ব্যাটম্যানের শেষ কিস্তি by কাউসার রুশো

আগামীকাল মুক্তি পাচ্ছে 'ব্যাটম্যান' সিরিজের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র 'দ্য ডার্ক নাইট রাইজেস'। এর মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ক্রিস্টোফার নোলানের 'ব্যাটম্যান' ট্রিলজি। এর আগে এই সিরিজের 'ব্যাটম্যান বিগিনস' [২০০৫] ও 'দ্য ডার্ক নাইট' [২০০৮] ছবি দুটি মুক্তি পায় এবং বক্স অফিসে ঝড় তোলে।


কাহিনী, চিত্রনাট্য, অভিনয় আর পরিচালনার গুণে সিরিজটি অন্য সব সুপারহিরো-নির্ভর চলচ্চিত্রের চেয়ে সবসময়ই এগিয়ে। সুপারহিরোদের নিয়ে নির্মিত ছবিগুলোতে ভিজ্যুয়াল ইফেক্টস আর ধুন্ধুমার অ্যাকশনের ছড়াছড়ি দর্শককে আনন্দ দেয় বেশি, তবে ব্যাটম্যান একেবারেই আলাদা এবং স্বতন্ত্র একটি ধারা সৃষ্টি করেছে। মারধর, ইফেক্টসের পাশাপাশি নোলানের এই সিরিজের গল্প বলার ধারাবাহিকতাও দারুণ শক্তিশালী। 'ব্যাটম্যান' সিরিজের নতুন ছবিটির পেছনে খরচ হয়েছে প্রায় ২৫০ মিলিয়ন ডলার! পরিচালক ক্রিস্টোফার নোলান এরই মধ্যে ঘোষণা দিয়েছেন ছবিটি জনপ্রিয়তার দিক দিয়ে আগের দুই পর্বকে ছাড়িয়ে যাবে। "এই ছবিটিতে আমি বিশাল গল্প ফেঁদেছি যার কূল-কিনারা ঠিক করতে করতে আমরা সবাই মিলে রাত-দিন খেটেছি। এ চলচ্চিত্র নিয়ে আমি সত্যিই খুব উত্তেজিত। ছবিটি বানানোর সময় এর প্রতিটি মূহূর্তই দারুণ উপভোগ করেছি। বিশ্বের তিনটি মহাদেশে ছবিটির দৃশ্যধারণ হয়েছে, দুর্ধর্ষ চমকবাজি, সহিংসতার সঙ্গে বিশাল লোকসমাগমের দৃশ্য_ যেখানে দশ হাজারেরও বেশি মানুষ এক্সট্রা হিসেবে কাজ করেছে! আর রয়েছে অত্যাধুনিক সব গাড়িবহর! আক্ষরিক অর্থেই 'দ্য ডার্ক নাইট রাইজেস' হতে যাচ্ছে একটি মহাকাব্যের নাম"_ বললেন নোলান।
'দ্য ডার্ক নাইট' যেখানে শেষ হয়েছে তার আট বছর পর থেকে এবারের পর্বের কাহিনী আবর্তিত হয়েছে। হার্ভি ডেন্টের মৃত্যুর জন্য নিজেকে দায়ী করে লোকচক্ষুর আড়ালে চলে যায় ব্যাটম্যান। কিন্তু গোথাম সিটিতে আগমন ঘটে দুর্ধর্ষ এক অপরাধীর যাকে থামাতে পারে কেবলমাত্র ব্যাটম্যান। ব্যাটম্যান নিজের দায়িত্বকে অবহেলা করতে পারে না। নিজের শহরকে রক্ষা করতে বাদুড় আকৃতির পোশাক পরে যুদ্ধে নেমে পড়ে সে। আগের দুটি পর্বের মতোই ব্যাটম্যানরূপী ব্রুস ওয়েইনের চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী শক্তিমান অভিনেতা ক্রিশ্চিয়ান বেল। এবারই শেষবারের মতো ব্যাটম্যানের পোশাক গায়ে জড়ালেন তিনি। 'নোলান যখন সিরিজের তৃতীয় ছবিতে আমাকে অভিনয়ের জন্য বললেন তখন দ্বিধায় পড়ে যাই। প্রথম পর্বে কাজ করেছিলাম দশ বছর আগে। এতদিন পর এ চরিত্রে অভিনয় করা কি আর সাজে? দ্বিধা নিয়েই প্রথম দিনের কাজে গেলাম। নিজেকে প্রস্তুত করার জন্য ২০ মিনিট সময় চাইলাম পুরো দলের কাছে। তারপর ঝাঁপিয়ে পড়লাম কাজে। শেষ দৃশ্যের কাজের আগে নিজের আবেগ সংবরণের জন্য আরও ২০ মিনিট চেয়ে নিলাম। বুঝলাম ব্যাটম্যান চরিত্রটা আমার জন্য কতটা তাৎপর্যবহ আর আবেগের'_ এভাবেই প্রতিক্রিয়া জানালেন বেল। সিরিজের এ পর্বে সেলিনা কাইল বা ক্যাটওম্যান চরিত্রটি অন্তর্ভুক্ত হয়েছে। এতে অভিনয় করেছেন অ্যান হ্যাথাওয়ে। চরিত্রটিতে তিনি এতই মনোযোগী হয়েছিলেন যে, অভিনয়ের প্রস্তুতি হিসেবে বিড়াল পুষতে শুরু করেছিলেন ঘরে এবং বিড়ালের চলাফেরা এবং স্বভাব সম্পর্কে ধারণা পাওয়ার জন্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ শুরু করেন। অ্যান বলেন, 'ছবিটির সহকারী পরিচালকের পরামর্শে সার্বক্ষণিক নিজের সঙ্গে একটি বিড়াল রেখেছি। এ ছাড়া ইউটিউব এবং ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল দেখেও বিড়াল সম্পর্কে জানার চেষ্টা করেছি।' বেল আর অ্যানের পাশাপাশি পুরো ছবিতেই তারকাদের ছড়াছড়ি। তাদের সঙ্গ দেন মাইকেল কেইন, মর্গান ফ্রিম্যান, লিয়াম নিসন, গ্যারি ওল্ডম্যান, ম্যারিওন কর্টিলাড, জোসেফ গর্ডন লেভিটসহ অনেকে। এবারের পর্বের খল চরিত্র বেনের ভূমিকায় দেখা যাবে টম হার্ডিকে। এর আগে 'ইনসেপশন', 'টিংকার টেলর সোলজার স্পাই' আর 'ওয়ারিয়র' ছবিতে অভিনয়ের সুবাদে নিজের জাতটা ভালোই চিনিয়েছেন তিনি। হ
 

No comments

Powered by Blogger.