চলে গেলেন রাজেশ খান্না

হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে প্রথম ‘সুপারস্টার’ খেতাব পাওয়া অভিনেতা রাজেশ খান্না চলে গেলেন। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসারে ভুগছিলেন। গতকাল বুধবার মুম্বাইয়ে নিজের বাসায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর।


মৃত্যুর সময় পাশে ছিলেন তাঁর স্ত্রী ডিম্পল কাপাডিয়া, দুই মেয়ে রিঙ্কি ও টুইংকেল খান্না, জামাতা অক্ষয় কুমারসহ ঘনিষ্ঠ স্বজনেরা। আজ বৃহস্পতিবার তাঁর শেষকৃত্য হওয়ার কথা।
‘কিং অব রোমান্স’ খ্যাত রাজেশ খান্নার মৃত্যুতে ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাতিল ও প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং সে দেশের শীর্ষস্থানীয় নেতারা শোক প্রকাশ করেছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ তাঁকে ‘মহানায়ক’ হিসেবে উল্লেখ করে সে দেশের পক্ষ থেকে শোক প্রকাশ করেছেন।
রাজেশ খান্নার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বলিউডে। অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিত, নির্মাতা মহেশ ভাটসহ অনেকেই আবেগপূর্ণ ভাষায় শোক প্রকাশ করেছেন।
১৯৪২ সালের ২৯ ডিসেম্বর ভারতের অমৃতসরে জন্মগ্রহণ করেন রাজেশ খান্না। তাঁর আসল নাম ছিল যতীন খান্না। পরে নাম পাল্টে হয়ে যান রাজেশ খান্না।
১৯৬৬ সালে আখরি খত ছবির মাধ্যমে চলচ্চিত্রজীবন শুরু করেন রাজেশ খান্না। স্বতন্ত্র অভিনয়শৈলী দিয়ে বলিউডের প্রথম সারির তারকাদের কাতারে নিজেকে প্রতিষ্ঠিত করেন এই অভিনেতা। তাঁর বিখ্যাত হাসি দিয়ে জয় করে নিয়েছিলেন বহু নারীভক্তের হূদয়। সহকর্মী থেকে শুরু করে ছোট-বড় সবার কাছে তিনি ছিলেন ‘কাকা’। ভালোবেসে তাঁকে এ নামেই ডাকতেন বলিউডের সবাই।
১৯৬৯ সালে মুক্তিপ্রাপ্ত আরাধনা ছবিতে শর্মিলা ঠাকুরের সঙ্গে অভিনয় করেন। মূলত এই ছবিটিই তাঁকে বলিউডের প্রথম ‘সুপারস্টার’ তকমা পাইয়ে দেয়। ১৯৬৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত পর পর ১৫টি হিট ছবি উপহার দেন তিনি।
দীর্ঘ অভিনয়জীবনে মোট ১৬৩টি ছবিতে অভিনয় করেন তিনি। এর মধ্যে ১০৬টি ছবিতেই কেন্দ্রীয় চরিত্রে দেখা গেছে তাঁকে। সর্বশেষ ২০০৮ সালে ওয়াফা: এ ডেডলি লাভ স্টোরি ছবিতে মূল চরিত্রে অভিনয় করেন তিনি।
দীর্ঘ অভিনয়জীবনে বিচিত্র সব চরিত্রে অভিনয় করেছেন রাজেশ খান্না। আনন্দ ছবিতে তাঁকে দেখা গেছে ক্যানসারে আক্রান্ত রোগী আনন্দের চরিত্রে। বাবুর্চি ছবিতে রন্ধনশিল্পী, অমর প্রেম ছবিতে নিঃসঙ্গ একজন স্বামী এবং খামোশি ছবিতে মানসিক রোগী হিসেবে পর্দায় হাজির হয়েছেন। কাজের স্বীকৃতি হিসেবে দাদা সাহেব ফালকে, প্রাইড অব দ্য ফিল্ম ইন্ডাস্ট্রি, কলা রত্ন, অপ্সরা, জি সিনে, আইফা, ফিল্ম ফেয়ারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন গুণী এই শিল্পী।
রাজেশ খান্না ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত কংগ্রেসের পক্ষ থেকে লোকসভার সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বিবিসি, এএফপি ও টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.