বলিউড সুপারস্টার রাজেশ খান্না আর নেই by সূপর্ণা চক্রবর্তী

বলিউডের ‘প্রথম সুপারস্টার’ খ্যাত রাজেশ খান্না আর নেই। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। বুধবার মুম্বাইয়ে নিজের বাসায় ৬৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই অভিনেতা। ‘জন্ম মৃত্যু সবই ওপরওয়ালার হাতে। তিনিই জীবনের রঙ্গমঞ্চের সব থেকে বড় পরিচালক। আমরা তাঁর হাতের কাঠের পুতুল। তিনিই আমাদের চালনা করেন।
আমরা সেখানে অসহায়।’ হাসিমুখে এই কথা বলে মৃত্যুবরণ করেছিল দূরারোগ্য ক্যানসারে আক্রান্ত আনন্দ। আর নিয়তির অমোঘ পরিহাসে ক্যান্সারেই প্রয়াত হলেন হৃষিকেশ মুখার্জীর ক্ল্যাসিকের নাম-ভূমিকায় অবতীর্ণ ভারতীয় চলচ্চিত্রের প্রথম সুপারস্টার। বুধবার দুপুরে রাজেশ খান্নার জীবনাবসানের সঙ্গেই শেষ হলো বলিউডের এক অধ্যায়। পিতৃদত্ত নাম ছিল যতীন। ১৯৬৫ সালে সেলুলয়েডের দুনিয়ায় যাত্রা শুরুর পর নাম বদলে হন রাজেশ। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক সুপারহিট ছবি দিয়েছেন তিনি। মন জয় করেছেন তাঁর দর্শকদের। তাঁর অভিনীত ১৬৩টি ছবির তালিকায় রয়েছে ‘অমরদীপ’, ‘ আনন্দ’, ‘ আরাধনা’, ‘মেহবুবা’, ‘কুদরত’, ‘ কাটি পতঙ্গ’, ‘ বাওয়ারচি’, ‘নিমকহারাম’ প্রভৃতি। ফিল্ম জগতের সঙ্গে সঙ্গে রাজনৈতিক জীবনেও তিনি ছিলেন উজ্জ্বল। ১৯৯১ সালে লালকৃষ্ণ আদবাণির ছেড়ে দেয়া কেন্দ্র থেকে লোকসভার উপনির্বাচনে কংগ্রেসের প্রার্থী হয়ে দাঁড়িয়েছিলেন রাজেশ। হারিয়েছিলেন বিজেপির প্রার্থী বলিউডের তাঁরই সহকর্মী শত্রুঘœ সিন্হাকে।
মৃত্যুর সময় সাবেক স্ত্রী ও অভিনেত্রী ডিম্পল কাপাডিয়াকে পাশে পেয়েছিলেন তিনি। গত ২৩ জুন রাজেশ খান্নাকে মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি করা হয়। ৮ জুলাই হাসপাতাল ছেড়ে বাসায় ফেরার পর সেখানেই তার মৃতু্যু হয়। আজ বৃহস্পতিবার এই অভিনেতার শেষকৃত্য হবে।
রাজেশ খান্নার তারকা খ্যাতির ওপর ভর করে ঊনিশ শ’ সত্তরের দশকের শুরুতে হিন্দী চলচ্চিত্রের বাজার অনেকদূর এগিয়ে যায়। পুরো সত্তর ও আশির দশকের প্রথমাংশ পর্যন্ত বলিউডে নিজের সেই অবস্থান ধরে রাখেন তিনি। এ কারণে তাঁকে বলা হয় বলিউডের ‘প্রথম সুপারস্টার।’ ‘আখেরি খাত’ চলচ্চিত্রের মাধমে অভিনয় জীবন শুরু করেন রাজেশ খান্না। তিন বছর পর ১৯৬৯ সালে মুক্তি পাওয়া ‘আরাধনা’ চলচ্চিত্রে তরুণ বৈমানিকের ভূমিকায় অভিনয় করে খ্যাতিমান হয়ে ওঠেন। পরবর্তী এক দশকে ‘অমর প্রেম’, ‘আনান্দ’ ইত্যাদি ব্যবসা সফল চলচ্চিত্রে অসাধারণ অভিনয় করে তারকা খ্যাতির শীর্ষে পৌঁছান।
রাজেশ খান্না খাবার গ্রহণ করা বন্ধ করে দিয়েছেন এমন খবরে ২১ জুন মুম্বাইয়ে তার বাংলোর সামনে ভক্তদের ভিড় জমে যায়। বাংলোর বারান্দায় এসে ভক্তদের দেখা দেন তিনি। এ সময় তাঁর সঙ্গে ডিম্পল, জামাতা অক্ষয় খান্না ছিলেন। ভগ্নস্বাস্থ্যের অভিনেতা ভক্তদের উদ্দেশে হাত নাড়েন ও বিজয় চিহ্ন ‘ভি’ প্রদর্শন করেন। অসুস্থতার পুরো সময় তাঁর সেবা শুশ্রƒষা করেন ডিম্পল। ডিম্পল ও রাজেশ খান্নার দুটি সন্তান। দুটিই কন্যা। প্রথম সন্তান টুইঙ্কেল খান্না নিজেও চলচ্চিত্র অভিনেত্রী। তাঁর স্বামী অক্ষয় কুমার বলিউডের এ সময়কার জনপ্রিয় অভিনেতা। অপর কন্যা রিঙ্কি। বিবাহিত রিঙ্কির স্বামী সমির সরণ একজন ব্যবসায়ী। দীর্ঘ অভিনয় জীবনে রাজেশ খান্না তিনবার ফিল্মফেয়ার পুরস্কার পান।

No comments

Powered by Blogger.