বিকল্প বিদ্যুৎ উৎস by মো. মাইন উদ্দিন সোহাগ

বিদ্যুৎ ছাড়া সভ্য সমাজ, কোনো কিছুই চিন্তা করা যায় না। সমাজের অপরিহার্য অঙ্গ হলো বিদ্যুৎ। বিদ্যুৎ ছাড়া আমরা এক মুহূর্ত চলতে পারি না। এই সেবাটি অনুপস্থিত থাকলে জনজীবন হয়ে পড়ে অচল। কিন্তু আমাদের চাহিদা অনুযায়ী বিদ্যুৎ পাচ্ছি?


ক্রমবর্ধমান এই চাহিদার পরিপ্রেক্ষিতে সরকার একটি বিকল্প বিদ্যুৎ উৎসের সন্ধান করতে পারে। প্রতি বছর আবাসিক, বাণিজ্যিক ও শিল্প খাতে বিদ্যুতের চাহিদা যে হারে বাড়ছে, উৎপাদন সে হারে বাড়ছে না। এ ছাড়া আরও একটা বিষয় হচ্ছে, জ্বালানি ব্যবহার পরিবেশকে বিপন্ন করে তুলেছে। তাই সকলেরই চিন্তা পরিবেশবান্ধব জ্বালানি শক্তির উৎপাদন।
বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এবং পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদন নিশ্চিত করতে নানা বিকল্পের সন্ধান করেছেন বিজ্ঞানী-গবেষকরা। এখন পর্যন্ত বিকল্প বিদ্যুৎ উৎসের মধ্যে সবচেয়ে কার্যকর উৎস হিসেবে বিবেচিত সৌরশক্তি। সৌরশক্তিকে বিশেষ পদ্ধতির মাধ্যমে বিদ্যুতে রূপান্তর করে এখন এর ব্যবহার হচ্ছে ঘর-গেরস্তালির কাজে এবং সীমিত আকারে ক্ষেত-খামারে। এ ছাড়া সৌর বিদ্যুৎ খাত এখন একটা উদীয়মান ব্যবসা খাত। বিদ্যুৎ বিভাগের সংযোগের পাশাপাশি বিকল্প ব্যবস্থা হিসেবে শহরাঞ্চলেও ব্যবহৃত হচ্ছে সৌর বিদ্যুৎ। সৌর বিদ্যুতের প্রসার মানুষকে জৈব জ্বালানি ব্যবহার হ্রাসে সক্ষম করে তুলতে পারে। সৌরশক্তি অফুরন্ত। এর বহুবিধ ব্যবহারই পারে দেশকে আরও একধাপ এগিয়ে দিতে। পারে দেশের বিদ্যুৎ সমস্যার সমাধান দিতে।

সশিক্ষার্থী, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর
muddinhstu92@gmail.com
 

No comments

Powered by Blogger.