যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী ভাইরাস

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইয়োসেমিটি ন্যাশনাল পার্কে বেড়াতে গিয়ে হাজার হাজার লোক একটি প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়েছে। এরই মধ্যে ওই ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। আরও চারজনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।
বিরল এই ভাইরাসটির নাম হান্টাভাইরাস। এটা মানুষের ফুসফুসে আক্রমণ করে। এর কোনো চিকিৎসা বর্তমানে নেই। বিশেষজ্ঞরা বলেছেন, ভাইরাসটি ইঁদুর বা কাঠবিড়ালি-জাতীয় প্রাণীর মল-মূত্র ও লালা থেকে ছড়াচ্ছে। এগুলো ধূলিকণার সঙ্গে মিশে শুকিয়ে যাওয়ার পর শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে মানুষের দেহে প্রবেশ করতে পারে। ওই ভাইরাসবাহী কোনো বস্তুর সংস্পর্শে এলে বা সেটা খেলে অথবা এই ভাইরাসের দ্বারা আক্রান্ত পশুর কামড়েও এই রোগ ছড়াতে পারে।
হান্টাভাইরাসে মৃত্যুর প্রথম খবর পাওয়া যায় চলতি মাসের শুরুতে। তখন সান ফ্রান্সিসকো বে এলাকার ৩৭ বছর বয়সী এক ব্যক্তি মারা যান।
পার্কটির কর্তৃপক্ষ জানিয়েছে, তারা প্রতিদিন গড়ে এক হাজার আতঙ্কিত ব্যক্তির ফোন পাচ্ছে। কর্তৃপক্ষের ধারণা, ইয়োসেমিটি ন্যাশনাল পার্কের কারি ভিলেজ এলাকার শিবিরে যেখানে দর্শনার্থীরা অবস্থান করেন, সেখানকার তাঁবুগুলোর মধ্যে গড়ে ওঠা ইঁদুরের বাসা থেকে প্রাথমিকভাবে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে।
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, গত জুন থেকে আগস্ট মাস পর্যন্ত কারি ভিলেজ এলাকায় প্রায় ১০ হাজার দর্শনার্থী অবস্থান করেন। তাঁরা এই ভাইরাসে আক্রমণের ঝুঁকিতে পড়তে পারেন। সিডিসি আরও জানায়, তারা স্বাস্থ্যগত বিভিন্ন বিষয় বিবেচনায় রেখে এ ধরনের রোগের সন্দেহভাজন ঘটনাগুলোও খতিয়ে দেখছে।
পার্ক কর্তৃপক্ষ এরই মধ্যে তিন হাজার দর্শনার্থী গ্রুপের সঙ্গে যোগাযোগ করেছে। ওই সব দর্শনার্থীকে বলা হয়েছে, মাথাব্যথা, জ্বর, শ্বাস-প্রশ্বাসে সমস্যা, মাংসপেশিতে যন্ত্রণা অনুভব এবং কাশিসহ এ ধরনের ফ্লু-জাতীয় রোগের লক্ষণ দেখা দিলেই তাঁরা যেন চিকিৎসকের শরণাপন্ন হন। বিবিসি।

No comments

Powered by Blogger.