চোখের ইশারায় চালানো যাবে কম্পিউটার

শারীরিক প্রতিবন্ধীরা এখন থেকে কেবল চোখের সাহায্যে কম্পিউটার চালাতে পারবে। তাদের জন্য প্রকৌশলীরা বিশেষ ধরনের একটি যন্ত্র তৈরি করেছেন। গতকাল শুক্রবার জানানো হয়, ক্যামেরার মতো ওই যন্ত্রের দাম পড়বে ৩০ মার্কিন ডলারেরও কম।


চশমার সঙ্গে ব্যবহারেরর জন্য তৈরি ওই যন্ত্রে ব্যবহূত হয়েছে বহুল প্রচলিত ভিডিও গেমের বিভিন্ন যন্ত্রাংশ। যুক্তরাজ্যের লন্ডন ইমপেরিয়াল কলেজের প্রকৌশলীরা জানান, ওই যন্ত্রে সংযুক্ত রয়েছে ভিডিও গেমের এক জোড়া ক্যামেরা। এ যন্ত্র ব্যবহারের মাধ্যমে মানুষের চোখের নড়াচড়া থেকে নির্দেশ নিতে পারবে কম্পিউটার। তারবিহীন প্রযুক্তি বা ওয়াইফাই অথবা ইউএসবির সাহায্যে ব্যবস্থাটি নিয়ন্ত্রিত হবে। কম্পিউটার মাউসের মতো পর্দার ওপর এভাবেই একটি নির্দেশক (কার্সর) নিয়ন্ত্রণ করা যাবে।
নিউরাল ইঞ্জিনিয়ারিং-সংক্রান্ত সাময়িকীতে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়। গবেষক আলদো ফয়সাল ওই প্রতিবেদনে লিখেছেন, ‘আমরা দুটি জিনিস অর্জন করেছি: দৃষ্টির গতিপথ নির্ণয়কারী একটি থ্রিডি পদ্ধতি আমরা তৈরি করতে সমর্থন হয়েছি। বাণিজ্যিক অন্যান্য পদ্ধতির চেয়ে এটি বহুগুণ সস্তা। নতুন ধরনের এই যন্ত্রটি মানুষের জন্য সহায়ক হবে।’ এএফপি।

No comments

Powered by Blogger.