আদালতের ছাদ চুইয়ে পানি পড়ে

বরগুনার পাথরঘাটার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালত চলছে জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে। ভবনটির পলেস্তারা খসে যাওয়ায় এবং ছাদ চুইয়ে বৃষ্টির পানি পড়ায় আদালতের বিচারকাজ প্রায় দিনই বিঘ্নিত হয়। এ ছাড়া এই আদালতের বিচারকের জন্য সরকারি বাসভবন, এমনকি কোনো পরিবহন বরাদ্দ নেই।


এ কারণে বিচারককে ঝুঁকি নিয়ে উপজেলা ডাকবাংলোয় থাকতে হয় এবং সেখান থেকে রিকশায় আদালতে যাওয়া-আসা করতে হয়।
আইনজীবীদের সঙ্গে কথা বলে এবং আদালত সূত্রে জানা গেছে, পাথরঘাটা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের এজলাস, খাস কামরা, সেরেস্তাদারের কক্ষ, মালখানা, গুরুত্বপূর্ণ নথিপত্র রাখার কক্ষ, পুলিশ ব্যারাক, হাজতখানাসহ আদালতের প্রায় সব কক্ষের ছাদ চুইয়ে পানি পড়ে মেঝেয় জমে যায়। তা ছাড়া পলেস্তারা খসে ভবনটি জরাজীর্ণ হয়ে পড়েছে। এর দরজা-জানালা নড়বড়ে হয়ে পড়েছে। খাস কামরা ও বিচারপ্রার্থীদের জন্য চারটি শৌচাগারের একটিও ব্যবহারের উপযোগী নেই, এমনকি বিচারপ্রার্থীদের আদালত ভবনে বসারও সুব্যবস্থা নেই।
পাথরঘাটা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের কর্মকর্তা মো. মহিউদ্দিন বলেন, জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ এ আদালত ভবনের প্রায় প্রতিটি কক্ষ থেকেই ছাদ চুইয়ে বৃষ্টির পানি পড়ে। এতে আদালতের গুরুত্বপূর্ণ নথিপত্র ভিজে যাচ্ছে। এজলাস ও খাস কামরাসহ আদালত ভবনে পলেস্তারা খসে রড বেরিয়ে পড়েছে; দেখা দিয়েছে বড় বড় ফাটল। এদিকে এক যুগেও নির্মিত হয়নি পাথরঘাটা জ্যেষ্ঠ বিচারিক হাকিমের জন্য আবাসিক ভবন। সরকারি বাসভবন না থাকায় কর্তব্যরত বিচারককে উপজেলা ডাকবাংলোয় থাকতে হয়। এতে তাঁর নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন থাকেন পুলিশ প্রশাসনসহ স্থানীয় আইনজীবীরা।

No comments

Powered by Blogger.