বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট- হলমার্ক কেলেঙ্কারি

হলমার্কের অর্থ আত্মসাতের ঘটনার সূত্র ধরে সোনালী ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়ে পরস্পর দোষারোপ সম্পর্কে তদন্ত ও সত্য উদ্ঘাটনে বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়াতে দেশের অর্থ ও ব্যাংকিং পদ্ধতি সংস্কারের নির্দেশনাও চাওয়া হয়েছে রিট আবেদনে।


মঙ্গলবার সুপ্রীমকোর্টের তিন আইনজীবীর পক্ষে ড. বেলাল হোসেন জয় বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চে এই আবেদন উপস্থাপন করেন। রিট আবেদন দায়েরকারী তিন আইনজীবী হলেন কেএম জাবির, মোঃ আওলাদ হোসেন ও মাহমুদ হোসেন। তাঁরা সোমবার আবেদনটি করলেও তা মঙ্গলবার আদালতে উপস্থাপন করা হয়।
এ বিষয়ে আবেদনকারীদের আইনজীবী ড. বেলাল হোসেন জয় সাংবাদিকদের জানান, আজ (মঙ্গলবার) রিট আবেদনটি শুনানির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চে উত্থাপন করা হয়। কিন্তু আবেদনটি কার্যতালিকার অনেক পেছনে থাকায় এর ওপর আদালত শুনানি গ্রহণ করেনি। সুপ্রীমকোর্টের অবকাশ শেষে রিট আবেদনটির ওপর শুনানি করা হবে। অবকাশ শেষে আগামী ৩০ সেপ্টেম্বর হাইকোর্ট খোলার কথা রয়েছে। গত সোমবার রিট আবেদনটি দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।
ড. বেলাল হোসেন জয় বলেন, ঋণ কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশ ব্যাংক বলছে, দুই-তিন বছর ধরে এটা চলে আসছে। সোনালী ব্যাংক বলছে, তারা দায়ী নয়। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারাও তাঁদের দায় অস্বীকার করছেন। এতে করে প্রকৃত অপরাধীরা পার পেয়ে যাওয়ার আশঙ্কা আছে। এই যে একে অন্যকে দোষারোপ বা ঘটনা এড়িয়ে যাওয়ার বিষয়, এটি তদন্তের নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছে।
তিনি আরও বলেন, হলমার্কসহ সোনালী ব্যাংকের প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার অর্থ কেলেঙ্কারির ঘটনা পত্রিকার মাধ্যমে জানতে পেরেছি। এই কেলেঙ্কারি পুরো ব্যাংকিং খাতে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে। পত্রিকায় খবর এসেছে যে, বর্তমানে সরকারী-বেসরকারী প্রায় ২৬ ব্যাংকে এ ধরনের ঘটনা ঘটেছে। মঙ্গলবার একটি জাতীয় দৈনিকে বলা হয়েছে, ব্যাংকপাড়ায় মোট ১০ হাজার কোটি টাকার অনিয়ম হয়েছে। তাই আমরা রিট মামলাটির শুনানিকালে পুরো ব্যাংকিং খাতের অর্থ কেলেঙ্কারির বিষয়টি তদন্তের জন্য নির্দেশনা চাইব।
রিট আবেদনটিতে ব্যাংকে গচ্ছিত আমানতকারীদের তহবিল ও জনগণের অর্থের নিরাপত্তা বিধানের জন্য অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগ, সকল রাষ্ট্রায়ত্ত ও ব্যক্তিমালিকানাধীন ব্যাংকের পরিচালনা পর্ষদ এবং বাংলাদেশ ব্যাংকের বিশেষ দায়িত্ব, কর্তব্য ও জবাবদিহিতা সুনির্দিষ্ট করতে নির্দেশনাও চাওয়া হয়েছে। এছাড়া ভবিষ্যতে এ ধরনের বিতর্কিত ঘটনা মোকাবেলায় দেশের অর্থ ও ব্যাংকিং খাত সংস্কারেরও নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রায়ত্ত ও বেসরকারী ব্যাংক নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ এবং তদারকিতে সরকারের সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতার মাধ্যমে আমানতকারীদের তহবিল এবং জনগণের টাকা ঝুঁকিতে ফেলে দেয়া এবং ব্যাংকগুলো সম্পর্কে জনগণের বিশ্বাসে চিড় ধরানোর মতো ঘটনা সংবিধানের ৩১ অনুচ্ছেদ এবং তথ্য অধিকার আইনের লঙ্ঘন হওয়ায় সোনালী ব্যাংকের নজিরবিহীন ঋণ কেলেঙ্কারির ঘটনার সঙ্গে জড়িত দুষ্কৃতকারী ও ঐ কুকর্মে সহায়তাকারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন জানানো হয়েছে। রিটে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সচিব, বাংলাদেশ ব্যাংকের গবর্নর, সোনালী ব্যাংকের চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।
রিট আবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের গবর্নর অর্থমন্ত্রীকে একটি প্রতিবেদন পাঠিয়েছেন। এতে কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে সোনালী ব্যাংকের ঋণে অনিয়মের ঘটনাকে ‘মারাত্মক’ হিসাবে উল্লেখ করা হয়েছে। ওই কেলেঙ্কারির ৩৫ দশমিক ৪৭ বিলিয়ন টাকার মধ্যে ২৭ বিলিয়নের সুবিধাভোগী হিসাবে হলমার্কের নাম এসেছে। বাংলাদেশ ব্যাংকের ওই নিরীক্ষা প্রতিবেদনে বলা হয়, কতিপয় কর্মকর্তার যোগসাজশে নিয়ম ভেঙ্গে সোনালী ব্যাংকের রূপসী বাংলা শাখা থেকে ছয়টি প্রতিষ্ঠান তিন হাজার ৬০৬ কোটি ৪৮ লাখ টাকা সরিয়ে ফেলেছে। এর মধ্যে হলমার্ক গ্রুপ একাই তুলে নিয়েছে দুই হাজার ৬শ’ কোটি টাকার বেশি। ঋণ দেয়ায় অনিয়মের অভিযোগে সোনালী ব্যাংকের অন্তত ২০ কর্মকর্তাকে ইতোমধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ওএসডি করা হয়েছে দুই উপব্যবস্থাপনা পরিচালককে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ থেকে তদন্তও শুরু হয়েছে।
রিট আবেদনে আরও বলা হয়েছে, সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদ এই কেলেঙ্কারির দায় নিতে অস্বীকার করেছে। উপরন্তু বোর্ড পুনর্গঠনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের করা সুপারিশের সমালোচনা করেছে। অন্যদিকে অর্থমন্ত্রী বলেছেন, আমি বিশ্বাস করি সরকারের কোন সদস্য বা আমার মন্ত্রণালয়ের কেউ এই কেলেঙ্কারির সঙ্গে জড়িত নন। আবার বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বলছে, এই ক্ষেত্রে তত্ত্বাবধানে বাংলাদেশ ব্যাংকের কোন ঘাটতি ছিল না। বাংলাদেশ ব্যাংকের কোথাও অবহেলা আছে কিনা সরকার চাইলে তা তদন্ত করে দেখতে পারে । এ ধরনের ‘ব্লেম গেম’ (পরস্পরের প্রতি দোষারোপ) অবস্থায় পুরো আর্থিক খাত আস্থা সঙ্কটে ভুগছে। আর এজন্যই প্রকৃত দুষ্কৃতকারীদের চিহ্নিত করে শাস্তি দেয়ার জন্য দ্রুততার সঙ্গে একটি জুডিশিয়াল কমিশন গঠন করে তদন্তের প্রয়োজন।

No comments

Powered by Blogger.