নিভৃতে সম্পন্ন হলো আর্মস্ট্রংয়ের শেষকৃত্য

৪৩ বছর আগে চাঁদের মাটিতে পা রেখেছিলেন তিনি। সেদিন পূর্ণিমা বা অমাবস্যা ছিল কি না, তা জানা নেই। তবে গত শুক্রবার 'নীল চাঁদের' পূর্ণিমার দিনই সমাহিত করা হলো চন্দ্রজয়ী নিল আর্মস্ট্রংকে। জন্মস্থান যুক্তরাষ্ট্রের ওহাইয়ো অঙ্গরাজ্যে সম্পূর্ণ পারিবারিক পরিবেশে আর্মস্ট্রংয়ের শেষকৃত্য অনুষ্ঠিত হয়।


তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার যুক্তরাষ্ট্রজুড়ে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
ওহাইয়োর সিনসিনাটির কামারগো গলফ ক্লাবে গত শুক্রবার অনুষ্ঠিত আর্মস্ট্রংয়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় শুধু আমন্ত্রিতরা অংশগ্রহণ করেন। এ নভোচারীর নিভৃতচারীস্বভাবের প্রতি সম্মান জানিয়ে তাঁর শেষকৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয় একান্ত ঘনিষ্ঠজনদের নিয়ে।
এ সময় গলফ ক্লাবের ওপরে আকাশে চক্কর দেয় বিমানবাহিনীর চারটি জেট বিমান। এ ছাড়া সর্বসাধারণের জন্য স্মরণসভার আয়োজন করা হবে আগামী ১২ সেপ্টেম্বর ওয়াশিংটনে ।
প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশ অনুযায়ী, আর্মস্ট্রংয়ের সম্মানে শুক্রবার জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এর আগে তিনি এ নভোচারীকে 'শুধু তাঁর সময়ের নয় বরং সর্বকালের নায়ক' বলে অভিহিত করেন। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রধান চার্লস বোলডেন বলেন, 'চাঁদের মাটিতে নিল আর্মস্ট্রং প্রথম পা রেখে অন্য গ্রহে প্রথম যাওয়ার পথ প্রশস্ত করেন।'
১৯৬৯ সালের ২০ জুলাই প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে পা রাখেন আর্মস্ট্রং। গত ২৫ আগস্ট ৮২ বছর বয়সে পরপারে পাড়ি জমান তিনি। হৃৎপিণ্ডে অস্ত্রোপচার-পরবর্তী জটিলতার কারণে তাঁর মৃত্যু হয় বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। সূত্র : বিবিসি, এএফপি, স্কাই।

No comments

Powered by Blogger.