জারদারির বিরুদ্ধে মামলা-‘চিঠি লেখার দায়িত্ব নতুন সরকার এড়াতে পারে না’

পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফের নতুন সরকারের প্রতি সুপ্রিম কোর্টের নির্দেশ জারি। নির্দেশে বলা হয়েছে, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা চালু করতে সুইজারল্যান্ডকে চিঠি লেখার দায়িত্ব নতুন সরকার এড়াতে পারে না।


আদালতের নির্দেশ অনুসারে আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা চালুর বিষয়ে ২৫ জুলাইয়ের মধ্যে রাজা পারভেজকে ব্যাখ্যা দিতে হবে। তবে এ জন্য তিনি ১৩ দিনের সময় পাচ্ছেন। এটা তাঁর জন্য কিছুটা স্বস্তির হতে পারে।
রায়েবিচারপতি আসিফ সাইদ খোসা বলেন, ‘সুইস কর্তৃপক্ষকে চিঠি লেখার জন্য দেওয়া আদালতের রায়ের সঙ্গে সংগতি রেখে ২৫ জুলাই পাকিস্তানের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রের প্রধান নির্বাহীকে এই আদালতের সামনে ব্যাখ্যামূলক প্রতিবেদন দাখিল করতে হবে। অন্যথায় আদালত সংবিধান মেনে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন।’
বৃহস্পতিবার দিনভর মানুষের কৌতূহলের মূল বিষয় ছিল—সুইজারল্যান্ডের কর্তৃপক্ষকে চিঠি লিখতে ব্যর্থ হওয়ায় গিলানির বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছিলেন, নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও আদালত একই রকম রায় দেবেন কি না।
অনেকে ভেবেছিলেন, আদালত নতুন প্রধানমন্ত্রীকে জারদারির ওই মামলার বিষয়ে নিজের ব্যাখ্যা দেওয়ার জন্য অধিক সময় দেবেন। অন্যরা ভেবেছিলেন, আদালত নতুন প্রধানমন্ত্রীকে এ বিষয়ে অব্যাহতি দেবেন এবং এর পরিবর্তে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে তলব করবেন।
দিনে আদালতের এই রায় নতুন করে নাড়িয়ে দেয় রাজা পারভেজের সরকারকে। এরপর সন্ধ্যায় রাজধানী আবার কেঁপে ওঠে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে। ইসলামাবাদের পাশাপাশি লাহোর, পেশোয়ার, ফয়সালাবাদ ও অ্যাবোটাবাদসহ অন্যান্য এলাকায় অনুভূত হয় এই ভূমিকম্প। তবে এতে কোনো প্রাণহানি ও হতাহতের ঘটনা ঘটেনি।
কোয়েটায় সমাবেশে বিস্ফোরণ: পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কোয়েটায় একটি রাজনৈতিক দলের সমাবেশে বোমা বিস্ফোরণে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার এ বোমা হামলা হয়। এক পুলিশ কর্মকর্তা জানান, বেলুচিস্তান প্রদেশের কোয়েটায় পশতুন জাতীয়তাবাদী আওয়ামী ন্যাশনাল পার্টির (এএনপি) একটি সমাবেশ চলাকালে সেখানে একটি বোমার বিস্ফোরণ ঘটে। বোমাটি একটি বাইসাইকেলের সঙ্গে পেতে রাখা হয়েছিল। জনসভা মঞ্চের কাছে দাঁড় করানো ছিল সাইকেলটি। এএফপি ও ডন অনলাইন।

No comments

Powered by Blogger.