মেডিক্যালে ভর্তি জটিলতা-শিক্ষার্থীদের আজ বৈঠকে ডেকেছেন স্বাস্থ্যমন্ত্রী

মেডিক্যালে ভর্তীচ্ছু আন্দোলনকারী ছাত্রছাত্রীদের আশার আলো দেখালেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। তিনি আজ রবিবার সকাল ১০টায় মন্ত্রণালয়ে মেডিক্যালে ভর্তীচ্ছু শিক্ষার্থীদের প্রতিনিধিদের বৈঠকে ডেকেছেন। গতকাল সন্ধ্যায় মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।


এর আগে গতকালই ঢাকা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে 'মিট দ্য প্রেস' অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের মুখে মন্ত্রী বলেন, 'ওরা একবার আমার কাছে গিয়ে একটা কাগজ দিয়ে এসেছে। এর পর তো আর আমার কাছে আসেনি। তারা এখানে-সেখানে পথেঘাটে অবস্থান করে, আদালতে যায়, মিডিয়ার কাছে যায়। এখন তো আদালতের ওপর নির্ভর করতে হচ্ছে। আদালতে থাকা বিষয় নিয়ে আমার পক্ষে এখন কিছু করা সম্ভব নয়।' মন্ত্রী বলেন, 'আমাকে হাত-পা বেঁধে সাঁতার কাটতে বলা হচ্ছে।'
প্রশ্নোত্তরের একপর্যায়ে মন্ত্রী বলেন, 'আদালতে মামলা নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এখন অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। তাই ওই মামলা না থাকলে বা তুলে নিলে তখন এ বিষয়ে আলোচনার মাধ্যমে নতুন কোনো সিদ্ধান্ত নেওয়ার সুযোগ হবে।' সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী তাঁর বক্তব্যের শেষপর্যায়ে বলেন, 'আমি কী বলতে চাইছি তা আপনারা বুঝে নিন।'
অনুষ্ঠান শেষে মন্ত্রীর সঙ্গে থাকা একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, 'মন্ত্রী কিন্তু আশার আলো দেখিয়েছেন ছাত্রছাত্রীদের। এখন বল আন্দোলনকারীদের কোর্টে। মামলা তুলে নিলেই হয়তো সরকারের সিদ্ধান্ত বদল করার পথ তৈরি হতে পারে।'
মিট দ্য প্রেস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম তপু।
অনুষ্ঠানে মন্ত্রী বর্তমান সরকারের সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন সাফল্য তুলে ধরে বলেন, 'আমি দায়িত্ব নেওয়ার পরই সময়ের মধ্যে এমন সব পদক্ষেপ নেওয়া হয়েছে, যেগুলোর মাধ্যমে মানুষ এখন আগের তুলনায় অনেক বেশি সহজে স্বাস্থ্যসেবা ভোগ করতে পারে।' মন্ত্রী বলেন, 'আমি দায়িত্ব নেওয়ার পর প্রথম ফাইলটি আমার সামনে দেওয়া হয়েছিল কমিউনিটি ক্লিনিক প্রকল্পটি এনজিওদের হাতে তুলে দেওয়ার জন্য। এ ক্ষেত্রে অনেক চাপও ছিল। তবে আমি স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া নিশ্চিত করার লক্ষ্যে ওই ফাইল ফিরিয়ে দিই।' স্বাস্থ্য খাতে কেনাকাটায় ও হাসপাতালগুলোয় সরকারি দলের চিকিৎসক নেতাদের দাপটের প্রশ্নে মন্ত্রী বলেন, 'এমন কোনো অভিযোগ প্রমাণসহ দিতে পারলে অবশ্যই আমি ব্যবস্থা নেব।' স্বাচিপের কোন্দলের মুখে হাসপাতালগুলোয় স্বস্থ্যসেবা বিঘি্নত হওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, 'একটি বড় সংগঠনে এমনটা থাকতেই পারে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।'

No comments

Powered by Blogger.