রাবিতে ছাত্রদলের মিছিলে ছাত্রলীগের হামলা, তিন ছাত্র ছুরিকাহত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রদল কর্মীদের মিছিলে বাধা দিয়ে ক্যাম্পাস থেকে বের করে দিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা। বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার চতুর্থ কারামুক্তি দিবস উপলক্ষে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসে মিছিল বের করতে চাইলে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের ধাওয়া দেয়। এ সময় ছাত্রদলের নেতাকর্মীরা
প্রতিরোধের চেষ্টা করলে দুইপক্ষের সংঘর্ষে ১০ নেতাকর্মী আহত হয়েছে। এ ঘটনায় বিক্ষুব্ধ ছাত্রদল কর্মীরা ক্যাম্পাসের বাইরে ঢাকা-রাজশাহী মহাসড়কে বেশকিছু বাসে বাসে ভাংচুর চালিয়েছে। এ নিয়ে ক্যাম্পাসে উত্তেজনা দেখা দেয়।
সংঘর্ষে আহতরা হলেন রাবি ছাত্রদলের আহ্বায়ক আরাফাত রেজা আসিক, যুগ্মআহ্বায়ক জহুরুল ইসলাম রোজ, দেলোয়ার হোসেন, আহসানুজ্জামান অলিন, আহ্বায়ক কমিটির সদস্য পাপন, সামুউল ইসলাম, আবদুল আলীম রাসেল, ইকরামুল হক হিরা, ইমতিয়াজ আহমেদ ও ইয়াসির আরাফাত। এদের মধ্যে ছুরিকাহত হয়ে আহ্বায়ক আসিক, দেলোয়ার ও পাপন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে রয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার চতুর্থ কারামুক্তি দিবস উপলক্ষে ক্যাম্পাসে মিছিল করার জন্য ছাত্রদলের নেতাকর্মীরা বিনোদপুর বাজারে জড়ো হয়। সেখান থেকে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে মিছিল নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করে ছাত্রদল। মিছিলটি প্রধান ফটক পার হয়ে সিনেট ভবনের সামনে আসলে ছাত্রললীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে তাদের বাধা দেয়।
ছাত্রলীগের সহসভাপতি (বহিষ্কৃত) আখেরুজ্জামান তাকিম, সাংগঠনিক সম্পাদক (বহিষ্কৃত) তুহিন, সাংগঠনিক সম্পাদক নোমান, মোশাররফ, উপপ্রচার সম্পাদক সাহানুর সাকিলসহ ২০-২৫ জন ছাত্রলীগের নেতাকর্মী লাঠিসোটা নিয়ে তাদের ক্যাম্পাস থেকে বের করে দেয়।
ছাত্রদলের রাবি শাখার যুগ্মআহ্বায়ক জহুরুল ইসলাম রোজ বলেন, ‘ছাত্রলীগ তাদের ওপর হামলা চালিয়েছে। এক পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা ধারালো চাকু দিয়ে আঘাত করে। এতে আহ্বায়ক আরাফাত রেজা আশিক, দেলোয়ার হোসেন গুরুতর আহত হয়।’ আইনশৃঙ্খলা বাহিনীর সামনেই ছাত্রলীগের কর্মীরা হামলা করে বলে তিনি অভিযোগ করেন।
এদিকে এ ঘটনার পর ছাত্রদল নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের সামনের ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নেয়। তারা বিশ্ববিদ্যালয়ের বাসসহ বেশকিছু যানবাহন ভাংচুর করে। পরে পুলিশ তাদের ধাওয়া করে ছত্রভঙ্গ করেদেয়।অপরদিকে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ওপর হামলার প্রতিবাদে দুপুরে রাজশাহী নগরীতে বিক্ষোভ মিছিল বের করে মহানগর ছাত্রদল। মিছিলটি রাজশাহী কলেজ শহীদ মিনার থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু হুসাইন বিপু বলেন, ‘ক্যাম্পাসকে অস্থিতিশীল করার জন্য ছাত্রদল ক্যাম্পাসে প্রবেশ করতে চাইলে ছাত্রলীগ তা প্রতিহত করেছে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর চৌধুরী মোহাম্মদ জাকারিয়া দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে সাংবাদিকদের বলেন, ‘বর্তমানে ক্যাম্পাস পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে।

No comments

Powered by Blogger.