এসিসিএতে পর্যায়ক্রমে পরিবর্তন হচ্ছে by জাহিদ হাসান

দি অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউনট্যান্ট (এসিসিএ) হলো হিসাববিজ্ঞান বিষয়ে যুক্তরাজ্যভিত্তিক একটি পেশাগত ডিগ্রি। যেটি ১৯০৪ সালে যুক্তরাজ্যে প্রথম চালু হয়। বর্তমানে ১৭০টিরও অধিক দেশে এসিসিএ শিক্ষাকার্যক্রম পরিচালিত হচ্ছে।


আমাদের দেশে ২০০৮ সালে এসিসিএর আঞ্চলিক অফিস চালু হয়। এখন বাংলাদেশে এসিসিএর শিক্ষার্থীসংখ্যা প্রায় আট হাজার। বিশ্বজুড়ে অবশ্য প্রায় চার লাখ ৩২ হাজার শিক্ষার্থী এসিসিএ পড়ছেন।দিন দিন এসিসিএ বিষয়ে শিক্ষার্থীর সংখ্যা যেমন বাড়ছে তেমনি পর্যায়ক্রমে পরিবর্তন হচ্ছে শিক্ষাপদ্ধতি, খরচ ও সুযোগ-সুবিধার ক্ষেত্রেও— এমনটাই জানালেন এসিসিএ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মহুয়া রশিদ।

শিক্ষাপদ্ধতি: এসিসিতে দুই ধরনের ডিগ্রি দেওয়া হয়। একটি হচ্ছে ফাইন্যান্স ইন অ্যাকাউন্টিং (এফআইএ), অন্যটি হলো এসিসিএ। এফআইএ কোর্সে মোট সাতটি বিষয়ে পড়তে হয়। উত্তীর্ণদের ডিপ্লোমা সনদপত্র দেওয়া হয়। এ ছাড়া আরও দুটি বিষয়ে পরীক্ষা দিয়ে ও এক বছরের চাকরির অভিজ্ঞতা জমা দিয়ে পাওয়া যায় সার্টিফায়েড অ্যাকাউনট্যান্ট টেকনিশিয়ানের (সিএটি) সনদপত্র। এসিসিএতে মোট ১৪টি বিষয় পড়ানো হয়। যাঁরা এফআইএ ও সিএটি সনদপ্রাপ্ত তাঁদের এসিসিএর প্রথম তিনটি বিষয়ে ছাড় দেওয়া হয়।

যোগ্যতা: এফআইএতে পড়তে হলে ‘ও’ লেভেল, মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হতে হবে। এসিসিএতে ভর্তির জন্য ‘ও’ এবং ‘এ’ লেভেল অথবা যেকোনো বিষয়ে স্নাতক পাস হতে হবে। তবে আগে উচ্চমাধ্যমিক পাস ও বয়স ২১ বছর হলেও ভর্তির সুযোগ ছিল। তবে ইতিমধ্যে তা বাতিল করা হয়েছে।

খরচের দিক থেকে: একজন শিক্ষার্থীকে দুই ভাগে খরচ দিতে হয়। যেমন—এসিসিএ যুক্তরাজ্যের জন্য, অপরটি হলো পাঠদান শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য। তবে এসিসিএ যুক্তরাজ্যের খরচ বিশ্বের সব শিক্ষার্থীর জন্য নির্দিষ্ট। যেমন—রেজিস্ট্রেশন ফি, বার্ষিক বেতন, পরীক্ষা ফি। শিক্ষাপ্রতিষ্ঠানে শুধু পাঠদানের জন্য খরচ দিতে হয়। শিক্ষাপ্রতিষ্ঠান ভেদে একেকটি বিষয়ে আলাদা খরচ বা সব বিষয়ের জন্য একত্রে খরচের পদ্ধতি চালু আছে।
সম্প্রতি এসিসিএ যুক্তরাজ্যে খরচের বিষয়ে নতুন পদ্ধতি চালু করেছে। রেজিস্ট্রেশন ও বার্ষিক বেতন ফি নির্দিষ্ট। তবে পরীক্ষা ফিয়ের ক্ষেত্রে বিষয়ভেদে যেমন ভিন্নতা আছে, তেমনি সময়ের ওপর ভিত্তি করে জমার জন্য চালু হয়েছে তিন ধরনের পদ্ধতি। তা হলো—আরলি, স্ট্যান্ডার্ড ও লেট পে পদ্ধতি। যেমন—আগামী ডিসেম্বরে এফআইএ একটি বিষয়ের আরলি পরীক্ষা ফি (৮ সেপ্টেম্বরের মধ্যে) হলো ৪২ ব্রিটিশ পাউন্ড, স্ট্যান্ডার্ড ফি (৮ অক্টোবর মধ্যে) হলো ৪৮ পাউন্ড ও লেট ফি (৮ নভেম্বরের মধ্যে) হলো ১৮০ পাউন্ড। শিক্ষার্থীরা সুবিধামতো যেকোনো একটি পদ্ধতিতে পরীক্ষা ফি জমা দিতে পারবে।

ভর্তির ক্ষেত্রে: সম্প্রতি এসিসিএর গোল্ড স্টাডি পার্টনার হিসেবে স্বীকৃতি পাওয়া সাইফুরস ইউনিভার্সিটি কলেজের এসিসিএর শাখার পরিচালক সৌমিত্র দেব জানান, আমরা কয়েক বছর ধরে এসিসিএ শিক্ষার্থীদের পাঠদান শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে কাজ করছি। তবে এসিসিএ আমাদের মানসম্মত পাঠদান, অভিজ্ঞ শিক্ষক ও পরিবেশ এবং আরও অন্যান্য বিষয় বিবেচনা সাপেক্ষে স্বীকৃতি দিয়েছে।
এ প্রসঙ্গে মহুয়া রশিদ জানান, প্রয়োজনে শিক্ষার্থীরা এসিসিএর আঞ্চলিক অফিস থেকে খোঁজখবর নিয়ে ভর্তি বা পরামর্শ ও সহযোগিতা নিতে পারেন। এ ছাড়া অভিভাবকেরাও আসতে পারেন। আমাদের দেশে এখন মোট চারটি শিক্ষাপ্রতিষ্ঠান এসিসিএ গোল্ড স্টাডি পার্টনার হিসেবে স্বীকৃত।

বিস্তারিত জানতে: এসিসিএ বাংলাদেশ, গুলশান ভবন, প্লট-৩৫৫, মহাখালী বীর উত্তম এ কে খন্দকার সড়ক, ঢাকা। ফোন: ৮৮২৪৬৭২। ওয়েবসাইট: www.accaglobal.com

No comments

Powered by Blogger.