অর্থ পাচারে সংশ্লিষ্টতার প্রমাণ পেলে দুই ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা সংবাদ সম্মেলনে গবর্নর

অধিকতর তদন্তে অর্থপাচারে সংশ্লিষ্টতা পাওয়া গেলে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসএল) বিরুদ্ধে দেশীয় আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে সদ্য পাশ হওয়া মানিলন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধ আইনে ঘটনার ধারা অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।


বুধবার মুদ্রানীতি ঘোষণা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান এ কথা জানান। এ বিষয়ে গবর্নর সাংবাদিকদের আরও বলেন, বাংলাদেশ ব্যাংক বিষয়টি সম্পর্কে ব্যাপক অনুসন্ধান করছে। একই সঙ্গে নতুন করে যাতে এমন ঘটনার আর পুনরাবৃত্তি না হয় সে বিষয়েও সদাসতর্ক রয়েছে। তবে এ ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে দেশের আমদানি-রফতানিতে প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নে গবর্নর বলেন, প্রত্যেকটি ঘটনা পর্যালোচনা করা হচ্ছে। এর পরই বিষয়টি সম্পর্কে বলা যাবে। তবে ওই প্রতিবেদনে এ কথাও এসেছে, আমরা ব্যাংক দুটির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।
বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর এসকে সুর চৌধুরীও একই প্রশ্নের জবাবে জানান, দুটি ব্যাংকের বিরুদ্ধে অর্থ পাচারের যে অভিযোগটি উঠেছে সেটি অনেক পুরনো বিষয়। যা ২০০৫ থেকে ২০০৭ সালের ঘটনা। তবে বাংলাদেশ ব্যাংক প্রত্যেকটি ব্যাপারে পদক্ষেপ নিয়েছে। প্রত্যেকটি ঘটনাকে গুরুত্ব দিয়ে পদক্ষেপ নেয়া অব্যাহত রয়েছে। বিষয়গুলো ব্যাপক অনুসন্ধানের মধ্যে রয়েছে। দরকার হলে ভবিষ্যতে আরও পদক্ষেপ নেয়া হবে।
তিনি বলেন, নতুন দুটি আইন করা হয়েছে। আইন দুটি অত্যন্ত শক্তিশালী। বাংলাদেশে অর্থ পাচার প্রতিরোধ কর্মকা-কে জোরদার করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক প্রয়োজনে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পিছপা হবে না।
এর আগে যুক্তরাষ্ট্র শাখার এইচএসবিসি ব্যাংকের বিরুদ্ধে অর্থ পাচার সম্পর্কিত বিষয়ে মার্কিন সিনেট উপকমিটির তদন্তে বাংলাদেশের এই দুটি ব্যাংকের নাম থাকায় ওই ব্যাংক দুটির কর্মকা- খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংকও তদন্ত করবে বলে জানিয়েছিল বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট শাখার নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান।
মঙ্গলবার তিনি এ বিষয়ে জনকণ্ঠকে জানিয়েছেন, যেহেতু ওই তদন্তে বাংলাদেশের দুটি ব্যাংকের নাম এসেছে, তাই নিজেদের স্বচ্ছতার জন্যই জরুরীভিত্তিতে ওই দুটি ব্যাংকের কর্মকা- খতিয়ে দেখার উদ্যোগ নেবে বাংলাদেশ ব্যাংক। মানিলন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ব্যাংক কঠোরভাবে এ সম্পর্কিত বিধিবিধান অনুসরণ করে। যদি তদন্তে এইচএসবিসি কিংবা যে কোন প্রতিষ্ঠান বা দেশের সঙ্গে তাদের সম্পর্কে কোন আলামত পাওয়া যায়, তাহলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। তিনি বলেন, এক্ষেত্রে শুধু ওই বিশেষ দুটি ব্যাংকই নয়, যে কোন ব্যাংকের বিরুদ্ধেই এ ধরনের অভিযোগ প্রমাণিত হলে তাদের কঠোর শাস্তি ভোগ করতে হবে।
ম. মাহফুজুর জানান, তবে বিষয়টি এখনও বাংলাদেশ ব্যাংক পরীক্ষা নিরীক্ষা করে দেখছে। খুব শীঘ্রই এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হতে পারে। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক দু’টিকেও তাদের কর্মকা- সম্পর্কে জবাবদিহিতা চাওয়া হতে পারে।

No comments

Powered by Blogger.