মধ্যপ্রাচ্যের জলসীমায় যুক্তরাষ্ট্রসহ ২০ দেশের মহড়া সেপ্টেম্বরে

মধ্যপ্রাচ্যের জলসীমাকে মাইনমুক্ত করতে ২০ দেশের সম্মিলিত এক মহড়ার পরিকল্পনা করা হয়েছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এ মহড়াকে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের চাপ বৃদ্ধির কৌশল হিসেবে দেখা হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্র এমন আশঙ্কা বাতিল করে দিয়ে মহড়াটিকে প্রতিরক্ষামূলক হিসেবে উল্লেখ করেছে।


এদিকে, ইরানের ওপর নজরদারি বাড়াতে কাতারে ক্ষেপণাস্ত্রবিরোধী নতুন একটি রাডার স্টেশন স্থাপন করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ মাসেই স্টেশনটির কাজ শেষ হচ্ছে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের প্রেসসচিব জর্জ লিটল গত মঙ্গলবার জানান, আগামী ১৬ থেকে ২৭ সেপ্টেম্বর মধ্যপ্রাচ্যের জলসীমায় আন্তর্জাতিক মহড়া হওয়ার কথা রয়েছে। তিনি বলেন, 'চরমপন্থী সংগঠনগুলোর দিক থেকে অনুমিত হুমকি মোকাবিলার উদ্দেশ্যেই এ মহড়া হবে। লোহিত সাগর, এডেন উপসাগর, ওমান উপসাগর, পারস্য উপসাগরসহ মধ্যপ্রাচ্যের আশপাশের জলসীমায় এ মহড়া হবে। তবে মহড়ার এলাকা হরমুজ প্রণালী পর্যন্ত বিস্তৃত হবে না। ইরানকে হুমকি দেওয়া এ মহড়ার লক্ষ্যও নয়। এটি একটি প্রতিরক্ষামূলক অনুশীলন এবং মধ্যপ্রাচ্যের আন্তর্জাতিক জলপথে নৌযান পরিচালনার স্বাধীনতা রক্ষাই এর উদ্দেশ্য।' ইরান হরমুজ প্রণালী দিয়ে তেলবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়ার পরপরই এ মহড়ার ঘোষণা এলো।
গত সোমবার পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্র একটি বিমানবাহী রণতরী মোতায়েন করেছে। আগামী সেপ্টেম্বরে এ অঞ্চলে আরো একটি রণতরী পাঠানোর ঘোষণা দিয়েছে মার্কিন সরকার। পরিকল্পিত সময়ের কয়েক মাস আগেই দ্বিতীয় রণতরীটি মধ্যপ্রাচ্যে পাঠানো হচ্ছে। পেন্টাগন সম্প্রতি এ অঞ্চলের সাগরকে মাইনমুক্ত করার কাজে নিয়োজিত নৌযানের সংখ্যাও প্রায় দ্বিগুন করেছে। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক আলোচনা অচলাবস্থায় পৌঁছার পরপরই যুক্তরাষ্ট্র এসব পদক্ষেপ নিল। মধ্যপ্রাচে নিয়োজিত যুক্তরাষ্ট্রের বাহিনীর কমান্ডার জেনারেল জেমস ম্যাটিস বলেছেন, 'নিরাপদ ও মুক্ত বাণিজ্য নিশ্চিত করার তাগিদে আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্যবদ্ধ প্রচেষ্টা যাচাই করতেই এ মহড়া হচ্ছে।'
এদিকে, গতকাল বুধবার আন্তর্জাতিক মহড়ার ঘোষণায় তাচ্ছিল্য প্রকাশ করেছে ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনী। বাহিনীর নৌশাখার উপপ্রধান জেনারেল মাহমুদ ফাহিমি ইরানের ফারস বার্তা সংস্থাকে বলেন, 'আমেরিকানরা বিভিন্ন বিষয়ে অনেক বড় বড় কথা বলে। কিন্তু কাজের বেলায় আসল সমস্যা দেখা দেয়। সাগরকে মাইনমুক্ত করার ব্যাপারে তারা যে কিছুই করতে পারবে না, এ ব্যাপারে আমাদের কোনো সন্দেহ নেই। সূত্র : এএফপি, পিটিআই, আইএএনএস।

No comments

Powered by Blogger.