ভার্চুয়াল দুনিয়ার বিপজ্জনক তারকা এমা ওয়াটসন

ভার্চুয়াল দুনিয়ার সবচেয়ে বিপজ্জনক সেলিব্রেটিকে সনাক্ত করেছে এন্টিভাইরাস অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকাফি। ইন্টারনেট ব্যাবহারকারিদের ঘায়েল করা এই সেলিব্রেটির নাম এমা ওয়াটসন।

অনলাইনে হ্যারিপটার তারকা এমা শার্লট ডিউয়ার ওয়াটসন’র নাম সার্চ করাতে গিয়েই মস্ত ধোঁকায় পড়েন অনুসন্ধানকারী। আর অনুসন্ধানের সময় যে ফলাফল আসে তার মধ্যে ঘাঁপটি মেরে থাকে ম্যালওয়্যার বা কম্পিউটারর জন্য ক্ষতিকর অ্যাপ। এসব লিংকে ক্লিক করলে অনুসন্ধানকারীর অগোচরেই চুরি হয়ে যায় তার ব্যক্তিগত তথ্য। একইসাথে ব্যাবহৃত কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে বিপজ্জনক সফটওয়্যার ডাউনলোডের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে যায় এই ব্রিটিশ অভিনেত্রীর নামের ওয়েব ঠিকানা থেকে। 
মাইক্রচিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল মালিকানাধীন প্রযুক্তি নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফি’র এক গবেষণা প্রতিবেদনে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়। অনলাইন নিরাপত্তা বিষয়ে নিয়মিত নজরদারিতে ষষ্ঠবারের মতো এই প্রতিবেদন প্রকাশ করলো কোম্পানিটি।

প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে কেউ যদি ২২ বছরের ওয়াটসনের নাম লিখে অনুসন্ধান করেন তবেই বিপজ্জনক এই তারকার ফাঁদে পড়েন। অনুসন্ধানে প্রতি আট জনের মধ্যে এক জন্য তার মিলিসিয়াস সাইটের চোরাবালিতে আঁটকে যান এবং ভার্চুয়াল কুহেলিকায় নাস্তানাবুদ হন।

অনলাইনে নেটিজেনদের ঘাঁয়েল করতে বেশ কয়েক বছর ধরেই নারী সেলিব্রেটিদের ব্যবহার করছে সাইবার ক্রিমিনালরা। সাইবার অপরাধীদের ব্যবহৃত সেলিব্রেটিদের মধ্যে শীর্ষ ২০ বিপজ্জনক তারকার তালিকায় ১৯ জনই নারী। মাত্র একজন ছেলে। আর এই পুরুষ সেলিব্রেটির হচ্ছেন মার্কিন কৌতুকাভিনেতা জিমিক্যামেল।

ভার্চুয়াল দুনিয়ার বিপজ্জনক এই তারকার তালিকায় অন্যান্যের মধ্যে রয়েছেন জেসিকা বিল, ইভা মেন্ডেস, সেলিনা গোমেজ এবং হল বেরি। 

গত বছর প্রকাশিত প্রতিবেদনে অনলাইনে সবচেয়ে ভয়ঙ্কর সেলিব্রেটির তালিকায় শীর্ষে ছিলেন মার্কিন মডেল ও অভিনেত্রী হাডি গ্লাম।

No comments

Powered by Blogger.