বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে সিলেটে তিনটি শোভাযাত্রা- ইলিয়াসকে ফিরিয়ে আনার শপথ

সিলেটে গতকাল শনিবার বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় প্রায় পাঁচ মাস ধরে ‘নিখোঁজ’ বিএনপির নেতা এম ইলিয়াস আলীকে ‘ফিরিয়ে আনার শপথ’ নেওয়া হয়। জেলা বিএনপি ও নগর বিএনপির উদ্যোগে তিন ভাগে অনুষ্ঠিত ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রায় সকাল থেকে দুপুর পর্যন্ত মুখর ছিল সিলেট নগর।


ইলিয়াস আলী-ঘোষিত জেলা কমিটির উদ্যোগে জ্যেষ্ঠ সহসভাপতি ও সাবেক সাংসদ দিলদার হোসেন এবং সাধারণ সম্পাদক আবদুল গফ্ফারের নেতৃত্বে প্রথম শোভাযাত্রায় ছিল ইলিয়াস আলীকে ‘ফিরিয়ে আনার শপথ’। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি-সংবলিত ফেস্টুন-প্ল্যাকার্ডের পাশাপাশি ‘ইলিয়াস আলীকে ফিরিয়ে দাও’ দাবি-সংবলিত নানা ধরনের ব্যানার ছিল শোভাযাত্রায়। বেলা ১১টায় রেজিস্ট্রারি মাঠ থেকে শোভাযাত্রাটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। সমাবেশে সভাপতির বক্তৃতায় সাবেক সাংসদ দিলদার হোসেন বলেন, ‘বর্তমান সরকার গণতন্ত্রের আদলে বাকশালি কায়দায় দেশ চালাচ্ছে। গুম, খুন, সন্ত্রাস, রাহাজানি, মিথ্যা মামলা দিয়ে বিরোধী দল দমন করে ক্ষমতার মসনদ টিকিয়ে রাখতে চায়। বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে তাদের এ স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত করবে।’ সমাবেশে জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল গফ্ফার, সহসভাপতি শেখ মো. মকন মিয়া, সোনা মিয়া, সাংগঠনিক সম্পাদক আলী আহমদ, স্বেচ্ছাসেবক দলের জেলা আহ্বায়ক সামসুজ্জামান, জেলার যুগ্ম সম্পাদক মাহবুবুর রব চৌধুরী প্রমুখ বক্তব্য দেন। জেলা বিএনপির শোভাযাত্রা শেষ হওয়ার পরই নগর বিএনপির উদ্যোগে নগরের কোর্ট পয়েন্ট থেকে আরেকটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগর প্রদক্ষিণ শেষে ফের কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়। এতে নগর বিএনপির সভাপতি এম এ হক ও সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম জালালী বক্তব্য দেন।
দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে জমায়েত হয়ে বিএনপির নগর কমিটির সাবেক সভাপতি এবং বর্তমান কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী ও আবুল কাহেরের নেতৃত্বে আরেকটি শোভাযাত্রা নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে গিয়ে শেষ হয়।
কর্মসূচি ঘোষণা: ইলিয়াস মুক্তি-সংগ্রাম পরিষদ ও ছাত্রসংগ্রাম পরিষদ যৌথ সভা করে দুই সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে। গতকাল শনিবার সকাল ১০টায় পরিষদের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এই কর্মসূচি ঘোষণা করা হয়। ৩ সেপ্টেম্বর থেকে শুরু করে ১৫ সেপ্টেম্বর কোর্ট পয়েন্টে সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হবে। যৌথ সভায় সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক সামসুজ্জামান, ফরহাদ চৌধুরী, ছাত্রসংগ্রাম পরিষদের আহ্বায়ক আবদুল আহাদ খান, যুগ্ম আহ্বায়ক জয়নাল আহমদ, সদস্যসচিব আজিজুল হোসেন প্রমুখ বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.