সাক্ষাৎকারে শাকিল আফ্রিদি-আইএসআইয়ের কাছে যুক্তরাষ্ট্রই পাকিস্তানের বড় শত্রু

পাকিস্তানের সামরিক গোয়েন্দা বাহিনী আইএসআই (ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স) যুক্তরাষ্ট্রকে তাদের সবচেয়ে বড় শত্রু বিবেচনা করে। মার্কিন সরকারের সঙ্গে সহযোগিতার বিষয়টিকে তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে শত শত কোটি ডলার আদায়ের বাহানা হিসেবে দেখে।
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএকে ওসামা বিন লাদেনের তথ্য দিয়ে সাহায্যকারী চিকিৎসক শাকিল আফ্রিদি এ মন্তব্য করেছেন। পাকিস্তানের পেশোয়ার কেন্দ্রীয় কারাগার থেকে যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। পাকিস্তানের পত্রিকা দ্য ডন গতকাল মঙ্গলবার এ খবর জানায়।
টেলিভিশন চ্যানেল ফক্স নিউজের দাবি, যুক্তরাষ্ট্রকে সমর্থন করার কারণেই আইএসআই তাঁকে শাস্তি দিচ্ছে বলে অভিযোগ করেছেন শাকিল। গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের সময় তাঁর ওপর নির্মম নির্যাতনেরও অভিযোগ করেন। ফক্সের প্রতিবেদন অনুযায়ী, শাকিলকে প্রথমে ইসলামাবাদের আইএসআইয়ের সদর দপ্তরের ভূগর্ভে আটক করে রাখা হয়। সেখানে তাঁকে সিগারেটের আগুন দিয়ে ছেঁকা ও বৈদ্যুতিক শক দেওয়া হয়। যুক্তরাষ্ট্রকে সহযোগিতার জন্যই আইএসআই কর্মকর্তারা তাঁর ওপর এসব নির্যাতন চালান।
শাকিল বলেন, 'তাঁরা (আইএসআই কর্মকর্তারা) বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে বড় শত্রু, তারা ভারতের চেয়েও খারাপ। কিন্তু আমি যুক্তি দিতে চেষ্টা করেছি যে, আমেরিকা পাকিস্তানের সবচেয়ে বড় সমর্থক। কারণ, সামাজিক ও সামরিক সহায়তা বাবদ তাদের কাছ থেকে শত শত কোটি ডলার আসে পাকিস্তানে। কিন্তু তাঁরা সবাই বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের নিকৃষ্ট শত্রু, তুমি তাদের সাহায্য করেছ।' তিনি আরো বলেন, 'পাকিস্তানের জঙ্গিবাদ যে আইএসআই-সমর্থিত, এতে কোনো সন্দেহ নেই। জঙ্গিবাদের বিরুদ্ধে পাকিস্তানের যুদ্ধ ভুয়া। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায় ছাড়া এটা কিছুই না।' শাকিল আরো দাবি করেন, আইএসআইয়ের সদর দপ্তরে আফগানিস্তানসহ বিভিন্ন দেশের জঙ্গিরা আটক আছে। সেখানে আরব বন্দিদের প্রথম শ্রেণীর মর্যাদা ও খাবার দেওয়া হয়। বেশকিছু পশ্চিমা উগ্রবাদীও সেখানে আছে। আইএসআই পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্ককে অর্থ দিয়ে সাহায্য করছে বলেও অভিযোগ করেন শাকিল। সূত্র : ফক্স নিউজ, ডন।

No comments

Powered by Blogger.