও এখন আন্তর্জাতিক মানের লেখাপড়া হচ্ছে। অনেকেই ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বিভিন্ন ধরনের অনুষ্ঠান করিয়ে থাকেন। সুতরাং, এ ক্ষেত্রে কাজের সুযোগ দিন দিন বাড়ছে। আর আর্ট ডিরেকশনের কাজ করতে গেলে আপনি কিন্তু প্রথমেই তা করতে পারবেন না। ডিরেক্টর বা পরিচালকদের সঙ্গে কাজ করে করে ধীরে ধীরে এ কাজ শিখতে হয়। এ জন্য বেশ পড়াশোনারও দরকার পড়ে। তবে এ কাজ করে আপনি আনন্দ পাবেন এবং রুজি-রোজগারও ভালো হবে। আপনার জন্য শুভকামনা রইল।
মো. নাজমুল আলম
আর্ট ডিরেক্টর, ম্যাডোনা।

No comments

Powered by Blogger.