অনশনরত ফিলিস্তিনি বন্দিদের নিয়ে অ্যামনেস্টির উদ্বেগ

ইসরায়েলের কারাগারে অনশনরত দুই ফিলিস্তিনি বন্দির শারীরিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থাটি গত শুক্রবার জানায়, তাঁদের অবস্থা আশঙ্কাজনক। সংস্থাটি জানিয়েছে, হাসান সাফদি ও সামির আল বার্ক নামের ওই দুই বন্দির শারীরিক অবস্থার চরম অবনতি ঘটেছে।


তাঁদের অবস্থা বিপজ্জনক। শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তেলআবিবের নিকটবর্তী রামলে কারাগার থেকে সম্প্রতি তাঁদের দুজনকে আসাফ হারোফে চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়। অ্যামনেস্টি জানিয়েছে, প্রয়োজনীয় ওষুধ না খাওয়ায় বার্কের শারীরিক অবস্থার বেশি অবনতি ঘটেছে।
কারাগারবিষয়ক ইসরায়েলি মুখপাত্র সিভান ওয়াইজম্যান জানিয়েছেন, সাফদি ও বার্কের শারীরিক অবস্থা অনুযায়ী তাঁদের চিকিৎসা দেওয়া হচ্ছে। অ্যামনেস্টি জানায়, গত ১৩ আগস্ট ফিলিস্তিনি ওই বন্দিরা অনশন করছেন না_এমন বন্দিদের একটি কারাকক্ষে যেতে অস্বীকৃতি জানালে ইসরায়েলি কারারক্ষীরা তাঁদের মারধর করে। প্রসঙ্গত, ইরায়েলের কারাগারে দেড় হাজারের বেশি ফিলিস্তিনি বন্দি রয়েছেন। মূলত প্রশাসনিক আটকাবস্থার প্রতিবাদ জানাতেই পর্যায়ক্রমে গত ২২ মে এবং ২১ জুন থেকে অনশন শুরু করেন সাফদি ও বার্ক। সুনির্দিষ্ট কারণ ছাড়াই অনির্দিষ্টকাল কাউকে কারাগারে বন্দি করে রাখাই হলো প্রশাসনিক আটকাবস্থা। ইসরায়েলে এ ধরনের আটকাবস্থার মেয়াদ দফায় দফায় বাড়ানোরও বিধান রয়েছে। এ ছাড়া কারাগারে বন্দিদের জন্য উন্নত ব্যবস্থার দাবিও রয়েছে সাফদি ও বার্কের। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.