রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র- ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে দীর্ঘমেয়াদী সমাধানের জন্য বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার বিকেল পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। তবে আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে তাদের


মতামত আরও স্পষ্ট করবেন বলে জানিয়েছেন। এদিকে বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানিয়েছেন, রোহিঙ্গাদের আশ্রয় না দেয়ার পক্ষে বাংলাদেশের যুক্তি শোনার পর মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে সমর্থন দিয়েছেন বাংলাদেশে সফররত যুক্তরাষ্ট্রের চার উপসহকারী সচিব।
আজ প্রতিনিধি দলের দু’জন রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজার যাচ্ছেন। ওয়াশিংটন থেকে আগত সফরকারী দলের সদস্যরা হলেন, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর উপসহকারী সচিব অ্যালিসা আয়ার্স, মধ্য এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চল বিষয়ক ব্যুরোর প্রধান উপসহকারী সচিব জোসেফ ইয়ূন, গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরোর উপসহকারি সচিব ড্যান বায়ের এবং জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক ব্যুরোর উপসহকারী সচিব কেলি ক্লিমেন্টস।
বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর উপসহকারী সচিব অ্যালিসা আয়ার্স বলেন, আমরা রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চাই। ইতোমধ্যে আমরা মিয়ানমারের রাখাইনে গিয়ে তথ্য সংগ্রহ করেছি।
সংশ্লিষ্টরা জানান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি ও প্রতিবেশী বাংলাদেশে এই অশান্ত পরিস্থিতির প্রভাব প্রত্যক্ষ করতে প্রতিনিধি দলটিকে মিয়ানমার ও বাংলাদেশ সফরে পাঠিয়েছেন। প্রতিনিধি দলটি ৭ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত মিয়ানমার সফর করেন। ১১ সেপ্টেম্বর মঙ্গলবার তাঁরা ঢাকা আসেন। থাকবেন বৃহস্পতিবার পর্যন্ত। বর্তমান পরিস্থিতি মূল্যায়ন এবং সরকারী কর্মকর্তা এবং প্রধান স্টেকহোল্ডারদের সঙ্গে তাঁরা আলোচনা করবেন। সে সময় তারা তাঁদের প্রচেষ্টার প্রতি সমর্থন আদায় করতে চেষ্টা করবেন এবং আন্তর্জাতিক সম্প্রদায় আর কী ভূমিকা পালন করলে উত্তেজনা প্রশমিত হবে ও দীর্ঘমেয়াদী ভিত্তিতে নিরাপত্তা, স্থিতিশীলতা এবং মানবিক পরিস্থিতির উন্নয়ন হবে সে সম্পর্কে জানতে চাইবেন।
প্রতিনিধি দল ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। পাশাপাশি তারা জাতিসংঘের কর্মকর্তা, বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কূটনৈতিক সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে পরামর্শ করবেন। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা প্রতিনিধি দলের একাংশকে নিয়ে কক্সবাজার এবং টেকনাফ সফর করবেন। তাঁরা জেলার প্রশাসনিক চ্যালেঞ্জের বিষয়ে জানতে জেলা প্রশাসক (ডেপুটি কমিশনার) ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করবেন। তারা জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার শিবির এবং পার্শ্ববর্তী গ্রাম পরিদর্শন করবেন যেখানে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে।

No comments

Powered by Blogger.