৩৩ শিক্ষক প্রতিনিধির মধ্যে ২২ সিনেট সদস্যের সঙ্গে ভিসির জরুরী বৈঠক নির্বাচনের পক্ষে ১৯ জন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০ জুলাই উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে বুধবার উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয় শিক্ষকপর্ষদ ক্যাটাগরিতে থাকা সিনেট সদস্যদের নিয়ে জরুরী বেঠক করেছেন। বিকেল তিনটার পর উপাচার্য তাঁর বাসভবনে বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩-এর ১৯ (১) (জে) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয় শিক্ষকদের


মধ্যে নির্বাচিত ৩৩ শিক্ষক প্রতিনিধির মধ্যে থাকা ২২ সিনেটর নিয়ে জরুরী আলোচনায় বসেন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক জানান, উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে সার্বিক পরিস্থিতি বিষয়ে জরুরী বৈঠকে আলোচনা হয়েছে।
উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, আমি খুব অল্প সময়ের নোটিসে উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে সার্বিক পরিস্থিতি বিষয়ে শিক্ষকপর্ষদে থাকা সিনেটরদের নিয়ে জরুরী বৈঠক ডেকেছি। বৈঠকে আন্দোলনে সম্পৃক্ত শিক্ষকপর্ষদের ৫ সিনেট সদস্য ও আন্দোলনের বাইরে থাকা ১৭ সিনেট সদস্য উপস্থিত ছিলেন। বৈঠকে তিনজন বাদে উভয় পক্ষর বাকি ১৯ জন মত দিয়েছেন উপাচার্য প্যানেল নির্বাচন বহাল রাখার। উপাচার্য বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী ২০ জুলাই সকাল দশটায় বিশেষ সিনেট বসবে এবং উপাচার্য প্যানেল মনোনয়ন নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আন্দোলনকারী শিক্ষকদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন।
এদিকে মেয়াদোত্তীর্ণ ডিন, সিন্ডিকেট, সিনেট সদস্য ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনের আগে ২০ জুলাই সিনেটে উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের দুটি অংশ, বিএনপিপন্থী শিক্ষকদের একটি অংশ এবং বামঘেঁষা কিছু শিক্ষক এই নির্বাচন ঠেকানোর দাবিতে পঞ্চম দিনেও পূর্বঘোষিত অবরোধ, অবস্থান, কর্মবিরতি পালন আন্দোলন কর্মসূচী অব্যাহত রেখেছেন। কর্মসূচী অনুযায়ী বুধবার উপাচার্য প্যানেল নির্বাচন স্থগিত করার দাবিতে কর্মবিরতি ও ধর্মঘট কর্মসূচী পালন করছেন ‘সম্মিলিত শিক্ষক পরিষদ’-এর ব্যানারে বিভিন্ন বিভাগের আন্দোলনরত শিক্ষকরা। কর্মবিরতির কারণে কয়েকটি বিভাগের কিছু কোর্সের ক্লাস ও পূর্বঘোষিত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি বলে খরব পাওয়া গেছে। এদিকে রাত সোয়া আটটায় এ রিপোর্ট লেখার সময় পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী আন্দোলনরত শিক্ষকদের বৃহস্পতিবার সকাল থেকে অনশন ও কর্মবিরতির স্থলে বুধবার রাত থেকেই প্রশাসনিক ভবনের সামনে অবস্থানের নতুন কর্মসূচী ঘোষণা দেয়া হয়েছে।
আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান ॥ এর আগে উপাচার্য প্যানেল নির্বাচন স্থগিত দাবিতে শিক্ষকদের একাংশের প্রশাসনিক অফিস ঘেরাও কর্মবিরতি পালন ইস্যু নিয়ে উপাচার্যের আলোচনার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। তাদের সাফ কথা আগে নির্বাচন স্থগিত করতে হবে তারপর আলোচনা। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার মারফত এ প্রস্তাব পাঠানো হলে তারা তা ফিরিয়ে দেন।
তদন্ত রিপোর্ট পেশ ॥ গত ২৮ এপ্রিল ২০১২ তারিখে একটি ছাত্রসংগঠনের কর্মীদের দ্বারা সাংস্কৃতিক জোটের কয়েক কর্মী প্রহৃত হওয়ার বিষয় তদন্তের জন্য গঠিত কমিটির সভাপতি অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান বুধবার সকালে উপাচার্য অধ্যাপক মোঃ আনোয়ার হোসেনের নিকট তদন্ত রিপোর্ট পেশ করেছেন। এ সময় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক, তদন্ত কমিটির সদস্য অধ্যাপক মোঃ খালেদ হোসাইন, অধ্যাপক আহমেদ রেজা এবং সদস্য-সচিব উপ-রেজিস্ট্রার মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন। উপাচার্য তদন্ত রিপোর্টটি ২২ জুলাই ডিসিপ্লিনারি কমিটিতে পেশ করবেন বলে জানা গেছে।

No comments

Powered by Blogger.