সেনা অভ্যুত্থান-চেষ্টা-ইশরাককে বিচারের আওতায় আনতে এজাহার প্রস্তুত

সেনা অভ্যুত্থান-চেষ্টার ঘটনায় খসড়া এজাহার প্রস্তুত করা হয়েছে। শিগগিরই বেসামরিক আদালতে তা উপস্থাপন করা হবে। ওই ঘটনার সঙ্গে জড়িত বেসামরিক নাগরিক ব্যবসায়ী ইশরাক আহমেদকে বিচারের মুখোমুখি করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। অভ্যুত্থান-চেষ্টার ঘটনা তদন্তে গঠিত কমিটি এরই মধ্যে ইশরাকের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়েছে।


বর্তমানে তিনি থাইল্যান্ডে অবস্থান করছেন। তিনি যাতে আর অন্য কোনো দেশে না যেতে পারেন সেই চেষ্টা করা হচ্ছে।
সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি এম ইদ্রিস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া এসব তথ্য জানান। বৈঠকে উপস্থিত সূত্রমতে, সেনাপ্রধান বলেন, ওই ঘটনা তদন্তের পাশাপাশি একটি বিশেষ টিম বিষয়টি নিয়মিত মনিটর করছে। প্রতিটি বন্দর সার্ভেইল্যান্সের (নজরদারি) আওতায় আছে। তবে গোপনীয়তা রক্ষার্থে হালনাগাদ তথ্য বলা সম্ভব নয়।

জানা যায়, বৈঠকে কমিটির পক্ষ থেকে ওই সেনা অভ্যুত্থান-চেষ্টার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত পলাতক মেজর জিয়াউল হক সম্পর্কে জানতে চাওয়া হলেও সামরিক বাহিনী কোনো তথ্য দিতে পারেনি। এ নিয়ে কমিটি অসন্তোষ প্রকাশ করেছে। তারা যত দ্রুত সম্ভব জিয়াউলকে খুঁজে বের করে বিচারের মুখোমুখি করার সুপারিশ করেছে। এ বিষয়ে সেনাবাহিনী জানিয়েছে, তারা জিয়াকে খুঁজে পেতে সব ধরনের চেষ্টা চালাচ্ছে। সরকার থেকে এ নিয়ে কঠোর নির্দেশনা রয়েছে।
বৈঠক সূত্রে জানা যায়, আইনের ফাঁক গলে ওই দুজন ষড়যন্ত্রকারী যাতে অব্যাহতি না পায় সে জন্য অভিজ্ঞ আইনজীবীর পরামর্শ নেওয়া হচ্ছে বলেও কমিটিকে জানিয়েছে সেনাবাহিনী। আরো জানানো হয়েছে, ওই ষড়যন্ত্রের সঙ্গে জড়িতরা যাতে সমুদ্রপথে চলাচল করতে না পারে সে জন্য বাংলাদেশের উপকূলীয় এলাকা ও নৌবন্দরগুলোতে নৌবাহিনীকে নজরদারি বৃদ্ধি করতে বলা হয়েছে।
বৈঠকে কমিটির সদস্য হুইপ মুজিবুল হক, নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মোহাম্মদ রফিকুল ইসলাম ও মঞ্জুর কাদের কোরাইশী অংশ নেন। এ ছাড়া প্রতিরক্ষা সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল জেড ইউ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল মো. ইনামুল বারীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে সমুদ্র এলাকায় যাবতীয় কার্যক্রম পরিচালনা এবং সমুদ্রসম্পদ সুরক্ষিত করতে ন্যাশনাল মেরিটাইম কমিশন গঠনের জন্য নৌ সদর দপ্তরকে উদ্যোগ নিয়ে একটি স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব প্রতিরক্ষা মন্ত্রণালয়ে উপস্থাপন করার সুপারিশ করা হয়। একই সঙ্গে এ বিষয়ে অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে মতামত সংগ্রহের পরামর্শ দেওয়া হয়।
সেনাবাহিনীর পক্ষ থেকে গত ১৯ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছিল, গত ডিসেম্বর মাসের শেষার্ধে কিছু প্রবাসী বাংলাদেশির ইন্ধনে কিছু ধর্মান্ধ সেনা কর্মকর্তার (কর্মরত ও অবসরপ্রাপ্ত) উদ্যোগে অন্যদের ধর্মান্ধতাকে পুঁজি করে দুরভিসন্ধিমূলক কর্মকাণ্ডের মাধ্যমে সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টি করে দেশের গণতান্ত্রিক ধারা ব্যাহত করার একটি বিফল প্রয়াস চালানো হয়। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় এটি প্রতিহত করা সম্ভব হয়েছে। পরে ৯ ফেব্রুয়ারি বিষয়টি নিয়ে সংসদীয় কমিটি বৈঠক করে। ওই বৈঠকে বলা হয়, অভ্যুত্থান-চেষ্টার সঙ্গে জড়িতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহ্রীরের প্রতি অনুগত ছিল। এটাকে পুঁজি করেছে একটি রাজনৈতিক দল। মূলত রাজনৈতিক উদ্দেশ্য সাধনে সেনাবাহিনীকে ব্যবহারের চেষ্টা করা হয়েছে। একই সঙ্গে সেনাবাহিনীতে যাতে কোনো ধরনের উগ্র রাজনৈতিক মতবাদ অনুপ্রবেশ করতে না পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
জানা গেছে, অভ্যুত্থান-চেষ্টার ঘটনা তদন্তে বর্তমানে ছয়টি আদালত কাজ করছেন। ঘটনার উদ্ঘাটনের পর পরই একজন ব্রিগেডিয়ার জেনারেলের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের প্রথম তদন্ত আদালত গঠন করা হয়, যেটি এখনো কাজ করছেন। এরপর আরো পাঁচটি তদন্ত আদালত গঠন করা হয়। কুমিল্লা ৩৩ পদাতিক ডিভিশন, সাভার নবম পদাতিক ডিভিশন, ঘাটাইল ১৯ পদাতিক ডিভিশন, বগুড়া ১১ পদাতিক ডিভিশন এবং রংপুর ৬৬ পদাতিক ডিভিশনে একজন করে লেফটেন্যান্ট কর্নেলের নেতৃত্বে তিনজন করে সদস্য নিয়ে ওই সব তদন্ত আদালত গঠন করা হয়।

No comments

Powered by Blogger.