পেশার প্রয়োজনে প্রশিক্ষণ by জিয়াউর রহমান চৌধুরী

বর্তমান সময়ে তথ্যপ্রযুক্তি আর পরিকল্পনা তুলনামূলকভাবে অগ্রাধিকার পাচ্ছে। প্রায় প্রতিটি প্রতিষ্ঠানে পরিকল্পনা আর তথ্যপ্রযুক্তিকে আলাদা বিভাগ করে সে অনুসারে লোকবল নিয়োগ দিচ্ছে। তাই পরিকল্পনা এবং তথ্যপ্রযুক্তিতে দক্ষ হয়ে উঠলে এবং সেই সঙ্গে ইংরেজি বলা ও লেখাটা একটু ভালো হলেই আপনি হতে পারেন প্রতিষ্ঠানের কর্মীদের


সেরাদের একজন। আর যাঁরা এখনো কর্মজীবনে প্রবেশ করেননি বা চাকরি খুঁজছেন, তাঁরাও নিতে পারেন প্রশিক্ষণ।এ তিনটি বিষয়ে একসঙ্গে প্রশিক্ষণ দেয় এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএপিডি)। প্রতিষ্ঠানটি এরই মধ্যে ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে।সামনের মাসে শুরু হয়ে আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত চলবে এসব প্রশিক্ষণ।এরই মধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

যেসব বিষয়ে প্রশিক্ষণ: এনএপিডিতে যে ১৫টি কোর্সে প্রশিক্ষণ দেওয়া হবে: মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন অব ডেভেলপমেন্ট প্রজেক্ট, স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড প্রজেক্ট ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট স্কিলস ফর প্রজেক্ট এক্সিকিউটিভ, ফিন্যানশিয়াল ম্যানেজমেন্ট, প্রজেক্ট ফরমুলেশন-এপ্রাইজাল অ্যান্ড ইআইএ, লিডারশিপ অ্যান্ড স্ট্র্যাটেজিক প্ল্যানিং, প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট, রিসার্চ মেথাডোলজি, প্রজেক্ট প্ল্যানিং ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট (পিপিডিএম), ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি, ওরাকল বেইজড ডেটাবেইজ অ্যাপ্লিকেশন ডিজাইন, অফিস অটোমেশন, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ডেভেলপমেন্ট প্ল্যানিং, কম্পিউটার বেসিক এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন আইসিটি।

প্রশিক্ষণের ধরন ও খরচ: এনএপিডির প্রধান প্রশিক্ষক মোশতাক আহমদ জানান, এ প্রতিষ্ঠানে দিবা, সান্ধ্যকালীন ও অনুরোধমূলক—এই তিন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। এর মধ্যে দিবাকালীন প্রশিক্ষণগুলোতে সাধারণত সপ্তাহে ছয় দিন সকাল সাড়ে নয়টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত হয়ে থাকে। প্রতি রোববার, মঙ্গলবার ও বুধবার মোট তিন দিন সন্ধ্যায় আড়াই ঘণ্টা করে সান্ধ্যকালীন কোর্সগুলোর প্রশিক্ষণ দেওয়া হয়। আর কোনো প্রতিষ্ঠানের কর্মীদের আবেদনের ভিত্তিতে দলগত তথা অনুরোধমূলক প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণের বিষয় অনুযায়ী এগুলোর মেয়াদ বিভিন্ন ধরনের হয়। এর মধ্যে ডিপ্লোমা ইন আইসিটি, প্রজেক্ট প্ল্যানিং ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট (পিপিডিএম), পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ডেভেলপমেন্ট প্ল্যানিং ও ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি কোর্সগুলো এক বছর মেয়াদি হয়। অন্য প্রশিক্ষণগুলো পাঁচ থেকে ২৫ দিন মেয়াদি হয়ে থাকে। ডিপ্লোমা ইন আইসিটি কোর্সে ৫০ হাজার টাকা, প্রজেক্ট প্ল্যানিং ডেভেলপমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্টে (পিপিডিএম) ২৫ হাজার টাকা, ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি ১৫ হাজার টাকা ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ডেভেলপমেন্ট প্ল্যানিং কোর্সে ৩৫ হাজার টাকা খরচ পড়বে। অন্য কোর্সগুলোর খরচ তিন থেকে ১০ হাজার টাকা।

প্রশিক্ষণের সুযোগ-সুবিধা: মোশতাক আহমদ জানান, চাকরিজীবীদের সাধারণত সন্ধ্যার দিকে প্রশিক্ষণ দেওয়া হয়। তিনি আরও জানান, একাডেমিতে সব ধরনের সুযোগ-সুবিধাসংবলিত তিনটি অত্যাধুনিক কম্পিউটার ল্যাব আছে। এ ছাড়া ইংরেজি বিষয়ে প্রশিক্ষণের জন্যও একটি সুবিশাল ও আধুনিক ল্যাঙ্গুয়েজ ল্যাব রয়েছে, যেখানে ব্যবহারিকভাবে শুদ্ধ ও নির্ভুলভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। আর ঢাকার বাইরের ও দূরের প্রশিক্ষণার্থীদের জন্য একাডেমির ভেতরে একটি ডরমিটরি রয়েছে। এখানে কম খরচে থাকা-খাওয়ার ব্যবস্থা আছে। পরীক্ষায় উত্তীর্ণদের একাডেমি থেকে সনদপত্র দেওয়া হয়।

যাঁরা প্রশিক্ষণ দেবেন: জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) অভিজ্ঞ শিক্ষকেরাই প্রশিক্ষণ দেন। বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বেসরকারি সংস্থাগুলো (এনজিও) থেকেও প্রশিক্ষক আনা হয়।

প্র্রশিক্ষণ নিতে হলে: আগ্রহী প্রার্থীদের যেকোনো বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাস হতে হবে। ভর্তিতে পেশাজীবীরা অগ্রাধিকার পাবেন। তবে প্রথম শ্রেণীর কর্মকর্তারা স্নাতকোত্তর পাস না হলেও চলবে। সরকারি-বেসরকারি কর্মকর্তারা কর্তৃপক্ষের মনোনয়ন সাপেক্ষে ভর্তির সুযোগ পাবেন।

বিস্তারিত জানতে: যোগাযোগের ঠিকানা: জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, নীলক্ষেত, ঢাকা। ফোন: ৯৬৭৫৩৯২, ০১৭১৫১০৭৫৮৬, অনলাইনে আবেদনের ওয়েবসাইট: www.napd.ac.bd|

No comments

Powered by Blogger.