এত ঘটনার পরও পুলিশ নিল জিডি! by পারভেজ খান

একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের কর্মকর্তাকে অপহরণের পর তাঁর চোখ ও হাত বেঁধে মাইক্রোবাসে বসিয়ে রেখে এটিএম কার্ড (ডেবিট কার্ড) কেড়ে নিয়ে বুথ থেকে ২৭ হাজার টাকা তুলে নিয়েছে একটি সংঘবদ্ধ চক্র। অপরাধীরা সেই সঙ্গে তাঁর কাছ থেকে ছিনিয়ে নিয়েছে নগদ ৪০ হাজার টাকা এবং দুটি মূল্যবান আইফোন।


নাটকীয় আর অভিনব কায়দায় ঘটনাটি ঘটেছে গত রবিবার রাতে রাজধানীর আগারগাঁও এলাকায়।
বাদী থানায় হাজির হয়ে অভিযোগ করলেও পুলিশ এ ব্যাপারে কোনো মামলা না নিয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) লিপিবদ্ধ করেছে মাত্র। আর জিডিটি লিখে দিয়েছে পুলিশই। অভিযোগে অপহরণের কোনো কথা উল্লেখ করা হয়নি। বাদীর বক্তব্য, অপহরণকারীরা সংখ্যায় ছিল সাতজন। জিডিতে লেখা হয়েছে দুজন। বাদী পুলিশকে বলেছেন, তাঁকে মারধর করা হয় এবং পিঠে আগ্নেয়াস্ত্র জাতীয় কিছু ঠেকিয়ে প্রাণনাশের হুমকি দেওয়া হয়। কিন্তু জিডিতে এসবের কিছুই উল্লেখ করা হয়নি।
পুলিশের ঊর্ধ্বতন কয়েক কর্মকর্তা এবং আইনজীবী কালের কণ্ঠকে এ ব্যাপারে বলেন, এটি সম্পূর্ণ আইনবহির্ভূত কাজ এবং পুলিশ এটা করতে পারে না। এতে ধরে নেওয়া যায়, এই অপরাধী চক্রের সঙ্গে পুলিশের একটা সম্পর্ক আছে।
বাণিজ্যিক প্রতিষ্ঠান টেকনো মিডিয়া লিমিটেডের অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স ব্যবস্থাপক রূপক রায় গতকাল কালের কণ্ঠকে জানান, রবিবার রাত আনুমানিক পৌনে ৯টার দিকে তিনি তাঁর মহাখালী ডিওএইচএস অফিস থেকে শ্যামলীর বাসায় ফিরছিলেন। অফিসের গাড়িতে করে তিনি আগারগাঁও নামেন। সেখানে লায়নস চক্ষু হাসপাতালের সামনে একটি মাইক্রোবাসে করে আসা সাতজন সন্ত্রাসী তাঁর গতিরোধ করে এবং তিনি কিছু বুঝে ওঠার আগেই তিনজন তাঁর মুখ চেপে ধরে জোর করে গাড়িতে ওঠায়। এর পরই ওরা তাঁর চোখ ও হাত বেঁধে ফেলে। ওদের কয়েকজন তাঁকে নানাভাবে ভয়ভীতি দেখায়, মারধর করে, গলা টিপে ধরে এবং একজন পেছন থেকে আগ্নেয়াস্ত্র জাতীয় কিছু ঠেকিয়ে গুলি করার হুমকি দেয়। ওরা এভাবেই জিম্মি করে রেখে তার কাছ থেকে ডাচ্-বাংলা ব্যাংকের একটি ডেবিট কার্ড, নগদ ৪০ হাজার টাকা এবং দুটি আইফোন ছিনিয়ে নেয়। এরপর মাইক্রোবাস থেকে সেগুলো নিয়ে চক্রের একজন নেমে যায় এবং মাইক্রোবাসটি তাঁকে নিয়ে আগারগাঁও এলাকারই বিভিন্ন অলিগলি ঘুরতে থাকে। এক সময় আগারগাঁও কলোনির ভেতর একটি নির্জন এলাকায় নিয়ে ওরা তাঁকে নামিয়ে দিয়ে দ্রুত চলে যায়। এ ব্যাপারে তিনি শেরে বাংলানগর থানায় লিখিত অভিযোগ করেছেন।
শেরে বাংলানগর থানার সঙ্গে যোগাযোগ করে দেখা যায়, সেখানে এ ঘটনায় একটি সাধারণ ডায়েরি (জিডি) লিপিবদ্ধ হয়েছে, যার নম্বর ৭১৮। জিডিতে ওই রাতে ঘটে যাওয়া ঘটনার পুরোপুরি বর্ণনা দেওয়া হয়নি। এমনকি জিডিতে রূপক রায়ের জবানিতে লেখা আছে, 'এ ব্যাপারে আপতত মামলা করব না।'
ঘটনার শিকার রূপক রায় জানান, তিনি অনেক বছর ব্রিটেনে বসবাস করেছেন। তাই এ দেশের পুলিশের আইন বা ধারা সম্পর্কে তাঁর তেমন কিছুই জানা নেই। মামলা আর জিডি যে পৃথক জিনিস, সেটাও তিনি জানেন না। ঘটনার পর তিনি মনে করেছেন, তাঁর দায়িত্ব পুলিশের কাছে যাওয়া, আর তিনি সেটাই করেছেন। তাঁর কাছ থেকে ঘটনার বর্ণনা শুনে থানায় পুলিশের পক্ষ থেকেই জিডিটি লিখে দেওয়া হয়। পুলিশ কেন এই কাজ করেছে, সেটা তাঁর কাছে বোধগম্য নয়।
এ ব্যাপারে সংশ্লিষ্ট পুলিশের উপকমিশনার ইমাম হোসেন কালের কণ্ঠকে বলেন, আইনত এমনটি হওয়ার কথা নয়। কেন এটা হয়েছে, তিনি তদন্ত করে দেখবেন। তবে বাদী মামলা করতে না চাইলে পুলিশকে অনেক সময় এক ধরনের ঝামেলা পোহাতে হয়। একপর্যায়ে তিনি বলেন, 'ভাই, বাদীকে থানায় পাঠিয়ে দিন, আমি এক্ষুনি মামলা নেওয়ার ব্যবস্থা করছি।'
পুলিশের এই বক্তব্যের ব্যাপারে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল কালের কণ্ঠকে বলেন, কোনো ফৌজদারী অপরাধ হওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাটি জানার পরই রাষ্ট্রের দায়িত্ব সেটিকে মামলা হিসেবে গ্রহণ করা। শারীরিক নির্যাতন, ছিনতাই, অপহরণ গুরুতর অপরাধ বলেই ধরা হয়। এসব ক্ষেত্রে মামলা গ্রহণ না করে এ ধরনের 'আপতত মামলা করব না' জাতীয় কিছু লিখিয়ে নিয়ে জিডি গ্রহণের কোনো সুযোগ নেই।
আইনজীবী এ কথা বললেও অভিযোগ অস্বীকার করে শেরে বাংলানগর থানার ওসি আবদুল মমিন বলেন, এ ধরনের ঘটনায় বাদীকেই মামলা করতে হবে। বাদী মামলা না করলে তাঁর কিছু করার নেই। তিনি এর বেশি কিছু জানাতে অপারগতা প্রকাশ করে বলেন, 'আইনে কী বলা আছে, অত কিছু জানা নেই। আরো বেশি কিছু জানতে চাইলে আমাকে স্টাডি করে বলতে হবে। পরে যোগাযোগ করেন।' এ কথা বলেই তিনি অনেকটা বিরক্ত হয়ে টেলিফোনের সংযোগ কেটে দেন।
এ ব্যাপারে ডাচ্-বাংলা ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, তাঁরা এ ধরনের অভিযোগ প্রায়ই পাচ্ছেন। শুধু তাঁদের ব্যাংকই নয়, অন্য অনেক ব্যাংকের এটিএম বুথেও এসব ঘটনা ঘটছে। এ ক্ষেত্রে আসলে তাঁদের তেমন কিছুই করার নেই। তবে তাঁদের বুথগুলোতে এসব অপরাধের আশঙ্কাকে সামনে রেখেই ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। আর ঘটনার শিকার রূপক রায় এমন এক প্রতিষ্ঠানের কর্মকর্তা, যে প্রতিষ্ঠানের সঙ্গে এ দেশের অনেক বেসরকারি ব্যাংকেরই বিভিন্ন ব্যবসা জড়িত। এ দেশের বুথ মেশিনগুলোর অধিকাংশই ওই প্রতিষ্ঠানের সরবরাহ করা।

No comments

Powered by Blogger.