হাক্কানিকে সন্ত্রাসী তালিকায় তোলার পক্ষে কংগ্রেস

পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করতে চান যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা। এ বিষয়ে ওবামা প্রশাসনের ওপর চাপ বাড়াতে রিপাবলিকান নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গত মঙ্গলবার এ-সংক্রান্ত একটি বিল কণ্ঠভোটে পাস হয়েছে।


বিলে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে হাক্কানির নাম তালিকাভুক্ত করা হবে কি না, সে বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়েছে। যদি তিনি হাক্কানিকে তালিকাভুক্ত না করতে চান, তবে তার কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে। আফগানিস্তানে যুদ্ধরত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর সদস্যদের ওপর হামলার দায়ে হাক্কানিকে সন্ত্রাসী দলের তালিকাভুক্ত করার দাবি জানিয়েছে কংগ্রেস। পাকিস্তানের মধ্য দিয়ে ন্যাটোর সরবরাহ পথ খুলে দেওয়া নিয়ে ওয়াশিংটন ও ইসলামাবাদের মধ্যে সাত মাসের বৈরিতার অবসানের এক সপ্তাহের মাথায় এ বিল পাস হলো।
গত বছর সেপ্টেম্বরে কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলা এবং একই বছর ট্রাকবোমা হামলার ঘটনায় হাক্কানি নেটওয়ার্ককে দায়ী করেছে ওয়াশিংটন। এসব অভিযোগ সত্ত্বেও হাক্কানি নেটওয়ার্ককে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিদেশি সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। হাক্কানি নেটওয়ার্কের অভিযানের পেছনে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) মদদ যুগিয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। তবে এ অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.