রোহিঙ্গাদের আর ফেরত নেবে না মিয়ানমার, জাতিসংঘের প্রত্যাখ্যান

রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মিয়ানমারের প্রেসিডেন্ট উ থেইন সেইন। এদিকে তাঁর এই বক্তব্যকে প্রত্যাখ্যান করে পাল্টা বক্তব্য দিয়েছে জাতিসংঘ। প্রেসিডেন্ট সেইন বলেছেন, ‘রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নেয়া হবে না।


তাদের জন্য শরণার্থী ক্যাম্প অথবা নির্বাসনই সাম্প্রদায়িক অস্থিরতা বন্ধের একমাত্র সমাধান।’
প্রায় ১০ লাখ রোহিঙ্গা মিয়ানমারের জাতীয় নিরাপত্তা বিঘিœত করছে বলেও তিনি দাবি করেন।
বুধবার তিনি মিয়ানমার সফররত জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) প্রতিনিধিদের এসব কথা বলেন। প্রেসিডেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়েছে।
ইউএনএইচসিআর প্রতিনিধিদের তিনি বলেন, ‘নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জন্য আমরা দায়িত্ব নেব, কিন্তু যারা আমাদের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী নয়, সেই রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশ মেনে নেয়া আমাদের পক্ষে অসম্ভব।’
সাবেক এই সামরিক জান্তা বলেন, “রোহিঙ্গাদের জাতিসংঘ পরিচালিত শরণার্থী ক্যাম্পে পাঠানোই ‘একমাত্র সমাধান’।”
গত মাসে মিয়ানমারে সাম্প্রদায়িক দাঙ্গায় ৮০ জন নিহত হওয়ার পর মিয়ানমারের প্রেসিডেন্ট বেশ বন্ধুত্বপূর্ণ কথাবার্তা বললেও এখন তিনি সুর পাল্টিয়ে বলছেন, মুসলিম রোহিঙ্গাদের আর গ্রহণ করবে না তার দেশ।
অন্যদিকে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে মিয়ানমারের প্রেসিডেন্টের বক্তব্য প্রত্যাখ্যান করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার।
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার প্রেসিডেন্ট থেন সেইন বলেন, “রোহিঙ্গাদের জাতিসংঘ পরিচালিত শরণার্থী ক্যাম্পে পাঠানোই ‘একমাত্র সমাধান’। তাদের তৃতীয় কোন দেশে পুনর্বাসনের দায়িত্ব জাতিসংঘকেই পালন করতে হবে।”
বুধবার মিয়ানমারের প্রেসিডেন্ট অফিস থেকে দেয়া বিবৃতিতে জানানো হয়, তারা আরাকানের রোহিঙ্গা সংখ্যালঘুদের দায়-দায়িত্ব জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) ওপর ছেড়ে দিয়েছে। রোহিঙ্গাদের তৃতীয় কোন দেশে পুনর্বাসনের লক্ষ্যে জাতিসংঘের যে কোন উদ্যোগকে মিয়ানমার সরকার আন্তরিকভাবে সহায়তা করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
মিয়ানমারের প্রেসিডেন্টের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইউএনএইচসিআর এর প্রধান এ্যান্তোনিও গুতেরেস জানান, তৃতীয় দেশে শরণার্থীদের পুনর্বাসন করা সংক্রান্ত জাতিসংঘের শরণার্থী সংস্থার কর্মসূচীর প্রেক্ষাপটের সঙ্গে আরাকানের রোহিঙ্গা সমস্যার কোন সম্পর্ক নেই।
পর্তুগালের সাবেক এই কূটনীতিক আরও জানান, মিয়ানমারের সাম্প্রতিক সংঘাতের সময় ত্রাণ ও সহায়তা কার্যক্রমের ক্ষেত্রে আরাকানের মুসলিম ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে কোন বৈষম্য করেনি ইউএনএইচসিআর।
মিয়ানমারের সাম্প্রতিক সহিংসতায় কমপক্ষে ৯১ হাজার লোক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর। তাদের আশ্রয়ের জন্য ৮২টি অস্থায়ী ক্যাম্প খোলা হয়েছে বলেও উল্লেখ করা হয়।
এ প্রসঙ্গে মিয়ানমারের দৈনিক ইরাবতিকে দেয়া সাক্ষাতকারে ইউএনএইচসিআর এশিয়ার আঞ্চলিক মুখপাত্র কিটি ম্যাকিনসে বলেন, ‘শরণার্থীদের তৃতীয় দেশে পুনর্বাসনের কর্মসূচী শুধু বিশেষ বিশেষ পরিস্থিতিতে বাস্তবায়ন করে ইউএনএইচসিআর।’ এ ছাড়া মানুষ তার নিজেই দেশেই শরণার্থী হিসেবে বিবেচিত হতে পারে না বলেও উল্লেখ করেন তিনি।
নিজের দেশেই শরণার্থীতে পরিণত হওয়া নাগরিকদের অন্য দেশে সরিয়ে নেয়া কখনই যুক্তিযুক্ত হতে পারে না বলে উল্লেখ করেন তিনি। এ ছাড়া ইউএনএইচসিআরের এ ধরনের কোন নীতি নেই বলেও জানান তিনি।

No comments

Powered by Blogger.