জন্মদিন পালিত-‘পিতা, তোমায় ভালোবাসি’

দক্ষিণ আফ্রিকার এক কোটি ২০ লাখ বিদ্যালয়পড়ুয়া শিশুর জন্য গতকাল বুধবার ছিল বিশেষ একটি দিন। শিশুরা বিশ্বের মহান নেতা নেলসন ম্যান্ডেলাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দিনটি শুরু করে। গতকাল এই জীবন্ত কিংবদন্তির ৯৪তম জন্মদিনে সুরে-ছন্দে কোটি কণ্ঠে ধ্বনিত হয় বিশেষ গান—‘পিতা, তোমাকে ভালোবাসি’।


দক্ষিণ আফ্রিকার সোয়েটোর বাটসোগিলে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র কাউগেলো মাসুনলোয়ানের ভাষায়, ‘তিনি ২৭ বছর কারাগারে কাটিয়েছেন। আমরা মাদিবাকে (নিজ গোত্রে ম্যান্ডেলা মাদিবা নামেই পরিচিত) ধন্যবাদ এবং জন্মদিনের শুভেচ্ছা জানাই। তিনি আরও অনেক বছর বেঁচে থাকুন।’
দক্ষিণ আফ্রিকার স্কুলে ম্যান্ডেলার জন্মদিনে শিশুদের বিশেষ গান পরিবেশনা ছিল রাষ্ট্রীয় কর্মসূচির অংশ। তবে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ম্যান্ডেলা দিনটি পরিবারের সঙ্গে নিজ গ্রাম কুনোতে আড়ম্বরহীনভাবে কাটিয়েছেন।
ম্যান্ডেলার নাতনি এনডিলেকা ম্যান্ডেলা জানান, ‘জন্মদিনে পরিবারের পক্ষ থেকে ঐতিহ্যবাহী খাবার দিয়ে তাঁকে আপ্যায়িত করা হয়। এর মধ্যে ছিল ম্যান্ডেলার প্রিয় খাবার স্যাম্প (ভুট্টার তৈরি) এবং ট্রাইপ (গরুর পাকস্থলী)। এ ছাড়া তাঁকে একটি কেক উপহার দেওয়া হয়েছে।’ বৈষম্যের বিরুদ্ধে লড়াই, গণতন্ত্র প্রতিষ্ঠা ও সমানাধিকারের পক্ষে নিজের দেশের ও বিশ্বের মানুষকে একই সুতোয় গেঁথেছেন ম্যান্ডেলা।
মানুষের অধিকার আদায়ের লড়াইয়ে দীর্ঘ সংগ্রাম ও ত্যাগ তাঁকে বিশ্বের নিপীড়িত, শোষিত, বঞ্চিত ও নির্যাতিত মানুষের প্রতীকে পরিণত করেছে। বিশ্বরাজনীতি, সামাজিক আন্দোলন ও মুক্তিকামী মানুষের জন্য তিনি আলোকবর্তিকা হয়ে উঠেছেন।এই মহান নেতাকে শুভেচ্ছা জানাতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, ‘ম্যান্ডেলা ইতিহাসের গতিপথ, তাঁর নিজ দেশ, মহাদেশ এবং বিশ্বকে বদলে দিয়েছেন।’ এএফপি।

No comments

Powered by Blogger.