গ্রামীণফোন-প্রথম আলো ইন্টারনেট উৎসব শুরু হচ্ছে কাল

গ্রামীণফোন-প্রথম আলো ইন্টারনেট উৎসব শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এই উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ইন্টারনেট ব্যবহারের নানা সুবিধা সম্পর্কে জানতে পারবেন। পর্যায়ক্রমে সারা দেশের ১২০টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ উৎসবের আয়োজন করা হবে। চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত।


কাল ইন্টারনেট উৎসবের প্রথম আয়োজন শুরু হচ্ছে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে। উৎসব চলবে সকাল সাড়ে নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত। এতে অংশ নিচ্ছে ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা।
ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ ছাড়া অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হচ্ছে সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চবিদ্যালয় (বালক শাখা), তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ধানমন্ডি সরকারি বালক উচ্চবিদ্যালয়, হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি উচ্চবিদ্যালয় (বালিকা শাখা), গভ. ল্যাবরেটরি হাইস্কুল, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, মণিপুর উচ্চবিদ্যালয় ও কলেজ, লালমাটিয়া বালিকা উচ্চবিদ্যালয়, কাকলী উচ্চবিদ্যালয় এবং কিশলয় বালিকা বিদ্যালয় ও কলেজ।
ইতিমধ্যে এসব স্কুলের ১৫০ জন শিক্ষার্থী ইন্টারনেটবিষয়ক মেধা যাচাইয়ের প্রতিযোগিতা আই-জিনিয়াসের জন্য নিবন্ধন করেছে। নিবন্ধিত শিক্ষার্থীদের সকাল আটটার মধ্যে অনুষ্ঠানস্থলে থাকতে হবে। ইন্টারনেট উৎসবে অংশ নেওয়ার জন্য এসব স্কুলের সব শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের আমন্ত্রণ জানানো হয়েছে।
ইন্টারনেট ব্যবহারের মৌলিক কিছু নিয়মকানুন হাতে-কলমে দেখানো ছাড়াও মুঠোফোন বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগের তাৎক্ষণিক সেবা দেওয়া হবে। এই উৎসবের সবচেয়ে আকর্ষণীয় অংশ আই-জিনিয়াস প্রতিযোগিতা। ইন্টারনেট প্রযুক্তিজ্ঞান সম্পর্কে সচেতন ও মেধাবী শিক্ষার্থীদের নিয়ে আই-জিনিয়াস প্রতিযোগিতার আয়োজন করা হবে।
গ্রামীণফোন-প্রথম আলোর আয়োজনে ইন্টারনেট উৎসবে সহযোগী হিসেবে আছে শিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচি। সহযোগী হিসেবে ইন্টারনেট উৎসবের সঙ্গে আরও আছে গুগল, অপেরা, নোকিয়া, ফেইসবুক, চ্যানেল আই ও রেডিও ফুর্তি। সারা দেশে ইন্টারনেট উৎসব পরিচালনা করছে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।

No comments

Powered by Blogger.