পুরোপুরি বিপদমুক্ত নন হুমায়ূন আহমেদ

নিউ ইয়র্কে চিকিৎসাধীন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এখনো পুরোপুরি বিপদমুক্ত নন। খুব অল্প সময়ের মধ্যে দুইবার অস্ত্রোপচারের ধকলের কারণে তাঁর সুস্থ হওয়ার প্রক্রিয়াটি বিলম্বিত হচ্ছে। তবে তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে নানা রকম তথ্য প্রচারের কারণে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে, তা সত্য নয় বলে জানিয়েছেন লেখকের ঘনিষ্ঠজনরা।


হুমায়ূন আহমেদের সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জানতে গতকাল বুধবার সকাল ও সন্ধ্যায় কথা হয় নিউ ইয়র্কে অবস্থানরত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, ছোট ভাই মুহম্মদ জাফর ইকবাল এবং পারিবারিক বন্ধু অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলামের সঙ্গে। তাঁরা জানান, ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন হুমায়ূন আহমেদ।
গতকাল রাত ৮টার দিকে কালের কণ্ঠকে নিউ ইয়র্ক থেকে অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, 'গত ১২ জুন নিউ ইয়র্কের বেলভ্যু হাসপাতালে হুমায়ূন আহমেদের লিভার ও কোলনে সফল অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের সাত দিন পর হাসপাতাল থেকে ছাড়পত্র দিলে তাঁকে বাসায় নিয়ে যাওয়া হয়। এর দুই দিন পর অস্ত্রোপচার-পরবর্তী জটিলতা দেখা দিলে তাঁকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়। ২১ জুন তাঁকে বেলভ্যু হাসপাতালে দ্বিতীয় অস্ত্রোপচার করে জটিলতা নিরসন করার চেষ্টা করা হয়। অত্যন্ত অল্প সময়ের মধ্যে পর পর বড় ধরনের দুটি অস্ত্রোপচার করার কারণে তাঁর সুস্থ হওয়ার প্রক্রিয়াটি বিলম্বিত হয় এবং ইনফেকশনসহ নতুন কিছু জটিলতা সৃষ্টি হয়।'
মাজহার আরো বলেন, বর্তমানে হুমায়ূন আহমেদ বেলভ্যু হাসপাতালের সিনিয়র অনকোলজিক্যাল সার্জন ডা. জর্জ মিলারের তত্ত্বাবধানে আইসিইউতে চিকিৎসাধীন। শ্বাস-প্রশ্বাসের জটিলতার কারণে দেওয়া রেসটেরেটরি সহায়তা প্রক্রিয়াটি খুবই অস্বস্তিকর বলে বেশির ভাগ সময়ই তাঁকে ঘুম পাড়িয়ে রাখা হচ্ছে। এ জন্য তাঁর আরোগ্য লাভের প্রক্রিয়াটি খুব ধীরগতিতে চলছে।

No comments

Powered by Blogger.