জেনারেল ডেম্পসের দাবি-ইরানের পরমাণু কর্মসূচিতে লাগাম পরানোর সময় পার হয়ে গেছে-* ইসরায়েলি 'দুষ্কর্মে' শামিল হতে নারাজ যুক্তরাষ্ট্র -* মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সুযোগ নিতে চায় তেলআবিব

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার সময় পার হয়ে গেছে। ইসরায়েল তেহরানের পরমাণু স্থাপনার ওপর হামলা চালালেও তা একেবারে ধ্বংস করে দেওয়া সম্ভব হবে না। এতে হয়ত ইরানের পরমাণু অস্ত্র তৈরি কিছুটা বাধাগ্রস্ত হবে। এমনই মনে করেন যুক্তরাষ্ট্রের সশ্রস্ত্র বাহিনীর প্রধান জেনারেল মার্টিন ডেম্পসে।


যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফসের এই চেয়ারম্যান বলেন, ইসরায়েল যদি সামরিক হামলার ব্যাপারে সিদ্ধান্তও নেয়, যুক্তরাষ্ট্র সেই 'দুষ্কর্মে' শামিল হবে না।
প্যারালিম্পিক উপলক্ষে লন্ডন সফররত জেনারেল ডেম্পসে গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব মন্তব্য করেন। ইসরায়েলের সম্ভাব্য একতরফা হামলা সম্পর্কে যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তার এখন পর্যন্ত এটিই সবচেয়ে কঠোর মন্তব্য।
আশঙ্কা করা হচ্ছে, আসছে নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানের ওপর সামরিক হামলার পরিকল্পনা করছে ইসরায়েল। সেক্ষেত্রে ইহুদি ভোটব্যাংক অটুট রাখার স্বার্থে এ যুদ্ধে সমর্থন দিতে চাপের মুখে পড়বেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সামরিক বাহিনীর প্রধানেরা এতে বাদ সাধলেও ভোটের রাজনীতির কারণে ওবামা এ যুদ্ধে সমর্থন দেবেন এমনটাই মনে করে ইসরায়েল।
তবে হামলার ব্যাপারে ওয়াশিংটনের অবস্থান জোরালোভাবে তুলে ধরেন ডেম্পসে। বলেন, 'ইসরায়েল (ইরানের) বিরুদ্ধে সামরিক হামলার সিদ্ধান্ত নিলে তাতে আমার সমর্থন থাকবে না।' তিনি সতর্ক করে বলেন, বর্তমান পরিস্থিতিতে ইরানের ওপর হামলা হলে তা পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের যে চাপ রয়েছে, সেটা ব্যর্থ করে দেবে। ডেম্পসের মতে, যেকোনো নিষেধাজ্ঞার একটা প্রভাব রয়েছে। ইরানের ওপর আরোপিত একাধিক আন্তর্জাতিক নিষেধাজ্ঞার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এর প্রভাব কার্যকরে অবশ্যই সময় দিতে হবে। প্রসঙ্গত, শুধু জাতিসংঘের নিরাপত্তা পরিষদই এ পর্যন্ত ইরানের ওপর চার দফা নিষেধাজ্ঞা জারি করেছে। জাতিসংঘের পরমাণু নজরদারি সংস্থা আইএইএ ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে প্রতিবেদন প্রকাশের দিনই এসব মন্তব্য করলেন ডেম্পসে। আইএইএর প্রতিবেদনে ইরানের পরমাণু কর্মসূচি সম্প্রসারণের অভিযোগ তোলা হয়।
'ইরানের ওপর হামলা নয়' : ইরানের ওপর হামলা না চালাতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল তেহরানের পরমাণু স্থাপনাকে লক্ষ্য করে সামরিক অভিযান চালানোর নির্দেশ না দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানান। ইসরায়েলি পত্রিকা হারেৎজ গত শুক্রবার জানিয়েছে, 'অবরোধ কার্যকর হওয়া ও কূটনৈতিক তৎপরতার ফল পেতে ইরানকে আরো সময়' দেওয়ার পক্ষে মার্কেল। সূত্র : মেইল, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.